shono
Advertisement

ICC ODI World Cup 2023: অপরাজিত থেকে বিশ্বজয়ী হোক ভারত, আশায় রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়

১১-তে ১১ করে ভুবনজয়ী হবে ভারত?
Posted: 06:02 PM Nov 09, 2023Updated: 06:03 PM Nov 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রীলঙ্কাকে (Sri Lanka) ৩০২ রানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছিল টিম ইন্ডিয়া (Team India)। তবে ক্ষান্ত থাকেনি ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। এর পর দক্ষিণ আফ্রিকাকে (South Africa) ২৪৩ রানে উড়িয়ে দিয়েছিল রোহিত শর্মার (Rohit Sharma) দল। স্বভাবতই এমন পারফরম্যান্সের পর সবার মনে একটাই প্রশ্ন। ঘরের মাঠে কি অপরাজিত থেকে বিশ্বজয়ী হতে পারবে ভারতীয় দল? প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই-এর (BCCI) প্রাক্তন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) আশা এবার তেমনই কিছু ঘটবে।

Advertisement

ইতিমধ্যেই আটে আট করে লিগ তালিকার শীর্ষে রয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)-মহম্মদ শামিরা (Mohammed Shami)। ১২ নভেম্বর নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামবেন জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)-লোকেশ রাহুলরা (KL Rahul)। সেই ম্যাচের পর রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) ছেলেদের লক্ষ্য হবে সেমিফাইনাল জয়। শেষ চারের লড়াই জিতলেই আর একটা ধাপ পার হতে হবে। সৌরভ বলছিলেন, “আমরা টানা আট ম্যাচ জিতে সেমিফাইনাল খেলতে নামছি। এটা দারুণ ব্যাপার। ২০০৩ সালের বিশ্বকাপেও আমরা পরপর আট ম্যাচ জিতে ফাইনাল খেলেছিলাম। তবে আমি চাই রোহিত-বিরাটরা টানা ১১ ম্যাচ জিতে বিশ্বকাপ হাতে তুলুক।”

[আরও পড়ুন: ঈশ্বরকে ছুঁয়েছেন ইডেনে, কোহলির ছবি বসছে নন্দনকাননে]

এবারের কাপ যুদ্ধের শুরুতে সাজঘরেই বসে থাকতেন মহম্মদ শামি। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামার পর থেকে তাঁকে আর ফিরে তাকাতে হয়নি। মাত্র ৪ ম্যাচেই শামি নিয়ে ফেলেছেন ১৬ উইকেট। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন ‘সহেসপুর এক্সপ্রেস’। এহেন শামিকে দরাজ সার্টিফিকেট দিলেন মহারাজ। বলে দিলেন, “শামি এখনও পর্যন্ত বিশ্বকাপের সেরা বোলার। সেটা ও প্রমাণ করে দিয়েছে।”

রোহিত কি আদৌ অপরাজিত থেকে ঘরের মাঠে বিশ্বকাপ হাতে তুলতে পারবেন? লেখাতে পারবেন ক্লাইভ লয়েড (Clive Lloyd), রিকি পন্টিং (Ricky Ponting), অর্জুন রনতুঙ্গার (Arjuna Ranatunga) তালিকায়? সেটা নিয়ে আলোচনা তুঙ্গে। ১৯৭৫ সালের পর ১৯৭৯ সালের বিশ্বকাপ। অপরাজিত থেকে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল লয়েডের ওয়েস্ট ইন্ডিজ। সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছিল দীর্ঘ ১৭ বছর পর। ১৯৯৬ সালে রনতুঙ্গার শ্রীলঙ্কা গোটা দুনিয়াকে চমকে দিয়ে বিশ্বকাপ জিতেছিল। যদিও সেবার দ্বীপপুঞ্জের একটি সেন্ট্রাল ব্যাঙ্কে বোমা বিস্ফোরণ হওয়ার জন্য সেখানে দল পাঠাতে রাজি হয়নি অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ। ফলে অপরাজিত হয়েই প্রথমবার কাপ হাতে তুলেছিল শ্রীলঙ্কা। ২০০৩ সালে ঠিক একইভাবে অপরাজিত থেকে বিশ্বজয়ী হয়েছিল অস্ট্রেলিয়া। চার বছর পর ২০০৭ সালে সেই একই ঘটনার রিমেক। দুবারই পন্টিংয়ের নেতৃত্বে জিতেছিল অজিরা।

অপরাজেয় বিশ্বজয়ী। এই খেতাব বড় গর্বের। লিগ পর্যায়ের বাকি আর একটা ম্যাচ। নিয়মরক্ষার সেই ম্যাচের পরেই সেমিফাইনাল খেলবে ভারত। শেষচারের বাধা টপকে গেলেও নিস্তার নেই। মেগা ফাইনালও যে জিততে হবে। পারবেন রোহিত? পারবেন রোহিতের সতীর্থরা? অপরাজিত থেকে ভুবনজয়ী হতে! সৌরভ এখন থেকেই আশায় বুক বাঁধছেন।

[আরও পড়ুন: চোট এখন অতীত! ঋষভের নেতৃত্বে খেলবে দিল্লি ক্যাপিটালস, জানিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement