shono
Advertisement

ভারতকে হারিয়েই ৯ মাসে তিনবার বিশ্বসেরা অজিরা, ICC টুর্নামেন্টে শাপমুক্তি ঘটবে?

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে থার্ড টাইম লাকি অস্ট্রেলিয়া!
Posted: 10:01 PM Feb 11, 2024Updated: 10:55 PM Feb 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিশপ্ত আইসিসি টুর্নামেন্ট। নাহলে কি আর ৯ মাসের মধ্যে তৃতীয়বার ফাইনালের মঞ্চে পরাস্ত হতে হয়? গত বছর জুন থেকে আজ অর্থাৎ ১১ ফেব্রুয়ারির মধ্যে তিন-তিনবার টিম ইন্ডিয়াকে হারিয়ে বিশ্বসেরার শিরোপা পেল অজিরা। আইসিসি টুর্নামেন্টের যুযু যখন ক্রমেই গ্রাস করছে ভারতকে, ঠিক তখনই উলটোদিকে ক্রিকেটবিশ্বে গোলিয়াথ হিসেবে নিজেদের আরও একবার প্রমাণ করল অজিরা।

Advertisement

দেশ কিংবা বিদেশের ২২ গজ। দ্বিপাক্ষিক সিরিজে ভারতীয়দের দাপট রীতিমতো গোটা দুনিয়ার দলের কাছে ত্রাস। কিন্তু আইসিসি টুর্নামেন্ট এলেই যেন নার্ভ ধরে রাখতে পারেন না তারকারা। গত বছর ৭ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছায় ভারত। দুরন্ত ছন্দে থাকা রোহিত শর্মার দলকে হারিয়ে সেদিন ট্রফি হাতে তুলেছিলেন প্যাট কামিন্স। ইংল্যান্ডের মাটিতে টানা দ্বিতীয়বার টেস্টে বিশ্বসেরা হওয়ার স্বপ্নভঙ্গ হয়েছিল বিরাট কোহলিদের। সে বছরই দেশের মাটিতে আয়োজিত হওয়া ওয়ানডে বিশ্বকাপে সে ক্ষতে মলম পড়বে। এমন আশাতেই বুক বেঁধেছিল ১৩৫ কোটির দেশ। কিন্তু সে গুড়েও বালি। ভিলেন সেই অস্ট্রেলিয়া।

[আরও পড়ুন: অধরা বিশ্বকাপ, দাদাদের বদলা নিতে ব্যর্থ ভাইরা, অজি দাপটে অস্তাচলে উদয়ের ভারত]

গোটা টুর্নামেন্টে অপরাজিত থাকা হোম ফেভারিটদেরও যে হারিয়ে বিশ্বজয় করা যায়, তা বুঝিয়ে দিয়েছিলেন ম্যাক্সওয়েলরা। কোহলি, গিল, শামিদের নজরকাড়া ফর্মকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ষষ্ঠবার চ্যাম্পিয়ন হন কামিন্সরা। 

১১ ফেব্রুয়ারি ২০২৪-এ আবারও এসেছিল সেই সুযোগ। কিন্তু আবারও সেই ব্যর্থতার ইতিহাসই রচনা করল ভারতীয় জুনিয়ররা। অথচ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে গত দুবারের সাক্ষাতে অজিবাহিনীকে হারিয়েছিল ভারতীয় দল। ২০১২ বিশ্বকাপে অজিদের ৬ উইকেটে হারিয়েছিল উন্মুক্ত চাঁদের ভারত। ২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে আবারও মুখোমুখি হয় দুই দল। ৮ উইকেটে প্রতিপক্ষকে হারিয়ে বিশ্বজয় করেন ভারতীয় জুনিয়ররা। অজিদের হারিয়ে কি হ্যাটট্রিক করবে? এটাই ছিল লাখ টাকার সওয়াল। কিন্তু শেষমেশ সেই ইচ্ছেপূরণ হল না। ৬ বছর পর থার্ড টাইম লাকি হল অজিরা। আর এদিন ট্রফি জিতেই ৯ মাসে তৃতীয়বার বিশ্বমঞ্চে অজিরা প্রমাণ করল, ২২ গজে তারাই সেরা। 

আইসিসি টুর্নামেন্টে কবে হবে ভারতের শাপমুক্তি? উত্তরটা ক্রমেই যেন কঠিন হয়ে উঠছে।

[আরও পড়ুন: ইন্টারভিউ ছেড়ে চলে যান মমতা, এক যুগ পর রাজ্যসভার ভোটে TMC প্রার্থী সাগরিকা, কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement