shono
Advertisement

ICC World Test Championship: পাকিস্তান হারতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে রোহিতের টিম ইন্ডিয়া

আবার সিংহাসনে টিম ইন্ডিয়া।
Posted: 05:49 PM Dec 17, 2023Updated: 05:49 PM Dec 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ খেলতে নামার আগেই টিম ইন্ডিয়ার (Team India) জন্য সুখবর। পারথ টেস্টে অস্ট্রেলিয়ার (Australia) কাছে ৩৬০ রানে হারতেই, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের (ICC World Test Championship) তালিকায় সবার উপরে উঠে এলেন রোহিত শর্মা (Rohit Sharma)-বিরাট কোহলিরা (Virat Kohli)। তবে শান মাসুদ (Shan Masood)-বাবর আজমরা (Babar Azam) দুই নম্বরে নেমে গেলেও, ভারত ও পাকিস্তানের দু’দলেরই পয়েন্ট শতাংশ একই। ৬৬.৬৭%। তবে ভারতের থেকে বেশি ম্যাচ খেলার কারণে দু’নম্বরে রয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী দেশ।

Advertisement

এখনও পর্যন্ত দু’টি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছে আইসিসি। দুবারই ফাইনালে উঠেছে ভারত। কিন্তু কোনওবারই জিততে পারেনি টিম ইন্ডিয়া। প্রথমবার নিউজিল্যান্ড জিতেছিল। ২০২৩ সালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় ভারতকে।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে সরে দাঁড়ালেন ঈশান! কিন্তু কেন?]

এখনও পর্যন্ত তিনটি টেস্ট খেলে দু’টিতে জিতেছে পাকিস্তান। হেরেছে একটিতে। তাদের পয়েন্ট ২৪। অন্য দিকে, ভারত চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মাত্র দু’টি টেস্ট খেলেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। তারা একটিতে জিতেছে, একটি ড্র হয়েছে। ফলে তাদেরও পয়েন্ট শতাংশ ৬৬.৬৭।

৪৫০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাটিং ভরাডুবির জেরে ৮৯ রানে শেষ পাক ইনিংস। বিশ্বকাপের বিপর্যয়ের পর আরও একটা লজ্জার হার হজম করল পাক দল। প্রথমে ব্যাট করে ৪৮৭ রান তোলে অস্ট্রেলিয়া। ১৬৪ রান করেন ডেভিড ওয়ার্নার। ৯০ রান করেন মিচেল মার্শ। জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান শেষ হয়ে যায় ২৭১ রানে। নাথান লিয়ন ৬৬ রানে ৩ উইকেট নেন। ৬৮ রানে ২ উইকেট করে নেন মিচেল স্টার্ক। প্যাট কামিন্স নিয়েছিলেন ৩৫ রানে ২ উইকেট।

ফলে প্রথম ইনিংসেই ২১৬ রানের লিড পেয়ে যায় অস্ট্রেলিয়া। যদিও ফলো-অন করায়নি কামিন্সের দল। অস্ট্রেলিয়া ব্যাট করতে নামে। দ্বিতীয় ইনিংসে উসমান খোয়াজা করেন ৯০ রান। তাঁর সঙ্গে জুটি গড়েন স্টিভ স্মিথ। প্রাক্তন অধিনায়ক করেন ৪৫ রান। ২৩৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিলেন প্যাট কামিন্স।

পাকিস্তান ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারাতে থাকে। সাউদ শাকিলের করা ২৪ রানই তাদের ইনিংসের সর্বোচ্চ। বাবর আজম একেবারে ব্যর্থ। অস্ট্রেলিয়ার হয়ে দাপট দেখান মিচেল স্টার্ক (৩/৩১) এবং জস হ্যাজেলউড (৩/১৩)। ১৪ রানে ২ উইকেট নেন লিয়ন। আর এমন লজ্জার হারের জন্যই একধাপ নেমে গেল পাকিস্তান। শীর্ষে চলে গেল টিম ইন্ডিয়া।

[আরও পড়ুন: ৫০০ উইকেট নিয়ে ওয়ার্নকে ছুঁলেন লিয়ন, পাকিস্তানকে ৩৬০ রানে হারাল অস্ট্রেলিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement