shono
Advertisement

কেরিয়ার বাঁচানো সেঞ্চুরি করে শুভমানের মুখে কার নাম? দেখুন ভাইরাল ভিডিও

বাইশ গজে নিজের জাত চেনালেন শুভমান।
Posted: 12:03 PM Feb 05, 2024Updated: 12:03 PM Feb 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমিত ওভারের ক্রিকেটে পারফরম্যান্স করলেও, টেস্টে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না শুভমান গিল (Shubman Gill)। গত কয়েক মাস ধরে তাঁকে এমন কটাক্ষ হজম করতে হয়েছে। চলতি সিরিজের প্রথম তিন ইনিংসে শুভমানের ব্যাটিং দেখে মনে হচ্ছিল, টিম ইন্ডিয়ার (Team India) তরুণ ব্যাটার একেবারেই ছন্দে নেই। তিন নম্বরে নেমে রান করতে না পারার জন্য স্বভাবতই চাপেও ছিলেন টিম ইন্ডিয়ার তরুণ ব্যাটার। তবে এবার চাপকে জয় করলেন শুভমান। ১৪৭ বলে ১০৪ রানে থামলেন তিনি। ৭০.৭৪ স্ট্রাইক রেট বজায় রেখে মারলেন ১১টি চার ও ২টি ছক্কা। শোয়েব বশিরের বলে আউট হন তিনি।

Advertisement

জেমস অ্যান্ডারসন, টম হার্টলি, রেহান আহমেদের মতো বোলারদের বুঝে নিয়ে মারমুখী সেরে নিলেন টেস্ট কেরিয়ারের তৃতীয় সেঞ্চুরি। এমন কামব্যাকের পর বাবা লখবিন্দর সিংয়ের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করলেন তিনি। সেই ভিডিও বিসিসিআই (BCCI) সোশাল মিডিয়াতে পোস্ট করেছে।

[আরও পড়ুন: দ্বিতীয় টেস্টের আগে সতর্ক করা হয়েছিল গিলকে, ফর্মে ফিরতে খেলতে হত রনজি!]

 

বলছিলেন, “বাবার সামনে টেস্ট সেঞ্চুরি আমার কাছে অনেক বড় পাওনা। ওঁর জন্যই ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল। আমি কোনও অ্যাকাডেমিতে যাইনি। বাবার কাছেই ক্রিকেট শিখেছি। আর তাই বাবার সামনে টেস্ট সেঞ্চুরি করে আলাদা অনুভূতি হচ্ছে। সেটা ভাষায় প্রকাশ করা যাবে না।”

নিজের ইনিংসের শুরুতেই টম হার্টলি তাঁর বিরুদ্ধে লেগ বিফোরের আবেদন করেছিলেন। শুভমানও ভেবে নিয়েছিলেন তাঁকে ফিরে যেতে হবে। তবে শুভমানকে আটকে দেন শ্রেয়স আইয়ার। তাঁর জোরাজুরির জন্যই ডিআরএস নেন শুভমান। এবং রিপ্লেতে দেখা যায় বল শুভমানের ব্যাটে লেগেছে। আর তাই ভাগ্যকেও ধন্যবাদ জানাচ্ছেন তিনি।

শুভমান যোগ করেন, “গত কয়েকটি ইনিংসে খুব বাজে শট মেরে আউট হয়েছিলাম। এবার ব্যাট করতে যাওয়ার সময় সেটা আমার মাথায় ছিল। আর তাই ঠিক করে নিয়েছিলাম যে আর যাই হোক ধৈর্য বজায় রেখেই ব্যাট করব। তবে একইসঙ্গে ভাগ্যও আমার পাশে ছিল। সেটা না হলে সেঞ্চুরি করতে পারতাম না।”

টেস্টের তৃতীয় দিনের লাঞ্চের পর মাঠে নেমেই তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন শুভমান। ১৩২ বলে সেঞ্চুরি করেন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রোহিত শর্মা (১৩), প্রথম ইনিংসে দ্বিশতরান করা যশস্বী জসওয়াল (১৭) দ্রুত ফিরে যান। এমনকি শ্রেয়স আইয়ার (২৯), রজত পাটিদারও (৯) সেট হয়ে উইকেট ছুঁড়ে দেন। যদিও শুভমানকে আটকে রাখা যায়নি। চাপের মুখে চুপসে না গিয়ে পালটা মার দিলেন তিনি। ফলে চাপ কাটিয়ে দীর্ঘ ১৩ ইনিংস পর তাঁর ব্যাট থেকে এসেছিল কাঙ্খিত শতরান। 

বিরাট কোহলি ব্যক্তিগত কারণে সাহেবদের বিরুদ্ধে খেলছেন না। কেএল রাহুল চোটে আক্রান্ত। চেতেশ্বর পূজারা দলের বাইরে। এমন প্রেক্ষাপটে শুভমানকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই নম্বরে বারবার ব্যর্থ হলেও, এবার সেঞ্চুরির মুখ দেখলেন। শুভমানের এই সেঞ্চুরির সৌজন্যে আরও একটি নজির গড়ল ভারত। ২০১৭ সালে ঘরের মাঠে টিম ইন্ডিয়ার কোনও ব্যাটার সেঞ্চুরি করেছিলেন। সেবার পূজারার ব্যাট থেকে এসেছিল সেঞ্চুরি। দীর্ঘ সাত বছর পর ভারতের অন্য কোনও ব্যাটার ঘরের মাঠে তিন নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি ভারতীয় ক্রিকেটের প্রিন্স।

[আরও পড়ুন: ১০ হাজারের টিকিট কেটেও মেসি দর্শন হল না! হংকংয়ে তোপের মুখে এলএম টেন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement