shono
Advertisement

টিভির পর্দায় কাদের দেখে ইয়র্কার রপ্ত করেছিলেন? ম্যাচের সেরা বুমরাহর অকপট জবাব

জেনে নিন জশপ্রীত বুমরাহর উত্থানের কাহিনি।
Posted: 05:33 PM Feb 05, 2024Updated: 05:33 PM Feb 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিঠের চোটের জন্য একটা সময় তাঁর কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। শোয়েব আখতার (Shoaib Akhtar) থেকে ইয়ান বিশপ (Ian Bishop) একাধিক প্রাক্তন পেসারের দাবি ছিল, চোট সারিয়ে ফিরে সীমিত ওভারের ক্রিকেট খেললেও, জশপ্রীত বুমরাহর (Jasprit Bumrah) পক্ষে টেস্ট ক্রিকেট খেলা কোনওমতেই সম্ভব নয়। তবে শুধু মনের জোরে লাল বলের ক্রিকেটে রাজার মতো ফিরলেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা পেসার। সঙ্গে দেখা যাচ্ছে তাঁর সেই ঘাতক ইয়র্কার। যে ইয়র্কারের জন্য বিপক্ষের ব্যাটাররা ভয়ে কাঁপত!

Advertisement

কিন্তু কাদের দেখে ইয়র্কার রপ্ত করেছিলেন বুমরাহ? সিরিজে সমতা ফেরানোর পর ম্যাচের সেরা বুমরাহ বলছিলেন, “আমি কখনও নম্বর নিয়ে ভাবতে বসি না। নম্বর নিয়ে ভাবতে বসলে আমার যেন বোঝা বেড়ে যায়। আমার কাছে মূল বিষয় হল দলের জয়। আর সেটাই আমাকে দারুণ আনন্দ দেয়।”

[আরও পড়ুন: বাজবলের মোক্ষম জবাব, আগ্রাসী অলরাউন্ড পারফরম্যান্সে ইংল্যান্ডকে হারিয়ে সমতায় ফিরল ভারত]

বুমরাহর ইয়র্কারে ভেঙে গেল অলি পোপের স্টাম্প। ছবি: X হ্যান্ডেল

সদ্য সমাপ্ত টেস্টের প্রথম ইনিংসে অলি পোপকে ফেরান বুমরাহ। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ২৭.৫ ওভারে সেই ঘটনা ঘটে। এর কিছুক্ষণ আগেই জো রুটকে ফিরিয়েছিলেন বুমরাহ। স্বভাবতই তাঁর আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। আর সেই আত্মবিশ্বাসের উপর ভর করেই অলি পোপকে লক্ষ্য করে ইয়র্কার করেন বুমরাহ। বলের লাইন মিস করতেই ভেঙে যায় তাঁর স্টাম্প। ৫৫ বলে ২৩ রানে ফিরতে বাধ্য হন অলি পোপ।

কিন্তু কীভাবে তাঁর ইয়র্কারে হাতেখড়ি হল? বুমরাহ যোগ করলেন, “অনেকেই বিশ্বাস করবেন না, তবে সত্যি হল আমি কিন্তু ছেলেবেলায় আমি সবার প্রথম যে ডেলিভারি শিখেছিলাম সেটা ইয়র্কার। কিংবদন্তি ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, জাহির খানদের বরাবর অনুসরণ করতাম।”

পিঠে চোট পাওয়ার আগে ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে খেলতে দেখা গিয়েছিল। এর পর থেকে প্রায় এক বছরের কাছাকাছি সময় মাঠের বাইরে থাকতে বাধ্য হয়েছিলেন। তাঁর ঠিকানা ছিল এনসিএ। তবে বাইশ গজের যুদ্ধে ফিরে এসে সবাইকে ভুল প্রমাণিত করলেন বুমরাহ। লাল বলের ক্রিকেটে কামব্যাক করার পর থেকেই ফর্মের তুঙ্গে রয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে গত চার টেস্টে বুমরাহর উইকেট সংখ্যা ২৭। বেশ বোঝা যাচ্ছে চোট ফের একবার বাধা হয়ে না দাঁড়ালে বিপক্ষের ব্যাটারদের ‘বুম বুম বুমরাহ’ আরও ভোগাবেন।

[আরও পড়ুন: ১০৬ রানে স্টোকসের ইংল্যান্ডকে উড়িয়ে দিলেও চিন্তিত রোহিত! কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement