shono
Advertisement

IND vs SA: রোহিত-বিরাটকে কোন বড় দায়িত্ব নেওয়ার বার্তা দিলেন এবি ডিভিলিয়ার্স?

ইতিহাস গড়তে পারবে টিম ইন্ডিয়া?
Posted: 08:55 PM Dec 01, 2023Updated: 08:55 PM Dec 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গতবার টেস্ট জয় দিয়েই দক্ষিণ আফ্রিকা (South Africa) সফরের শুরু হয়েছিল। সেই সময় ভারতীয় ক্রিকেটকে ঘিরে একাধিক বিতর্ক তৈরি হলেও, সেঞ্চুরিয়ানে আয়োজিত প্রথম টেস্টে ১১৩ রানে জিতেছিল টিম ইন্ডিয়া (Team India)। কিন্তু এর পর একের পর বিতর্কের জেরে খেই হারায় ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। টেস্ট থেকে শুরু করে একদিনের সিরিজ, সব ফরম্যাটেই হারের মুখ দেখে ভারতীয় দল। আর তাই এবার রামধনুর দেশে উড়ে যাওয়ার আগে রোহিত শর্মা (Rohit Sharma) ও বিরাট কোহলিকে (Virat Kohli) বাড়তি দায়িত্ব নেওয়ার পরামর্শ দিলেন এবি ডিভিলিয়ার্স (AB de Villiers)।

Advertisement

নিজের ইউ টিউব চ্যানেলে ‘মিস্টার 360 ডিগ্রি’ বলেন, “বিরাট ও রোহিতের মনের অবস্থা বুঝতে পারছি। ২০১৫ সালের বিশ্বকাপের সেমিফাইনালে হারের পর আমার মনের অবস্থা এমনই হয়েছিল। অনেক দিন ব্যাট ধরার মতো মানসিক অবস্থা ছিল না। মাঠে যেতে ইচ্ছা করত না। কিন্তু তাই বলে থেমে গেলে তো চলবে না। আমি এগিয়ে গিয়েছি। রোহিতদেরও এগিয়ে যেতে হবে। আর এই এগিয়ে যাওয়ার সবচেয়ে বড় মঞ্চ হল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়। ভারতের দুই মহাতারকা এখনও পর্যন্ত টেস্ট সিরিজ জিততে পারেনি। আশাকরি এবার ওরা অভিজ্ঞতাকে সম্বল করে প্রথমবার টেস্ট সিরিজ জিততে পারবে।”

[আরও পড়ুন: আইপিএলের সূচির মাঝে বড় বাধা নির্বাচন কমিশন, কবে শুরু হবে ক্রোড়পতি লিগ?]

ভারত আসন্ন টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়তে পারবে কিনা জানা নেই। তবে ডিভিলিয়ার্স কিন্তু সিরিজে ভালো পারফর্ম করার জন্য সেই বিরাটের দিকেই চেয়ে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ফের যোগ করেন, “বিরাট বরাবরই কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে ভালো পারফর্ম করে। ও টেস্ট ক্রিকেট খেলতে ভালোবাসে। দক্ষিণ আফ্রিকার মাটিতেও বিরাটের পারফরম্যান্স দারুণ। আশাকরি এবারও বিরাট নিজেকে ছাপিয়ে যাবে।”

১৯৯২-৯৩ মরশুম থেকে এখনও পর্যন্ত, দক্ষিণ আফ্রিকার মাটিতে সেই দেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতা তো অনেক দূরের কথা মাত্র ৪টি ম্যাচ জিতেছে ভারত। এরমধ্যে রাহুল দ্রাবিড়ের নেতৃত্বে ২০০৬-০৭ মরশুমে প্রথমবার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। ২০১১-১২ মরশুমে মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ১-১ ফলাফলে সিরিজ শেষ করেছিল ভারত। এর পর দুবার বিরাটের অধিনায়কত্বে এসেছিল জোড়া জয়। ২০১৭-১৮ মরশুমে টেস্ট জেতার পর ২০২১-২২ সফরে ফের তাঁর নেতৃত্বে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল দল। এবার কি ভারতীয় দল ইতিহাস গড়তে পারবে? সময় বলবে।

[আরও পড়ুন: কাঁধে সুটকেস, হাতে ব্যাগ, বিমানবন্দরে বেজায় বোঝায় নাজেহাল পাক দল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement