shono
Advertisement

মেয়ে হলেই দৃষ্টিভঙ্গি বদলে যায় দর্শকদের! বিস্ফোরক ভারতীয় দাবাড়ু দিব্যা দেশমুখ

দেখে নিন দিব্যার সোশাল মিডিয়া পোস্ট।
Posted: 04:28 PM Jan 30, 2024Updated: 04:28 PM Jan 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের দাবাড়ু দিব্যা দেশমুখ (Divya Deshmukh) মুখ খুললেন। প্রশ্ন তুলে দিলেন দর্শকদের মানসিকতা নিয়ে। নেদারল্যান্ডসে টাটা স্টিল মাস্টার্সে খেলতে গিয়ে দিব্যার অন্যধরনের অভিজ্ঞতা হয়েছে। ভারতের দাবাড়ু অভিযোগ করেছেন, অপ্রাসঙ্গিক সব বিষয়ের দিকেই নজর দর্শকদের। খেলা নয়, তাঁর চুল, পোশাক, উচ্চারণ নিয়েই মাতামাতি ছিল।
আঠেরো বছর বয়সি ভারতের দাবা খেলোয়াড় গত বছর মহিলাদের এশীয় চেস চ্যাম্পিয়নশিপ জিতেছেন। নেদারল্যান্ডসে খেলতে গিয়ে যে অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল দিব্যাকে, সেই কথাই দীর্ঘ এক পোস্টে লিখেছেন। দিব্যা দেশমুখ লিখেছেন, ”আমি দীর্ঘদিন ধরেই ভাবছিলাম এটা নিয়ে লিখব। টুর্নামেন্ট শেষ হওয়ার অপেক্ষায় ছিলাম। আমি শুনেছিলাম মহিলা দাবা খেলোয়াড়দের খেলাটাকে গুরুত্বহীন হিসেবে দেখানো হয়। উলটে তাদের সৌন্দর্য, তাদের বেশভূষা নিয়েই বেশি চর্চা হয়।”

Advertisement

[আরও পড়ুন: ছোটবেলার বন্ধুর সব অভিযোগ ভিত্তিহীন, মানহানি মামলায় দিল্লি হাইকোর্টে আবেদন ধোনির]

দিব্যা দেশমুখ আরও বলেন, ”এই টুর্নামেন্টের অভিজ্ঞতা আমার ভালো নয়। বেশ কয়েকটি ম্যাচ ভালোই খেলেছি বলে মনে করি। আমাকে কেউ বলেছিলেন, দর্শকরা খেলা নিয়ে ভাবনাচিন্তা করে না। বরং তার পরিবর্তে বিশ্বের অন্যান্য বিষয় নিয়ে বেশি আলোচনা করে। আমার বেশভূষা, চুল, আমার উচ্চারণ…এরকমই সব অপ্রাসঙ্গিক ব্যাপার স্যাপার নিয়ে বেশি চিন্তাভাবনা করে।” 

টাটা স্টিল মাস্টার্স দ্বাদশ স্থান পেয়েছেন দিব্যা। তিনি আরও বলেন, পুরুষ খেলোয়াড়দের খেলা নিয়ে আলোচনা হয়, তাঁদের খেলা কাটাছেঁড়া করা হয়। দিব্যা বলেন, ”এসব শুনে আমি খুব হতাশ হয়েছি। এটাই সত্যি যে মহিলা খেলোয়াড়রা যখন খেলেন, তখন তাঁদের খেলা নিয়ে কেউ আলোচনা করে না। তাঁদের খেলা, তাঁদের শক্তি নিয়ে কেউ কোনও মন্তব্যই করে না।”

[আরও পড়ুন: একদা সতীর্থ বিরাট এখন ‘শত্রু’! কী বলছেন ২৪ কোটি ৭৫ লক্ষ টাকার নতুন নাইট স্টার্ক?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement