shono
Advertisement

আফগানদের বিরুদ্ধে গুয়াহাটিতে ‘ডু ওর ডাই’ ম্যাচ, স্টিমাচের মুখে হঠাৎই পদত্যাগের কথা

অ্যাওয়ে ম্যাচে আফগানিস্তানকে হারাতে পারেনি ভারত। হঠাৎই চাপ অনুভব করতে শুরু করেছেন স্টিমাচ।
Posted: 08:51 PM Mar 25, 2024Updated: 08:54 PM Mar 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচে আফগানিস্তানের (Afghanistan) মুখোমুখি ভারতীয় ফুটবল (Indian Football Team) দল। তার আগে প্রবল অস্বস্তিতে জাতীয় দলের  কোচ ইগর স্টিমাচ। প্রথম পর্বের ম্যাচে আফগানদের সঙ্গে ড্র করে পরের রাউন্ডে যাওয়ার রাস্তা কঠিন করে ফেলেছে ‘ব্লু টাইগাররা’। তৃতীয় রাউন্ডে যেতে না পারলে ভারতের দায়িত্ব ছেড়ে দেবেন, বড়সড় ঘোষণা স্টিমাচের (Igor Stimac)। তাও আবার আফগানদের বিরুদ্ধে নামার আগেই। 

Advertisement

২০২৬ বিশ্বকাপ যোগ্যতা অর্জনের প্রথম ম্যাচে কুয়েতের বিরুদ্ধে জিতলেও কাতারের কাছে হারতে হয় ভারতকে। অ্যাওয়ে ম্যাচে আফগানিস্থানের সঙ্গে ড্র করে লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়তে হয়েছে সুনীল ছেত্রীদের। মাঝে এশিয়ান কাপে কোনও ম্যাচ না জিতেই বিদায় নিতে হয়েছে ভারতকে। এমনকী বিপক্ষের জালে একবারও বল জড়াতে পারেনি সুনীল ছেত্রীর ভারত। ফলে ঘরের ম্যাচে আফগানদের হারাতেই হবে ভারতকে। 

[আরও পড়ুন : স্টেডিয়ামের মধ্যেই হাতাহাতি রোহিত-হার্দিকের ভক্তদের! ভাইরাল আহমেদাবাদের ভিডিও]

গুয়াহাটিতে সেই ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে স্টিমাচ বলেছেন, “গত পাঁচ বছরে আমি ভারতীয় ফুটবলের জন্য সম্মানের সঙ্গে অনেক কিছু করেছি। কিন্তু যদি ভারতকে তৃতীয় রাউন্ডে না নিয়ে যেতে পারি, তাহলে আমি পদত্যাগ করব। তবে পরের রাউন্ডে যেতে পারলে আমাদের অনেক কাজ বাকি থাকবে।”
৫৬ বছর বয়সি কোচের সঙ্গে সর্বভারতীয় ফুটবল সংস্থার চুক্তি আছে ২০২৬ সাল পর্যন্ত। কিন্তু স্টিমাচ স্পষ্ট জানিয়েছেন, তিনি চুক্তি নিয়ে ভাবেন না।
ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের অবস্থান ১১৭ নম্বরে। আফগানিস্থান তার থেকে অনেকটাই পিছিয়ে ১৫৮ নম্বরে। কিন্তু তা সত্ত্বেও সৌদি আরবের আভায় আফগানদের হারাতে ব্যর্থ হয়েছে ব্লু টাইগাররা। যা নিয়ে স্টিমাচ বলেন, “প্রথম ম্যাচের ফলাফল নিয়ে আমরা যথেষ্ট হতাশ। দীর্ঘ জার্নির পর ভালো খেলা মুশকিল। আফগানিস্থানও আগের থেকে অনেক উন্নতি করেছে। র‍্যাঙ্কিং দিয়ে কিছুই প্রমাণ হয় না। আমরা অস্ট্রেলিয়াকেও ৬০ মিনিট পর্যন্ত আটকে রেখেছিলাম।”
২০১৯ সাল থেকে ভারতীয় দলের দায়িত্ব সামলাচ্ছেন স্টিমাচ। তাঁর অধীনে সাফ কাপ, ইন্টারকন্টিনেন্টাল ট্রফি জিতেছেন সুনীল ছেত্রীরা। কিন্তু টানা ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে না পারলে বিশ্বকাপের পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন ধাক্কা খাবে। স্টিমাচের পদত্যাগের হুঁশিয়ারির পর নিশ্চিত ভাবেই মরিয়া চেষ্টা করবে ভারতীয় দল। 

[আরও পড়ুন: দর্শক কটাক্ষে কোণঠাসা হার্দিক, ভক্তদের মন জিতবেন কী করে? জানালেন কিংবদন্তি লারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement