shono
Advertisement

অশ্বিনের মহাভুলে ‘জরিমানা’ ভারতের, ব্যাট করতে নামার আগেই পাঁচ রান পেয়ে গেল ইংল্যান্ড

জেনে নিন আসল ঘটনা।
Posted: 12:28 PM Feb 16, 2024Updated: 01:04 PM Feb 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যাট করতে নামার আগেই পাঁচ রান পেয়ে গেল ইংল্যান্ড। মহাভুল করে বসলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। পিচের মাঝখান দিয়ে দৌড়লেন তিনি। যে অঞ্চল দিয়ে দৌড়নো নিষিদ্ধ, বাইশ গজের সেই সংরক্ষিত এলাকা দিয়েই দৌড়লেন ভারতের ব্যাটার অশ্বিন। তার খেসারতও গুনতে হল ভারতীয় দলকে।ভারতের ইনিংসের ১০২-তম ওভারের ঘটনা। ইংল্যান্ডের বোলার রেহান আহমেদের ডেলিভারি কভারের দিকে ঠেলে রান নিতে যান অশ্বিন। কিন্তু নন স্ট্রাইকার্স এন্ডে দাঁড়ানো ধ্রুব জুড়েল ফিরিয়ে দেন অশ্বিনকে। তিনি রান নিতে অস্বীকার করেন।  ভারতের অফস্পিনার সেই সময়ে পিচের মাঝখান দিয়ে দৌড়ন। ফিল্ড আম্পায়ার জোয়েল উইলসন কথা বলেন অশ্বিনের সঙ্গে।  

Advertisement

 

[আরও পড়ুন:জয় শাহ-রাহুল দ্রাবিড়ের নির্দেশকে বৃদ্ধাঙ্গুষ্ঠ, ফের রনজি ট্রফি খেললেন না অবাধ্য ঈশান]

ইংল্যান্ডকে পাঁচ রান দেওয়া হয়। অর্থাৎ  বেন স্টোকসরা যখন প্রথম ইনিংস খেলতে নামবেন, তখন তাঁরা পাঁচ রান ঝুলিতে নিয়েই নামবেন। এক বল খেলার আগেই ইংল্যান্ড শিবিরের রান হবে বিনা উইকেটে ৫।
ক্রিকেট নিয়মের ৪১.১৪ নম্বর ধারা অনুযায়ী, ব্যাটসম্যান পিচের ওই সংরক্ষিত অঞ্চলের মধ্যে দিয়ে দৌড়লে তাঁকে সতর্ক করা হবে। আম্পায়ার যদি মনে করেন, ওই সংরক্ষিত অঞ্চলে সংশ্লিষ্ট ব্যাটারের থাকার কোনও যুক্তিযুক্ত কারণ নেই, তাহলে আম্পায়াররা ধরে নেবেন ব্যাটার পিচের ওই সংরক্ষিত অঞ্চলের ক্ষতিই করছেন।  প্রথমে ব্যাটসম্যানকে সতর্ক করা হবে। বোলিং এন্ডের আম্পায়ার দুই ব্যাটসম্যানকেই জানাবেন গোটা ঘটনা। ফের একই ঘটনা ঘটলে বল ডেড হওয়ার পর ৫ রান পেনাল্টি দেওয়া হবে। সেই পেনাল্টিই দেওয়া হয়েছে। 
এর আগে রবীন্দ্র জাদেজাও পিচের মাঝখান দিয়ে দৌড়নোয় তাঁকে সতর্ক করা হয়েছিল। অশ্বিনও একই ভুল করে বসলেন। সেই কারণে এই জরিমানা করা হল ভারতকে। নিয়ম অনুযায়ী, পিচের সংরক্ষিত এলাকার মধ্যে দিয়ে দৌড়নো নিষিদ্ধ। সংশ্লিষ্ট ব্যাটার এই নিয়ম না মানলে ব্যাটিং টিমকে শাস্তি পেতে হবে।
অশ্বিন অবশ্য আম্পায়ারের এহেন সিদ্ধান্তে খুশি হতে পারেননি। তিনি আম্পায়ারের সঙ্গে বিষয়টি নিয়ে কথাবার্তাও বলেন। কিন্তু আম্পায়ার নিজের সিদ্ধান্ত থেকে নড়েননি। অশ্বিনের ভুল নিয়ে সোশাল মিডিয়ায় প্রবল চর্চা হল। 

[আরও পড়ুন: ‘ছেলেটাকে দেখে রাখবেন স্যর’, সরফরাজের অভিষেকের পরে রোহিতকে অনুরোধ বাবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement