shono
Advertisement

Cricket In Olympic Games 2028: ১২৮ বছর পর অলিম্পিকে ফিরল ক্রিকেট, ঘোষণা করল আইওসি

অলিম্পিকে ফিরছে ক্রিকেট।
Posted: 02:11 PM Oct 16, 2023Updated: 02:12 PM Oct 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১২৮ বছর পর আবারও অলিম্পিকে (Olympic) ফিরতে চলেছে ক্রিকেট। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই খেলাটিকে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক (Los Angeles 2028 Olympic) গেমসে পাঁচটি নতুন ইভেন্টের মধ্যে অন্যতম একটি ইভেন্ট হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে। মুম্বইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) কার্যনির্বাহী কমিটির বৈঠকে ক্রিকেটকে এলএ ২৮’ (LA 28)-তে অন্তর্ভূক্তির অনুমদন দেওয়া হয়েছে। ১৯০০ সালে প্যারিস অলিম্পিকে শেষবার ক্রিকেট খেলা হয়েছিল। তবে এবার থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেট আয়োজিত হবে।

Advertisement

ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করার ব্যাপারে সিলমোহর দিল। শুধু ক্রিকেট নয়, ক্রিকেট-সহ বেসবল/সফ্টবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোসে ও স্কোয়াশ, এই পাঁচটি খেলাকে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভুক্তির ব্যাপারে সিলমোহর দিয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির একজিকিউটিভ কমিটি।

[আরও পড়ুন: দুর্ব্যবহারের পর সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন লিটন, বিতর্ক কি থামবে?]

 

টমাস বাখ এদিন জানিয়েছেন, “আইওসি কোনও দেশের সঙ্গে আলোচনা করবে না। তবে আইসিসির (ICC) সঙ্গে আলোচনা করে ঠিক করবে কীভাবে ক্রিকেটকে আরও জনপ্রিয় করা যায়। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি এখনও আলোচনার পর্যায়ে আছে। কটা দল অংশ নেবে সেটা এখনও স্পষ্ট নয়।”

এবারের এশিয়া কাপে ক্রিকেট ছিল টি-টোয়েন্টি ফরম্যাটের। লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট হবে টি-টোয়েন্টি ফরম্যাটেই। শোনা যাচ্ছে, মহিলা ও পুরুষ দুই বিভাগেই ছটি করে দল ক্রিকেট খেলার সুযোগ পাবে। র‌্যাঙ্কিংয়ের নিরিখে ছটি দল অলিম্পিকে খেলবে।

[আরও পড়ুন: ICC ODI World Cup 2023: উরুর চোটের অবস্থা কেমন? ভারতের বিরুদ্ধে নামবেন শাকিব?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement