shono
Advertisement

তাঁর থ্রোয়েই প্রথমবার টাই হয়েছিল টেস্ট, প্রয়াত কিংবদন্তি ক্যারিবিয়ান ক্রিকেটার

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে শোকের ছায়া।
Posted: 03:26 PM Dec 09, 2023Updated: 03:27 PM Dec 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর থ্রোয়ে প্রথমবার টাই হয়েছিল টেস্ট। সেই জো সলোমন (Joe Solomon) চলে গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। গাড়ি দুর্ঘটনায় মারা যান ওয়েস্ট ইন্ডিজের আরেক প্রাক্তন ক্রিকেটার। তিনি ক্লাইড বাটস (Clyde Butts)। তাঁর বয়স হয়েছিল ৬৬। 
প্রথম টাই টেস্টের সঙ্গে নাম জড়িয়ে রয়েছে জো সলোমনের। ১৯৬০ সালের ডিসেম্বরে ব্রিসবেনে অনুষ্ঠিত হয়েছিল অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ টেস্ট। 

Advertisement

[আরও পড়ুন: গোল করলেন এবং করালেন, মাইলফলকের ম্যাচ স্মরণীয় করে রাখলেন রোনাল্ডো]

তখন ৮ বলে ওভার হতো। গাব্বার সেই টেস্টের শেষ ওভারে জেতার জন্য অস্ট্রেলিয়ার দরকার ছিল ৬ রান। অজিদের হাতে ছিল ৩ উইকেট। অস্ট্রেলিয়ার ক্য়াপ্টেন রিচি বেনো এবং ওয়ালি গ্রাউট দ্রুত আউট হন। হাতে ছিল মাত্র একটি উইকেট। শেষ ২ বলে জেতার জন্য অজিদের দরকার ছিল ১ রান। অস্ট্রেলিয়ার এগারো নম্বর ব্যাটসম্যান  লিন্ডসে ক্লাইন স্কোয়ার লেগে বল ঠেলে ১ রান নেওয়ার চেষ্টা করেন। সলোমনের ডাইরেক্ট থ্রোয়ে রান আউট হন ইয়ান মেকিফ। টাই টেস্টের সঙ্গে সঙ্গে চিরস্মরণীয় হয়ে যান সলোমন।  

১৯৫৮ থেকে ১৯৬৫ পর্যন্ত খেলেছেন সলোমন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৭টি টেস্ট খেলেন তিনি। ১৩২৬ রান করেন তিনি।  

অন্যদিকে ক্লাইড বাটস ছিলেন আশির দশকের সেই বিধ্বংসী ওয়েস্ট ইন্ডিজ দলে। সেই সময়ের ওয়েস্ট ইন্ডিজ দল পরিচিত ছিল পেস বোলিংয়ের জন্য। বাটস ছিলেন অফ স্পিনার। ক্লাইড বাটস নির্বাচকদের চেয়ারম্যানও হয়েছিলেন। ১৯৮৫ থেকে ১৯৮৮ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে দেখা গিয়েছে বাটসকে। এই সময়ে সাতটি টেস্ট ম্যাচ খেলেন তিনি। ১০টি উইকেট নেন। দুই প্রাক্তন ক্রিকেটারের মৃত্যুতে শোকাচ্ছন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। সোশাল মিডিয়ায় শোকজ্ঞাপন করা হয়েছে। 

[আরও পড়ুন: ‘মেজাজ দেখালে আমিও ছাড়ব না’, আইপিএলে কোহলি-নবীন ঝামেলা ফের উসকে তোপ গম্ভীরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement