shono
Advertisement

‘মেয়েরা খেলাধূলার জগতে আসতে চাইলে তাদের সমর্থন করুন’, আরজি Mirabai Chanu-র

টোকিও অলিম্পিকে ভারোত্তোলনে রুপো পেয়েছেন এই মণিপুরী কন্যা।
Posted: 11:51 AM Aug 26, 2021Updated: 12:23 PM Aug 26, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি আগস্টেই শেষ হয়েছে টোকিও অলিম্পিক (Tokyo Olympics)। মেগা ইভেন্টে অল্পের জন্য সোনা হাতছাড়া হলেও ভারতকে প্রথম পদকটি এনে দিয়েছিলেন মণিপুরের কন্যা মীরাবাই চানু। ভারোত্তোলনে (Weightlifting) রুপো পেয়েছিলেন তিনি। তাঁর জন্য গর্বিত গোটা দেশ। এই পরিস্থিতিতে দেশবাসীর কাছে বিশেষ আরজি চানুর। মেয়েরা যদি খেলার জগতে পা দিতে চায়, তাদের পাশে থাকুন। বক্তব্য মণিপুরের কন্যার।

Advertisement

এই প্রসঙ্গে চানুর মন্তব্য, “আমি যখন খেলা শুরু করি, তখন বয়স ছিল মাত্র ১৪। অনেক রকম সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে আমাকে। শুরুর দিকে কোনও রকম সুযোগ সুবিধাই ছিল না। এই সমস্যার দিনগুলো চাপে রেখেছিল আমার পরিবারকেও। সে সব জটিল পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েই সাফল্য পেয়েছি। আমার পরিবার সব সময় পাশে থেকেছে। ওঁরা শুধু আমার স্বপ্নকে গুরুত্ব দিয়েছিল।”

[আরও পড়ুন: দ্বিতীয় টেস্টে দুরন্ত জয়ের পুরস্কার, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে Team India]

এরপরই তাঁর সংযোজন, “আমার বাবা-মার স্বপ্নকে সফল করতে পেরে আমি অত্যন্ত খুশি। শুধু তাই নয়, সরকারের তরফেও প্রচুর সহযোগিতা পেয়েছি। আর তাই, আমার আরজি সবার কাছে, যে সব মেয়েরা আমার মতো খেলাকেই তাদের জীবন হিসেবে বেছে নিতে চান, তাদের পাশে দাঁড়ান। যাতে আমার মতো তাদেরও স্বপ্নপূরণ হয়।”

রিও অলিম্পিক থেকে টোকিও ধরলে, ভারতের মেয়েরাই বেশি পদক পেয়েছেন। তবু কোথাও না কোথাও আজও মেয়েদের পিছনের সারিতেই রাখা হয়। পরিবারের তরফেও সাহায্য পান না তাঁরা। চানুর স্পষ্ট বক্তব্য, “আমি খুব ভাগ্যবান যে আমার পরিবার খেলাধুলো ভালোবাসত। পরিবারের পাশে থাকাটা যে কোনও ক্রীড়াবিদের কাছে খুব গুরুত্বপূর্ণ। এখন সরকারও আমাদের পাশে থাকছে। সাহায্য করছে। আশা করি এ ভাবেই থাকবে। ভারতের ছেলে-মেয়েরা প্রচুর পরিশ্রম করছে। সেই কারণেই সাফল্য আসছে। নতুন প্রজন্মও যদি এই রকম পরিশ্রম করে, সাহায্য পায়, তা হলে তারাও কিন্তু দেশকে গর্বিত করবে।”

[আরও পড়ুন: আগামী ১৫-২০ বছরের মধ্যে ভারতেও বসতে পারে অলিম্পিকের আসর! ইঙ্গিতপূর্ণ মন্তব্য IOC প্রধানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement