Advertisement

US Open: আঠেরোতেই বাজিমাত, একাধিক রেকর্ড গড়ে যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন লন্ডনের এমা রাডুকানু

10:16 AM Sep 12, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউএস ওপেন মহিলা সিঙ্গলসের খেতাব জিতলেন ১৮ বছর বয়সি ব্রিটিশ তরুণী এমা রাডুকানু (Emma Raducanu )। শনিবার রাতে ইউএস ওপেনের ফাইনালে ৬-৪, ৬-৩ ব্যবধানে প্রতিপক্ষ লেইলা ফার্নান্ডেজকে হারিয়ে দিয়েছেন ব্রিটিশ তরুণী। নিজের কেরিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্লামেই চ্যাম্পিয়ন হয়ে অনন্য নজির গড়লেন এমা।

Advertisement

সেই সঙ্গে নিজের নাম ইতিহাসের খাতায় লিখিয়ে ফেলেলেন সোনালি অক্ষরে। নামের পাশে একাধিক রেকর্ড। মাত্র ১৮ বছর বয়সে গ্র্যান্ড স্লাম। টুর্নামেন্টে তিনি খেলতে এসেছিলেন অবাছাই হিসাবে। শুধু তাই নয়, তাঁকে খেলতে হয়েছে যোগ্যতা নির্ধারণ পর্বেও। টুর্নামেন্টের যোগ্যতা নির্ধারণ পর্বে খেলা প্রথম তারকা হিসাবে চ্যাম্পিয়ন হলেন তিনি। আরও একটা চমকপ্রদ বিষয় হল, গোটা ইউএস ওপেনের (US Open) সফরে একটিও সেট হারেননি ১৮ বছরের এমা! একটিও না। শেষবার এই কীর্তি করেছিলেন টেনিস গ্রেট সেরেনা উইলিয়মস। এমার খেলা দেখে অনেকেই বলছেন, টেনিস বিশ্ব আরও এক মহাতারকার জন্ম দেখল।

[আরও পড়ুন: ম্যাঞ্চেস্টারে রাজকীয় প্রত্যাবর্তন রোনাল্ডোর, জোড়া গোল করে লিগ শীর্ষে তুললেন ইউনাইটেডকে]

শনিবার ফাইনাল ম্যাচে চোটও পেতে হয়েছিল অষ্টাদশী তরুণীকে। কিন্তু তাতে দমে না গিয়ে নিজের সেরাটাই দিয়েছেন তিনি। প্রথম সেটেই দু’বার লায়লার (Leylah Fernandez) সার্ভিস ভেঙে সেট জেতেন রাডুকানু। দ্বিতীয় সেটেও সেভাবে প্রতিরোধ গড়ে তুলতে পারেননি প্রতিপক্ষ লেইলা। তবে, ফাইনালে হারলেও লেইলা ফার্নান্ডেজের কৃতিত্বও নেহাত কম নয়। তিনিও মাত্র ১৯ বছর বয়সি। যুক্তরাষ্ট্র ওপেনে তিনিও খেলতে এসেছিলেন অবাছাই হিসাবেই। সেখান থেকে রানার্স হওয়াটাও বিরাট সাফল্যই।

[আরও পড়ুন: India vs England: পঞ্চম টেস্ট বাতিলে ক্ষুব্ধ ইংলিশ ক্রিকেটাররা, আইপিএল থেকে নাম তুললেন ৩ তারকা]

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ওপেনের আগে স্রেফ চলতি বছরের ইউম্বলডনে খেলেছিলেন এমা। তার আগে পর্যন্ত কোনও পেশাদার টুর্নামেন্টে ম্যাচ জেতার অভিজ্ঞতা ছিল না তাঁর। বস্তুত, ইউম্বলডন ওপেনের (Wimbledon open) আগে সেভাবে কেউ চিনতই না এমাকে। মাস কয়েক আগে ইউম্বলডন ওপেনের কোয়ার্টার ফাইনালে উঠেই প্রথমবার লাইমলাইটে আসেন এমা। তার আগে পর্যন্ত তিনি স্কুলে পড়াশোনা করতেন আর পাঁচটা স্কুলছাত্রীর মতো। ভয় পেতেন অঙ্ক কষতে। অর্থনীতি পড়া নিয়েও ছিল বিস্তর অ্যালার্জি। সেই অষ্টাদশী তরুণী আজ ইউএস ওপেনের চ্যাম্পিয়ন।

Advertisement
Next