Achinta Sheuli wins gold: মাঝরাতে সোনা জয় বঙ্গসন্তানের, কমনওয়েলথ গেমসে রেকর্ড হাওড়ার অচিন্ত্যর

11:25 AM Aug 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার হাত ধরে কমনওয়েলথ গেমসে (Commonwealth Games) তৃতীয় সোনা পেল ভারত। ৩১ জুলাই দিনটা অবশ‌্যই বাংলার ভারোত্তোলনের ইতিহাসে স্বর্ণোজ্জ্বল হয়ে থাকবে। পুরুষদের ভারোত্তোলনে ৭৩ কেজি বিভাগে কমনওয়েলথ গেমসে রেকর্ড গড়ে সোনা জিতলেন বাংলার ভারোত্তোলক অচিন্ত‌্য শিউলি (Achinta Sheuli)। অনেকটা যেন এলেন, দেখলেন এবং জয় করলেন।

Advertisement

স্ন‌্যাচে প্রথম লক্ষ্যে অচিন্ত‌্য ১৩৭ কেজি ওজন তোলেন। দ্বিতীয়বার তুললেন ১৪০ কেজি। এরপর তৃতীয়বার তুললেন ১৪৩ কেজি। তঁার ধারে কাছে কোনও প্রতিযোগী ছিলেন না। ক্লিন অ‌্যান্ড জার্ক বিভাগে প্রথম প্রচেষ্টায় অচিন্ত‌্য তোলেন ১৬৬ কেজি। দ্বিতীয় প্রচেষ্টায় অচিন্ত‌্য ১৭০ কেজি ওজন তুলতে গিয়েও ব‌্যর্থ হন। যদিও তৃতীয় প্রচেষ্টায় ১৭০ কেজি তুলতে সমর্থ হন অচিন্ত‌্য। এবং মোট ৩১৩ কেজি ওজন তুলে কমনওয়েলথে দেশকে তৃতীয় সোনা এনে দেন। 

[আরও পড়ুন: দুর্দান্ত ছন্দে ভারতীয় হকি দল, ঘানাকে গোলের মালা পরিয়ে শুরু কমনওয়েলথ গেমস অভিযান]

২০ বছরের অচিন্ত‌্যর পথ চলাটা মোটেই সহজ ছিল না। জীবনে বহু ঘাত -প্রতিঘাতের মধ্যে দিয়ে তাঁকে হাঁটতে হয়েছে। এবং এদিনের এই সোনা জয় তিনি তাঁর দাদা এবং কোচদের উৎসর্গ করলেন। বলেছেন, ‘‘সোনা জিততে পেরে অবশ‌্যই ভাল লাগছে। তবে আমি এখানে সোনা জিততে নামিনি। চেয়েছিলাম নিজের সেরা পারফরম‌্যান্স করতে। পারফরম‌্যান্স আরও একটু ভাল হলে দারুণ হতো। আসলে শুরু থেকে একটু সতর্ক ছিলাম। লক্ষ‌্য ছিল, কোনওভাবেই যেন সোনা হাতছাড়া না হয়। সেভাবেই এগিয়েছি। মালয়েশিয়ার প্রতিযোগী যথেষ্ট লড়াই করেছে।’’ অচিন্ত‌্য আরও বলেন, ‘‘আমি যে লড়াই করে এই জায়গায় এসেছি, তাতে এই সোনা জয়ে সন্তুষ্ট নই। আমি আরও সাফল‌্য পেতে চাই। এবং আমার বিশ্বাস, আমি আরও সাফল‌্য পাব।’’ অচিন্ত‌্যর সোনা জয়ের সঙ্গে সঙ্গে ভারত এদিন মোট ছ’টি পদক পেল।

Advertising
Advertising

হাওড়ার দেউলপুরের বাসিন্দা অচিন্ত‌্য এর আগেও ভারতের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। কমনওয়েলথ ভারোত্তোলক চ‌্যাম্পিয়নশিপে ২০১৯ ও ২০২১ সালে সোনা জিতেছিলেন তিনি।

[আরও পড়ুন: মাঙ্কিপক্সে দেশে প্রথম মৃত্যু! বিদেশ থেকে ফিরেই মৃত্যু কেরলের যুবকের, বাড়ছে আতঙ্ক]

Advertisement
Next