shono
Advertisement

EXCLUSIVE: ‘শ্লীলতাহানির প্রমাণ দেব কী করে?’যৌন হেনস্তা নিয়ে বিস্ফোরক কুস্তিগির ভিনেশ ফোগাট

প্রতিবাদ করায় প্রাণনাশের হুমকিও পেয়েছি, বিস্ফোরক এশিয়ান গেমসে সোনাজয়ী কুস্তিগির।
Posted: 04:48 PM Mar 05, 2023Updated: 07:36 PM Mar 05, 2023

অরিঞ্জয় বোস: দিনের পর দিন কুস্তিগিরদের সঙ্গে অভব্য আচরণ করা হয়েছে। শ্লীলতাহানি, এমনকী ধর্ষণের শিকার হয়েছেন মহিলা কুস্তিগিররা। অভিযুক্তদের তালিকায় রয়েছেন কুস্তি ফেডারেশনের কর্মকর্তা, কোচ, এমনকী প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিংও। প্রতিবাদ করতে গিয়ে কেরিয়ার নিয়ে সংশয়ে ভুগতে হচ্ছে ভিনেশ ফোগাটের মতো তারকাদের। কমনওয়েলথে সোনাজয়ী তারকার দাবি, এর জন্য তাঁকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। প্রতিবাদ তুলে নেওয়ার হুমকিও পেয়েছেন।

Advertisement

রবিবার শহরে ট্রেলব্লেজার্সের অনুষ্ঠানে যোগ দিয়ে ভিনেশ (Vinesh Phogat) রীতিমতো বোমা ফাটান। বলে দেন, তাঁরা যে শ্লীলতাহানি, ধর্ষণের অভিযোগ তুলেছিলেন, তার প্রমাণ চাওয়া হয়েছে। আর এখানেই ভিনেশের প্রশ্ন, “প্রমাণের জন্য সেই দৃশ্যের কি আবার পুনরাবৃত্তি ঘটাতে বলব? যার বিরুদ্ধে অভিযোগ, তাঁকে বলব, কীভাবে ঘটনা ঘটেছিল, তা দেখাতে?” প্রসঙ্গত, ফেডারেশন কর্তাদের বিরুদ্ধে অভিযোগ এনে জানুয়ারি মাসে যন্তর মন্তরের সামনে ধরনায় বসেছিলেন দেশের প্রথম সারির কুস্তিগিররা। তাঁদের মধ্যে অন্যতম ছিলেন ভিনেশ। 

[আরও পড়ুন: আগামী মাস থেকে সোনা কেনার নিয়মে বদল, জেনে নিন প্রয়োজনীয় তথ্য]

সংবাদ প্রতিদিন ডিজিটালকে দেওয়া একান্ত সাক্ষাৎকারেও তিনবারের কমনওয়েলথ সোনাজয়ী বলে দেন, “আসলে এমন ঘটনা তো ভিডিও রেকর্ড করে রাখা সম্ভব হয় না। অথচ ফেডারেশন প্রমাণ চায়। যার বিরুদ্ধে অভিযোগ, তাকে তো বলা হয় না, তুমি নির্দোষ, তার প্রমাণ দাও। মহিলাদেরই উলটে প্রমাণ করতে বলা হয় তাদের অভিযোগ সঠিক কি না।” এখানেই থামেননি তিনি। বলেন, প্রতিবাদ করার জন্য খুনের হুমকিও পেয়েছেন।

যদিও তাতে ভীত নন ভিনেশ। তাঁর বক্তব্য, “কুস্তি (Indian Wrestler) আমাদের মতো অ্যাথলিটদের অনেক কিছু দিয়েছে। অনেক খ্যাতি, স্বীকৃতি পেয়েছি। মানুষের ভালবাসা পেয়েছি। তাই কুস্তির জন্য যদি প্রাণ যায়, যাক। কিন্তু সুবিচারের জন্য লড়াই করব।” বিশ্বমঞ্চ থেকে দেশকে একাধিক পদক এনে দিয়েছেন ভিনেশ। অথচ ন্যায্য বিচারের দাবিতে তাঁকেও পথে বসতে হয়েছিল। তবে ভিনেশের আশা, তাঁরা নিশ্চিতভাবেই সুবিচার পাবেন। আর এই মানসিক চাপ সামলেও আগামী দিনে খেলা চালিয়ে যাবেন। দেশের জন্য পদক আনতে পিছুপা হবেন না তারকা কুস্তিগির।

দেখুন ভিডিও। 

[আরও পড়ুন: এবার ডনের ভূমিকায় সৌরভ, দাদার মুখে ‘মোনা ডার্লিং’ শুনে শোরগোল নেটদুনিয়ায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement