shono
Advertisement

অত্যন্ত ‘গুরুতর’বিষয়, কুস্তিগিরদের FIR নিতে হবে, দিল্লি পুলিশকে নির্দেশ সুপ্রিম কোর্টের

মামলার পরবর্তী শুনানি ২৮ এপ্রিল।
Posted: 02:15 PM Apr 25, 2023Updated: 09:06 PM Apr 25, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রধান তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্তার এফআইআর নিতে হবে অবিলম্বে। এই দাবিতেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কমনওয়েলথ পদকজয়ী ভিনেশ ফোগাট-সহ সাত মহিলা কুস্তিগির। মঙ্গলবার সেই ইস্যুতেই দিল্লি পুলিশকে দ্রুত এফআইআর নেওয়ার নির্দেশ দিল শীর্ষ আদালত।

Advertisement

কুস্তিগিরদের মামলাটি গ্রহণ করে সুপ্রিম কোর্ট এই ইস্যুতে নোটিস দিয়েছে দিল্লি পুলিশকে। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ বলে দেয়, “অত্যন্ত গুরুতর অভিযোগ করেছেন কুস্তিগিররা। যাঁরা আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করছেন, তাঁরাই যৌন হেনস্তার অভিযোগ তুলেছেন। আদালত বিষয়টি গম্ভীর ভাবে দেখবে।” সঙ্গে এও জানানো হয়, বন্ধ খামে যে অভিযোগ জানানো হয়েছে, তা প্রকাশ করে আবেদনের তালিকাভুক্ত হবে। তবে যাঁরা যৌন হেনস্তার অভিযোগ এনেছেন, তাঁদের নাম প্রকাশ্যে না আনার নির্দেশ দেওয়া হয়েছে। মামলার পরবর্তী শুনানি ২৮ এপ্রিল।

[আরও পড়ুন: কেউ তুললেন সেলফি, কেউ শোনালেন অভাবের কথা, মানুষের সঙ্গে মিশে ‘তৃণমূলে নবজোয়ার’ শুরু অভিষেকের]

আন্তর্জাতিক মঞ্চে পদকজয়ী কুস্তিগিরদের রাস্তায় বসে লাগাতার আন্দোলনের জেরে সোমবারই ভারতীয় কুস্তি ফেডারশনের স্বচ্ছ নির্বাচনের জন্য গঠিত হয় অ্যাড হক কমিটি। পাশাপাশি আগামী ৭ মে ফেডারেশনের যে নির্বাচন হওয়ার কথা, তাও বাতিল বলে ঘোষণা করে ক্রীড়ামন্ত্রক। 

সোমবার ক্রীড়ামন্ত্রকের তরফে চিঠি দিয়ে ভারতীয় অলিম্পিক সংস্থাকে (IOC) অ্যাড হক কমিটি গঠনের অনুরোধ জানানো হয়েছিল। এই কমিটি দায়িত্ব নেওয়ার ৪৫দিনের মধ্যে ফেডারেশনের নির্বাচন করার নির্দেশও দেওয়া হয়েছে। অর্থাৎ এখন থেকে কুস্তি ফেডারেশনের যাবতীয় কাজকর্ম দেখবে অ্যাড হক কমিটি। এবার সুপ্রিম কোর্টও গম্ভীর ভাবে বিষয়টিতে আলোকপাত করল।

[আরও পড়ুন: পরকীয়া ভাঙতে চাওয়ার শাস্তি! প্রেমিকার খুদে সন্তানকে ফুটন্ত জলে ডুবিয়ে ‘মারল’ যুবক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement