shono
Advertisement

কুস্তিগিরদের পাশে আন্তর্জাতিক নিয়ামক সংস্থা, ফেডারেশনকে নিষিদ্ধ করার হুঁশিয়ারি

কুস্তিগিরদের সঙ্গে দেখা করতে আসবেন সংস্থার প্রতিনিধিরা।
Posted: 09:34 PM May 30, 2023Updated: 09:34 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব কুস্তির নিয়ামক সংস্থার তোপের মুখে পড়ল ভারত। মঙ্গলবার সংস্থার তরফে ভারতীয় কুস্তিগিরদের (Indian Wrestler) অবস্থা নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। সেখানে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যন্তর মন্তরে যেভাবে কুস্তিগিরদের হেনস্তা করা হয়েছে, তার তীব্র নিন্দা করছে নিয়ামক সংস্থা। প্রয়োজন পড়লে সর্বভারতীয় কুস্তি ফেডারেশনকে নিষিদ্ধ করে দেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। 

Advertisement

ফেডারেশন প্রেসিডেন্ট ও বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনে তাঁকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন কুস্তিগিররা। কিন্তু সংসদ ভবনের সামনে এই দাবি সংক্রান্ত কর্মসূচি পালন করতে গিয়ে পুলিশি হেনস্তার শিকার হন সাক্ষী মালিক (Sakshi Malik), ভিনেশ ফোগাট (Vinesh Phogat), বজরং পুনিয়ার (Bajrang Punia) মতো কুস্তিগিররা। রাস্তায় পড়ে মার খাচ্ছেন পদকজয়ীরা, এই ছবি ছড়িয়ে পড়ে সর্বত্র। ব্রিজভূষণের গ্রেপ্তারি চেয়ে নিজেদের অলিম্পিক পদক বিসর্জন দেওয়ারও সিদ্ধান্ত নেন কুস্তিগিররা। 

[আরও পড়ুন: বর্ণবৈষম্যের প্রতিবাদে অলিম্পিক পদক বিসর্জন দিয়েছিলেন মহম্মদ আলি!]

এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই আসরে নেমেছে বিশ্ব কুস্তির নিয়ামক সংস্থা ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, যেভাবে কুস্তিগিরদের মারধর করে আটক করা হয়েছে, তাদের ধরনাস্থল থেকে উচ্ছেদ করেছে আধিকারিকরা, তা অত্যন্ত নিন্দনীয়। কয়েকদিনের মধ্যেই কুস্তিগিরদের সঙ্গে দেখা করতে আসবেন সংস্থার প্রতিনিধিরা। 

সেই সঙ্গেই ফেডারেশনকেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে নিয়ামক সংস্থার তরফে। ভারতীয় কুস্তি ফেডারেশনের সাধারণ সভা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে দেন অভিযুক্ত প্রেসিডেন্ট ব্রিজভূষণ। ৪৫দিনের মধ্যেই এই সভা আয়োজিত হবে বলেই জানানো হয়। কিন্তু সেই সভা হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। এহেন পরিস্থিতিতে নিয়ামক সংস্থা জানিয়েছে, এই সভা না হলে ভারতীয় ফেডারেশনকে নিষিদ্ধ করা হবে। ফলে চলতি বছরের এশিয়ান চ্যাম্পিয়নশিপও ভারত থেকে সরিয়ে অন্যত্র আয়োজন করতে হবে।  

[আরও পড়ুন: এখনই নয় পদক বিসর্জন, চোখে জল, কেন্দ্রকে পাঁচদিনের সময়সীমা সাক্ষী-বজরংদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement