পা দিয়ে তির ছুড়েই বাজিমাত, এশিয়ার সেরা ভারতের বিস্ময়-কিশোরী তিরন্দাজ

04:52 PM Dec 05, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়ার সেরা যুব ক্রীড়াবিদের শিরোপা পেলেন ভারতের শীতল দেবী। গত বছরেই প্যারা এশিয়ান গেমসে (Para Asian Games) জোড়া সোনা জিতেছেন এই তিরন্দাজ। বিশ্বর‍্যাঙ্কিংয়ে এক নম্বরেও উঠে এসেছেন ভারতের সোনার মেয়ে। ২০২৪ সালের প্যারালিম্পিকে ভালো পারফর্ম করার জন্যও প্রস্তুতি নিচ্ছেন ১৬ বছরের তিরন্দাজ। তার মধ্যেই নয়া পুরস্কার পেলেন এই প্যারাঅ্যাথলিট।

Advertisement

দুবছর অন্তর এশিয়ান অ্যাওয়ার্ডের আয়োজন করে এশিয়ান প্যারালিম্পিক কমিটি (Asian Paralympics Committee)। এই নিয়ে চতুর্থবার আয়োজিত হল এশিয়ান অ্যাওয়ার্ডস। একমাত্র ভারতীয় হিসাবে এই পুরস্কার পেলেন শীতল দেবী (Sheetal Devi)। ২০২২ সালের এশিয়ান প্যারা গেমসে দুটি সোনা জেতেন তিনি। কম্পাউন্ডের ব্যক্তিগত ও দলগত দুই বিভাগেই শীতলের ঝুলিতে আসে সোনার পদক। কম্পাউন্ড ডাবলস বিভাগে অল্পের জন্য দ্বিতীয় স্থান পেয়েছেন তিনি।

[আরও পড়ুন: ১৬০ কোটি টাকার প্রতারণার দায়ে পুরনো স্পনসরের বিরুদ্ধে আদালতে বিসিসিআই]

২০২২ সালের দুরন্ত ফর্ম পরের বছরও ধরে রাখেন শীতল। প্যারা বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জেতেন তিনি। দ্বিতীয় স্থান পেয়েছেন এশিয়ান প্যারা আর্চারি চ্যাম্পিয়নশিপেও। দুই টুর্নামেন্টে দুরন্ত পারফর্ম করার পরেই বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানেও উঠে আসেন শীতল দেবী। কম্পাউন্ড বিভাগে বিশ্বসেরা হওয়ার পরেই এশিয়ার সেরা যুব ক্রীড়াবিদের সম্মান পেলেন ১৬ বছরের তিরন্দাজ।

তবে একটা সময়ে ক্রীড়াবিদ হওয়ার আশা ছেড়ে দিয়েছিলেন শীতল। ১৪ বছর বয়স থেকে তিরন্দাজি শুরু করেন জম্মু কাশ্মীরের কিশোরী। মাত্র দুবছরের মধ্যেই একাধিক দেশে ভারতের প্রতিনিধিত্ব করে ফেলেছেন। তবে এখন তাঁর পাখির চোখ অলিম্পিকে। পা দিয়ে তির ছুড়ে অলিম্পিক থেকে দেশকে পদক এনে দেবেন, এই স্বপ্নেই বিভোর ১৬ বছরের তরুণী।

[আরও পড়ুন: বিমানবন্দরে মাল বইছেন পাক ক্রিকেটাররা! কারণ জানালেন আফ্রিদি]

Advertisement
Next