shono
Advertisement

‘খেলাধুলোয় উন্নতির কৃতিত্ব বিজেপি সরকারের’, জাতীয় গেমসের উদ্বোধনী মঞ্চে দাবি মোদির

৯ নভেম্বর পর্যন্ত চলবে জাতীয় গেমস।
Posted: 08:55 PM Oct 26, 2023Updated: 09:13 PM Oct 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩৭-তম জাতীয় গেমসের (37th National Games) উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এবার জাতীয় গেমস হচ্ছে গোয়ায়। মারগাঁওয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামের মঞ্চে দাঁড়িয়ে মোদির ঘোষণা, ”জাতীয় গেমসের জন্য তৈরি গোয়া।” 
জাতীয় গেমসের উদ্বোধনের জন্য পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে গাড়িতে প্রবেশ করেন দেশের প্রধানমন্ত্রী। সেই সময়ে  ‘জয় হো’ গান হচ্ছিল। আনুষ্ঠানিক ভাবে জাতীয় গেমসের টর্চ জ্বালিয়ে মোদি বলেন, ”গোয়া থেকে অনেক তারকার উত্থান হয়েছে। ফুটবলের প্রতি ভালোবাসার জন্য বিখ্যাত গোয়া। এমন একটা সময়ে জাতীয় গেমস হচ্ছে, যখন আন্তর্জাতিক ক্রীড়াজগতে একের পর এক সাফল্য পাচ্ছে ভারত। এশিয়ান গেমসে নজিরবিহীন রেকর্ড করেছে ভারত। ৭০ বছরেও যা হয়নি, এবারের এশিয়ান গেমসে তাই হয়েছে। এশিয়ান প্যারা গেমস চলছে এখন। ইতিমধ্যেই ভারতীয় খেলোয়াড়রা ৭০-এর বেশি মেডেল জিতে সব রেকর্ড ভেঙে দিয়েছে। এর আগে  ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস হয়েছিল। সেখানেও ভারত নজির গড়ে।” 

Advertisement

[আরও পড়ুন: ODI World Cup 2023: জন্মদিনে ইডেনেই ৫০-তম সেঞ্চুরি করবেন কোহলি, ভবিষ্যদ্বাণী গাভাসকরের]

 

মোদি যখন গেমসের উদ্বোধন করছেন, তখন মঞ্চে উপস্থিত ছিলেন পিটি ঊষা, ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত। মোদি বলেন, ”একটা সময় ছিল যখন ভারত আন্তর্জাতিক ক্রীড়ামঞ্চে অনেক পিছিয়ে থাকত।” ২০১৪ সালের পর থেকে ক্রীড়া ক্ষেত্রে অনেক পরিকল্পনা গ্রহণ করা হয়। খেলাধুলোর পরিকাঠামো বদলে ফেলা হয়। আধুনিক চিন্তাভাবনা প্রয়োগ করা হয়। মোদি বলেন, ”আগের সরকার মনে করত খেলাধুলোর পিছনে কেন অর্থ খরচ করবো।” মোদি-সরকার ক্রীড়াক্ষেত্রে বাজেট বাড়ায় আগের থেকে অনেকবেশি।  যার সুফল পাওয়া যাচ্ছে এখন।
মোদি আরও বলেন, ”দেশে যদি নিরাশার পরিবেশ থাকে, তাহলে প্রতিটি ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়ে। কিন্তু সবক্ষেত্রে ভারতের দক্ষতা এবং গতির সঙ্গে অনেকেই এঁটে উঠতে পারছে না।” জাতীয় গেমসের উদ্বোধনের মঞ্চে দাঁড়িয়ে মোদি জানান, ২০৩০ সালের যুব অলিম্পিক এবং ২০৩৬ সালের অলিম্পিকের জন্য তৈরি দেশ। মোদির ঘোষণা, আগামী ১৩ বছরে ভারত আর্থিক দিক থেকে আরও শক্তিশালী হবে। স্পোর্টস থেকে স্পেসে উড়বে ভারতের বিজয়েকতন। ২৬ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত চলবে জাতীয় গেমস। ১০ হাজারের বেশি প্রতিযোগী অংশ নেবেন গেমসে। প্রতিযোগীদের উদ্দেশে মোদির বার্তা, ”ময়দান যাই হোক, চ্যালেঞ্জ যেমনই হোক না কেন, নিজেদের সেরাটা দিতে হবে। এই সুযোগ খোয়ানো চলবে না।”   

[আরও পড়ুন: বাবর আজমের পাশে দাঁড়িয়ে আক্রম, ওয়াকারের মতো প্রাক্তনকে একহাত নিল পিসিবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement