shono
Advertisement

বিপাকে কমনওয়েলথ সোনাজয়ী চানু, ডোপিংয়ের দায়ে ৪ বছরের জন্য নিষিদ্ধ ভারত্তোলক

আগেও ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন মণিপুরের তারকা।
Posted: 01:31 PM Apr 04, 2023Updated: 01:31 PM Apr 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছরের জন্য সমস্ত প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হল ভারতের ভারত্তোলক খুমুকচাম সঞ্জিতা চানুকে (Sanjita Chanu)। মঙ্গলবার ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডার তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। ভারতীয় ভারত্তোলন ফেডারেশন থেকেই সরকারি ভাবে ঘোষণা হয়, চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে কমনওয়েলথ গেমসে সোনাজয়ী তারকাকে। গত বছর সেপ্টেম্বর মাসে ডোপ টেস্টে পজিটিভ হন চানু।

Advertisement

গত সেপ্টেম্বর-অক্টোবরে জাতীয় গেমসের (National Games) ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছিলেন চানু। সেই সময় নাডার পক্ষ থেকে তাঁর মূত্র সংগ্রহ করা হয়েছিল। সেই টেস্টেই তাঁর রিপোর্ট পজিটিভ চিহ্নিত হয়। চানুর খেলার উপর প্রাথমিকভাবে নিষেধাজ্ঞা জারি করে নাডা। নির্দোষ প্রমাণিত হলে অবশ্য এই নিষেধাজ্ঞা প্রত্যাহার হত। কিন্তু সাম্প্রতিক রিপোর্টেও ফের প্রমাণিত হয়েছে, ইচ্ছাকৃতভাবে ডোপ করেছিলেন চানু। 

[আরও পড়ুন: উত্তরবঙ্গ থেকে ফিরেই সোজা রিষড়া গেলেন রাজ্যপাল, পুলিশের সঙ্গে অশান্ত এলাকা পরিদর্শন]

ভারত্তোলন ফেডারেশনের প্রেসিডেন্ট সহদেব যাদব বলেন,”সঞ্জিতা চানুকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে নাডা।” ফলে জাতীয় গেমসের পদক হাতছাড়া হবে তাঁর। তবে নাডার সিদ্ধান্ত নিয়ে চানুর প্রতিক্রিয়া পাওয়া যায়নি। যদিও এখনও শেষ সুযোগ রয়েছে নিজেকে নির্দোষ প্রমাণ করার। কিন্তু সূত্র মারফত জানা গিয়েছে, আবারও আবেদন করতে আগ্রহী নন ভারত্তোলক তারকা।

তবে এই প্রথমবার নয়। ২০১৮ সালেও ডোপ করে নিষিদ্ধ হয়েছিলেন চানু। আন্তর্জাতিক ভারত্তোলন সংস্থার তরফে নিষিদ্ধ করা হয় মণিপুরি তারকাকে। তবে একাধিকবার নিজেকে নির্দোষ বলেই দাবি করেছেন চানু। আগামী চার বছরের জন্য কোনও প্রতিযোগিতায় নামতে পারবেন না তিনি। ফলে প্রশ্নের মুখে পড়ল চানুর কেরিয়ার। 

[আরও পড়ুন: শক্তিগড় শুটআউট: খালি হাতে ফেরাতেন না কাউকে! সমাজসেবী হতে রাজনীতির আশ্রয়ে রাজু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement