shono
Advertisement

ব্যাঙ্কে মাত্র ৮০ হাজার টাকা! চরম অর্থাভাবে দেশের সেরা টেনিস তারকা, তোপ কেন্দ্রকে

দেশের সেরা হয়েও কেন্দ্রের সাহায্য পান না, আক্ষেপ টেনিস তারকার।
Posted: 06:41 PM Sep 20, 2023Updated: 06:41 PM Sep 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের অন্যতম সেরা টেনিস তারকা তিনি। ভারতীয় পুরুষদের মধ্যে সেরা বিশ্ব র‍্যাঙ্কিং তাঁর। কিন্তু প্রবল অর্থাভাবে ভুগছেন সেই সুমিত নাগাল (Sumit Nagal)। মাত্র আশি হাজার টাকা রয়েছে তাঁর কাছে। তা সত্ত্বেও খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন। যদিও কেন্দ্রকে তোপ দেগেছেন টেনিস তারকা। তাঁর মতে, অলিম্পিকের মতো প্রতিযোগিতায় ভালো ফল করার জন্য একাধিক উদ্যোগ নিয়েছে কেন্দ্র। কিন্তু কোনও অজ্ঞাত কারণে সেই প্রকল্পগুলোতে সুমিতকে অন্তর্ভুক্ত করা হয়নি।

Advertisement

বুধবার সুমিত জানান, এটিপি টুরে খেলার জন্য নাম নথিভুক্ত করতেই প্রতি বছর প্রায় এক কোটি টাকার মতো খরচ হয়। আগামী বছর আর সেই অর্থ দেওয়ার ক্ষমতা নেই সুমিত নাগালের। কারণ তাঁর ব্যাঙ্কে মাত্র ৯০০ ইউরো পড়ে রয়েছে। ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ মাত্র আশি হাজার টাকা। সুমিতের কোনও স্পন্সরশিপও নেই বলেই জানা গিয়েছে। কেবলমাত্র পুরস্কারমূল্য ও বেতনের উপর নির্ভর করেই কোনওমতে খেলা চালিয়ে যাচ্ছেন এই টেনিস তারকা। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে তাঁর স্থান ১৫৯। তাঁর থেকে অনেক পিছিয়ে ভারতের অন্য পুরুষ টেনিস খেলোয়াড়রা। 

[আরও পড়ুন: বিশ্বকাপে কেমন হবে রোহিতদের জার্সি? প্রকাশ করল ADIDAS, সঙ্গে রোমহর্ষক ‘থিম সং’]

চলতি বছরে মোট ২৪টি টুর্নামেন্ট খেলেছেন ২৬ বছর বয়সি এই তারকা। তার মধ্যে যুক্তরাষ্ট্র ওপেনের যোগ্যতা অর্জন পর্বে খেলে মোট ১৮ লক্ষ টাকা পেয়েছেন তিনি। তবে নিজের যাবতীয় উপার্জন কেবলমাত্র খেলার জন্যই খরচ করে ফেলেছেন সুমিত, ফলে কার্যত নিঃস্ব হয়ে পড়েছেন তিনি। এহেন পরিস্থিতিতে সুমিতের অভিযোগ, দেশের সেরা টেনিস খেলোয়াড় হয়েও তিনি কেন্দ্র সরকারের সাহায্য পান না। গ্র্যান্ড স্ল্যামে যোগ্যতা অর্জন, অলিম্পিকে ম্যাচ জেতা সত্ত্বেও কেন্দ্রের ক্রীড়া প্রকল্পগুলোতে সুমিতকে জায়গা দেওয়া হয়নি।

সাক্ষাৎকারে সুমিত নাগাল বলেন, “অলিম্পিকের মতো টুর্নামেন্টে সাফল্য পেতে বিশেষ প্রকল্প শুরু করেছে কেন্দ্র। কিন্তু দেশের সেরা টেনিস তারকা হয়েও সেই প্রকল্পে আমার নাম নেই। এখানেই চিন অনেক এগিয়ে। আমাদের দুই দেশেই বহু প্রতিভাবান খেলোয়াড় রয়েছেন। কিন্তু ওদের দেশ সমর্থন করে বলেই বহু পদক জিততে পারে খেলোয়াড়রা। আর ভারতকে ৫-৬টি পদক নিয়ে ফিরতে পারে।” 

[আরও পড়ুন: ‘আলিয়া ভাট আমার প্রথম সন্তান’, নেপোটিজম নিয়ে মুখ খুললেন করণ জোহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement