shono
Advertisement

‘হারলেও এগারো জন নায়ক পেল দেশ, তোমাদের স্যালুট’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯ এবং নয়। এর মধ্যেই থেকে গেল একটা বিশ্বকাপ। থেকে গেল স্বপ্ন দেখা আর স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত। লর্ডসে চ্যাম্পিয়ন হওয়া হল না মিতালিদের। কিন্তু কে বলে তাঁরা চ্যাম্পিয়ন নন! হেরে গিয়েও তাঁরা জিতে গিয়েছেন। অসংখ্য দেশবাসীর হৃদয়ে তাঁদের জয়ের আসন পাকা। সে কথাই ভেসে এল অভিনেতা বিবেক ওবেরয়ের টুইটে। জানিয়ে দিলেন, মিতালিরা হেরেছেন […] The post ‘হারলেও এগারো জন নায়ক পেল দেশ, তোমাদের স্যালুট’ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:36 PM Jul 23, 2017Updated: 01:58 PM Oct 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৯ এবং নয়। এর মধ্যেই থেকে গেল একটা বিশ্বকাপ। থেকে গেল স্বপ্ন দেখা আর স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত। লর্ডসে চ্যাম্পিয়ন হওয়া হল না মিতালিদের। কিন্তু কে বলে তাঁরা চ্যাম্পিয়ন নন! হেরে গিয়েও তাঁরা জিতে গিয়েছেন। অসংখ্য দেশবাসীর হৃদয়ে তাঁদের জয়ের আসন পাকা। সে কথাই ভেসে এল অভিনেতা বিবেক ওবেরয়ের টুইটে। জানিয়ে দিলেন, মিতালিরা হেরেছেন তো কী হয়েছে, দেশ অন্তত ১১ জন নায়ককে পেল। মিতালিদের তাই স্যালুট।

Advertisement

দেশের মহিলাদের এই অভাবনীয় সাফল্যে গর্বিত প্রধানমন্ত্রীও।

গোটা ভারত উৎসবের অপেক্ষায় প্রহর গুনছিল। পুনমের একটা একটা শট একটু একটু করে আশার সলতে উসকে দিচ্ছিল। কিন্তু ওই নয়ের গাঁটে গিয়ে সব আটকে গেল। স্বপ্ন আর বাস্তবের মধ্যে একটা অনতিক্রম্য হাইফেন হয়ে যেন থেকে  গেল ওই ন’টি রান। কোথাও একটা চাপা দীর্ঘশ্বাস তো থেকেই গেল। কিন্তু সেটুকুই সব নয়। যে লড়াইয়ের নমুনা দেখালেন পুনম রাউত, বেদা কৃষ্ণমূর্তিরা তা অন্তত কোনওদিন ভুলতে পারবেন না ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। অভিনেতা রীতেশ দেশমুখ তাই জানিয়ে দিলেন, মিতালিরা চিরকালীন অনুপ্রেরণার উৎস হয়ে থাকলেন।

আসলে মিতালিরা আজ দেখিয়ে দিলেন, একটু গুরুত্ব, সম্মান পেলে তাঁরা দেশের সম্মানকে কোন পর্যায়ে নিয়ে যেতে পারেন। পারিশ্রমিকে বিস্তর ফারাক। সুযোগসুবিধাতেও তফাৎ আসমান জমিন। তবু তো দেশকে বিশ্বকাপে রানার্স করাতে পেরেছেন। ভারতীয় মহিলা ক্রিকেটের জন্যই এ এক বিরাট উত্তরণ। এই কথা জানিয়ে দিলেন বীরেন্দ্র শেহবাগও। আজ হয়তো মিতালিদের জন্য খারাপ দিন ছিল। কিন্তু ভারতীয় মহিলা ক্রিকেটের জন্য আজকের দিনটি যে সৌভাগ্যের, তা বলার অপেক্ষা রাখে না। কেননা এই উত্তরণ সম্ভব হয়েছে মিতালি-ঝুলনদের জন্যই।

মেয়েদের এই সাফল্যে খুশি কর্মকর্তারাও। নিজেদের সম্মান তাঁরা যেভাবে ছিনিয়ে নিয়েছেন তাতে কুর্নিশই প্রাপ্য তাঁদের। যেভাবে দেশবাসীকে সম্মানিত করেছেন বেদারা, তাঁর প্রশংসা শাহরুখ, যুবরাজ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইটেও।

সত্যিই আজ হয়তো জয়ের ট্রফিতে হাত ছোঁয়াতে পারলেন না মিতালিরা। কিন্তু যে জয় তাঁরা হাসিল করলেন, তা শুধু তাঁদের একার নয়। সামগ্রিক ভারতীয় মহিলা সমাজের। কন্যাভ্রূণ হত্যা থেকে নারী নির্যাতনে অহরহ ক্ষতবিক্ষত রক্তাক্ত হওয়া দেশে এক নতুন ইতিহাস, নতুন ভোরের ট্রফি যে তাঁরা এনে দিয়েছেন, তা দেশবাসীর থেকে ভাল আর কে জানে!

The post ‘হারলেও এগারো জন নায়ক পেল দেশ, তোমাদের স্যালুট’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার