shono
Advertisement

Group D Scam: বাতিলদের জায়গায় ওয়েটিং লিস্ট থেকে নিয়োগ, সম্ভাব্য প্রার্থী তালিকা প্রকাশ SSC’র

কলকাতা হাই কোর্টের নির্দেশে চাকরি গিয়েছে ১৯১১ 'অযোগ্য' প্রার্থীদের।
Posted: 10:06 AM Feb 12, 2023Updated: 11:43 AM Feb 12, 2023

দীপালি সেন: হাই কোর্টের নির্দেশে বাতিল হয়েছে ১ হাজার ৯১১ জন গ্রুপ-ডি কর্মীর চাকরি। সেই শূন্যপদগুলিতে অপেক্ষমান তালিকায় বা ওয়েটিং লিস্টে থাকা প্রার্থীদের নিয়োগের জন্য কাউন্সেলিং-এর বিজ্ঞপ্তিও শুক্রবার প্রকাশ করে দিয়েছিল স্কুল সার্ভিস কমিশন। সেই কাউন্সেলিং-এ ডাক পাবেন কারা? সম্ভাব্য প্রার্থী তালিকা প্রকাশ করে দিল কমিশন।

Advertisement

সেই তালিকায় মোট ১ হাজার ৪৪৪ জন প্রার্থীর নাম রয়েছে। এসএসসির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, তালিকাটি সম্ভাব্য এবং তাতে প্রয়োজনীয় সংশোধন করা হতে পারে। তাই কোনওভাবেই এই তালিকাকে চূড়ান্ত বলে গণ্য করা যাবে না। অপেক্ষমান প্রার্থীদের চূড়ান্ত তালিকা যথা সময়ে প্রকাশ করা হবে। শুক্রবারই অবৈধভাবে চাকরি পাওয়া ১৯১১ জনের নিয়োগের সুপারিশপত্র বাতিল করে এসএসসি। নিয়োগপত্র বাতিল করে মধ্যশিক্ষা পর্ষদ।

[আরও পড়ুন: নিচুতলায় রাম-বাম জোটে সায়! পঞ্চায়েতে সব আসনে প্রার্থী দেওয়া সম্ভব নয়, নাড্ডাকে জানাল বঙ্গ BJP]

ওইদিনই এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানিয়েছিলেন, হাই কোর্টের নির্দেশে পরবর্তী ধাপে চাকরি বাতিলের কারণে তৈরি শূন্যপদগুলিতে অপেক্ষমান তালিকায় থাকা প্রার্থীদের নিয়োগ করা হবে। কাউন্সেলিং প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য হাই কোর্ট তিন সপ্তাহ সময় দিয়েছে। সেই প্রক্রিয়া শুরু হল। তবে, ওয়েটিং লিস্টে থাকা বা অপেক্ষমান প্রার্থীদের মধ্যেও কয়েকজনের ওএমআরে নম্বরের গরমিল ধরা পড়ায় প্রথম থেকেই সতর্ক হয়ে এগোচ্ছে এসএসসি।

শিক্ষক নিয়োগে দুর্নীতির (Teacher Recruitment Scam) অভিযোগে বহুদিন ধরে মামলা চলছে হাই কোর্টে। একাধিক ক্ষেত্রেই বেনিয়মের অভিযোগ উঠেছে। মূলত স্কুল সার্ভিস কমিশনের (SSC) গাফিলতিকেই দায়ী করা হচ্ছে। বৃহস্পতিবার এসএসসি গ্রুপ ডি (Group D) কর্মী নিয়োগের মামলায় চাকরি বাতিলের নির্দেশ দেন হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর তার জন্য কমিশনকে মাত্র ২৪ ঘণ্টা সময় দেন তিনি। বৃহস্পতিবার এই সংক্রান্ত মামলার শুনানিতে ওএমআর (OMR) শিটে কারচুপির অভিযোগ নিয়ে নিশ্চিত হওয়ার কথা জানায় কমিশন। এরপরই বাতিল হয় প্রায় ২ হাজার চাকরি। এবার সেই শূন্যপদে যোগ্য়দের নিয়োগ প্রক্রিয়া শুরু করছে এসএসসি। 

[আরও পড়ুন: ভেঙে পড়ল সূর্যের একাংশ! মহাজাগতিক দৃশ্য দেখে স্তম্ভিত বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement