shono
Advertisement

মধ্যবিত্তদের সঞ্চয়ে ধাক্কা, ফের ফিক্সড ডিপোডিটে সুদের হার কমাল SBI

নতুন সুদের হার চালু হচ্ছে এই তারিখ থেকে। The post মধ্যবিত্তদের সঞ্চয়ে ধাক্কা, ফের ফিক্সড ডিপোডিটে সুদের হার কমাল SBI appeared first on Sangbad Pratidin.
Posted: 03:18 PM Feb 07, 2020Updated: 03:22 PM Feb 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একবার স্বল্প ও দীর্ঘ মেয়াদের সব ধরনের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের প্রকল্পে সুদের হার কমাচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। একই সঙ্গে সুদের হার কমানো হচ্ছে গাড়ি ও গৃহঋণেও।

Advertisement

ভারতের রিজার্ভ ব্যাংকের ঋণনীতি ঘোষণার পরের দিনই এসবিআইয়ের (SBI) তরফে শুক্রবার এই সিদ্ধান্তের কথা জানানো হল। কোন কোন অ্যাকাউন্টে কোপ পড়বে? মেয়াদ অনুযায়ী রিটেল টার্ম ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানো হচ্ছে ১০ থেকে ৫০ বেসিস পয়েন্টস। তার ফলে, এক বছর থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটে বিভিন্ন মেয়াদের জমায় সুদ কমে হবে ৬.১০ শতাংশ। এদিকে, প্রবীণ নাগরিকেরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন। বিভিন্ন মেয়াদের বাল্ক টার্ম ডিপোজিটেও সুদের হার কমানো হচ্ছে ২৫ থেকে ৫০ বেসিস পয়েন্টস। ফিক্সড ডিপোজিট ও গৃহঋণে নতুন সুদের হার চালু হচ্ছে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে। তবে আগামী ৭ থেকে ৪৫ দিনের মধ্যে যে ফিক্সড ডিপোজিটগুলির মেয়াদ শেষ হচ্ছে, সেগুলির ক্ষেত্রে সুদের হারের এই পরিবর্তন কার্যকর হচ্ছে না।

[আরও পড়ুন: বড়ো চুক্তির পর অসমে মোদি, জনসভায় উত্তর-পূর্বে ‘স্থায়ী শান্তি’র আশ্বাস নমোর  ]

স্থায়ী আমানতে সুদের হার কমলেও যাঁরা এসবিআই থেকে গাড়ি ও গৃহঋণ নিতে চলেছেন, তাঁদের জন্য সুখবর। ইএমআই-এর বোঝা বেশ খানিকটা কমবে তাঁদের। গৃহঋণে সুদের হার কমানো হচ্ছে ৫ বেসিস পয়েন্টস। তার ফলে, ওই সুদের হার ৭.৯০ শতাংশ থেকে কমে হবে ৭.৮৫ শতাংশ। চলতি অর্থবর্ষে এই নিয়ে নবমবার সুদের হার কমাল স্টেট ব্যাংক।

এদিকে, ষষ্ঠ পাক্ষিক নীতি পর্যালোচনায় আরবিআই (RBI) তাদের রেপো রেটে কোনও পরিবর্তন আনেনি। যদিও ঋণের যোগান বাড়ানোর জন্য কিছু পদক্ষেপের কথা ঘোষণা করেছে। এর ফলে সুদের হার আরও কমতে পারে।

[আরও পড়ুন: শিয়রে দিল্লির নির্বাচন, সুপ্রিম কোর্টে পিছোল শাহিনবাগ মামলার শুনানি]

The post মধ্যবিত্তদের সঞ্চয়ে ধাক্কা, ফের ফিক্সড ডিপোডিটে সুদের হার কমাল SBI appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement