shono
Advertisement

ব্রিগেডের আগে সিপিএমের প্রবন্ধ সংকলন, মুখবন্ধ লিখতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য

প্রাক্তন মুখ্যমন্ত্রীর অনুরোধে এবার কলম ধরছেন আলিমুদ্দিনের নেতারা। The post ব্রিগেডের আগে সিপিএমের প্রবন্ধ সংকলন, মুখবন্ধ লিখতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য appeared first on Sangbad Pratidin.
Posted: 10:38 AM Jan 27, 2019Updated: 10:45 AM Jan 27, 2019

ক্ষীরোদ ভট্টাচার্য:  দলের ছোট-বড় প্রায় সব নেতাই বক্তৃতা দিতে তৈরি। কিন্তু লেখার কথা শুনলেই ‘আজ না কাল’ বলে এড়িয়ে যান। কিন্তু তিনি চান রাজ্যে পার্টির শীর্ষ নেতারা লিখুন। অন্তত লোকসভা ভোটের আগে পার্টি কর্মীদের চাঙ্গা করতে তাঁরা রাজনৈতিক বার্তা দিন লেখার মাধ্যমে। তিনি বুদ্ধদেব ভট্টাচার্য। তাই প্রাক্তন মুখ্যমন্ত্রীর অনুরোধে এবার কলম ধরছেন আলিমুদ্দিনের নেতারা। বইমেলায় প্রকাশিত হতে চলেছে সিপিএম সম্পাদকমণ্ডলীর সদস্যদের প্রবন্ধ সংকলন। যে বইয়ের মুখবন্ধ লিখতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য।

Advertisement

[মারণ খেলা ব্লু হোয়েল থেকে মুক্তির পাঠ এবার স্কুল পাঠ্যে]

অক্টোবর মাসে এনবিএ থেকে প্রকাশিত হয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যর সর্বশেষ বই ‘নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু’। আলিমুদ্দিন সূত্রে খবর, সেই সময়েই প্রাক্তন মুখ্যমন্ত্রী দলীয় নেতাদের লোকসভা নির্বাচন উপলক্ষে পার্টির রাজনৈতিক অবস্থান আরও একবার স্পষ্ট করতে লেখার পরামর্শ দিয়েছিলেন। পুজোর পরপর সম্পাদকমণ্ডলীর বৈঠকে এই ইস্যুতে সহমত হন সদস্যরা। প্রায় সব সদস্যই জানিয়ে দেন জানুয়ারির মাসের শুরুতেই তাঁদের লেখা জমা দিয়ে দেবেন। কিন্তু ঘটনা হল, সীতারাম ইয়েচুরি, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ও বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু-সহ হাতে গোনা কয়েকজন সদস্য ছাড়া এখনও তেমন কেউ লেখা জমা দেননি। এদিকে প্রকাশনা সংস্থার পক্ষ থেকে বারকয়েক তাগাদা দেওয়া হয়েছে সিপিএমের সম্পাদকমণ্ডলীর সদস্যদের। কিন্তু অনেকেই ‘আজ দেব’,‘কাল দেব’ করে সময় নিয়েছেন। কিন্তু লেখা জমা পড়েনি। এনবিএ-র পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে ব্রিগেড সমাবেশের আগে বইমেলা থেকে বই প্রকাশিত হবে বই। যে কটি লেখা পাওয়া যাবে তা নিয়েই প্রকাশ করা হবে। ঘরবন্দী হয়েও এই বই সম্পর্কে থোঁজখবর নিচ্ছেন  বুদ্ধবাবু। প্রকাশনা সংস্থার সঙ্গেও অসুস্থ শরীর নিয়ে কয়েকদফা আলোচনা সেরেছেন তিনি। পরামর্শ দিয়েছেন কয়েকটি লেখা সম্পর্কে।  

সিপিএমের সব নেতাই যে লিখবেন, তা কিন্তু নয়। রায়গঞ্জের সাংসদ মহম্মদ সেলিম জানিয়েছেন,  তিনি লিখবেন না। তাঁর কথায়,  “সময় কোথায়?” রোজ মিটিং, মিছিল। লিখতে গেলে মনঃসংযোগ দরকার। সময় বের করতে পারিনি তাই এবার লেখা হবে না।” দলের কেন্দ্রীয় কমিটির সদস্য ও পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী আবার বেলালুম ভুলেই গিয়েছেন লেখার কথা। তাঁর কথায়,“ভুলেই গিয়েছি লেখা জমা দেওয়ার কথা। অনেকদিন আগে লেখা জমা দিতে বলেছিল।” সুজনের পাল্টা প্রশ্ন,“সবাই কি জমা দিয়ে দিয়েছে?” প্রকাশনা সংস্থা এনবিএ-র পক্ষ থেকে জানানো হয়েছে বইয়ের দাম একশো টাকার মধ্যে থাকবে। মূলত, লোকসভা ভোটে পার্টির রাজনৈতিক লাইন এবং অন্যান্য দল সম্পর্কে পার্টি কী অবস্থান নেবে তার একটা স্পষ্ট চিত্র থাকবে প্রস্তাবিত বইয়ে। তবে বই প্রকাশের কোনও অনুষ্ঠান হবে না। নামকরণও ঠিক হয়নি।

[ আজ থেকে ৩৬ ঘণ্টা বন্ধ লোকাল ট্রেন পরিষেবা, ভোগান্তি নিত্যযাত্রীদের]

The post ব্রিগেডের আগে সিপিএমের প্রবন্ধ সংকলন, মুখবন্ধ লিখতে পারেন বুদ্ধদেব ভট্টাচার্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement