shono
Advertisement

বিশ্ববিদ্যালয়কে গৈরিকীকরণের চেষ্টা উপাচার্যের! বাম ছাত্র সংগঠনের বিক্ষোভে উত্তপ্ত বিশ্বভারতী

কালীসায়র থেকে উপাসনা মন্দির পর্যন্ত রাস্তা ফেরতের দাবিতে অবস্থানে শামিল উপাচার্য।
Posted: 11:00 AM Jan 09, 2021Updated: 12:01 PM Jan 09, 2021

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: বিক্ষোভ-অবস্থানে শনিবার সকাল থেকেই উত্তপ্ত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva Bharati University)। এদিন সকালে রাস্তা ফেরতের দাবিতে অবস্থান বিক্ষোভে শামিল হন উপাচার্য এবং অধ্যাপকরা। উপাচার্য বিশ্বভারতীকে গৈরিকীকরণের চেষ্টা করছেন এই অভিযোগে বিক্ষোভ দেখায় বাম ছাত্র সংগঠন। উপাচার্যের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করে অবস্থান বিক্ষোভে অংশ নেন কবিগুরু মার্কেট এবং বোলপুর ব্যবসায়ী সমিতির সদস্যরা।

Advertisement

কালীসায়র থেকে উপাসনা মন্দির পর্যন্ত রাস্তা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে বিশ্বভারতীর সংঘাত চরমে। উল্লেখ্য, উপাচার্য থাকাকালীন এই রাস্তাটি রাজ্যের কাছ থেকে চেয়েছিলেন স্বপন দত্ত (Swapan Dutta)। বছরখানেক আগে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দেওয়া হয়। তবে মাসছয়েক আগে থেকে বিভিন্ন কারণ দেখিয়ে রাস্তা বন্ধ করে দেওয়া হচ্ছিল। সেখানে ব্যারিকেডও লাগিয়ে দেওয়া হয়। রাস্তাটি কোনওভাবে সকলে ব্যবহার করতে পারবেন না বলেও জানিয়ে দেওয়া হয়। শুরু হয় যান নিয়ন্ত্রণ। এমনকী ওই রাস্তায় দাঁড়িয়ে বিশ্বভারতীর ছবিও তোলা যাবে না বলে নোটিস দিয়ে জানিয়ে দেয় কর্তৃপক্ষ। তার ফলে ওই রাস্তার দু’পাশে বসবাসকারীরা অত্যন্ত সমস্যায় পড়েন। একাধিকবার বিক্ষোভ দেখান তাঁরা। এই সমস্যা সমাধানের জন্য অমর্ত্য সেন-সহ অনেকেই চিঠি পাঠান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরই গত বছর বোলপুরের প্রশাসনিক বৈঠকে রাস্তা ফেরত নিয়ে নেয় রাজ্য সরকার। তারই প্রতিবাদে শনিবার সকাল থেকে ছাতিমতলায় অবস্থান বিক্ষোভে শামিল হন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী-সহ কর্মী ও অধ্যাপকেরা।

[আরও পড়ুন: বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে উদ্ধার প্রচুর বিস্ফোরক-অস্ত্রশস্ত্র, গ্রেপ্তার ২]

এদিকে, উপাচার্যের অবস্থান শুরুর প্রায় সঙ্গে সঙ্গেই বিক্ষোভে শামিল হন বাম ছাত্র সংগঠনের সদস্যরা। তাঁদের দাবি, উপাচার্য বিশ্বভারতীতে গৈরিকীকরণের চেষ্টা করছেন। অবস্থান শেষের পর রবীন্দ্রভবনের সামনে ছাতিমতলা থেকে দরজা দিয়ে বেরনোর সময় রাস্তা আটকে বিক্ষোভ দেখাতে থাকেন বাম ছাত্র সংগঠনের সদস্যরা। নিরাপত্তারক্ষীরা বাধা দেয়। একপ্রস্থ ধস্তাধস্তি শুরু হয়। উপাচার্য গাড়ি নিয়ে বেরিয়ে যান। তবে কর্মী এবং অধ্যাপকরা কিছুক্ষণের জন্য আটকে পড়েন। পরে নিরাপত্তারক্ষীদের তৎপরতায় পরিস্থিতি স্বাভাবিক হয়। উপাচার্যের বিরুদ্ধে রাজনীতিকরণের অভিযোগ এবং ২০১৯ সালে পৌষমেলার জন্য জমা নেওয়া সিকিউরিটি মানি ফেরতের দাবিতে উপাসনা মন্দিরের অবস্থান বিক্ষোভে শামিল কবিগুরু মার্কেট এবং বোলপুর ব্যবসায়ী সমিতির সদস্যরা।

[আরও পড়ুন: নিজের বুথে ‘দলীয় সৈনিক’ হিসাবে কাজ করুন, নেতা-কর্মীদের বার্তা চন্দ্রিমার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার