shono
Advertisement

মাধ্যমিক পরীক্ষার্থীদের সহায় হয়ে রাস্তায় ‘ছাত্রবন্ধু’অটো

ইমেজ ফেরাতে ভাড়া তো নেওয়া হবেই না, উলটে থাকছে উপহার। The post মাধ্যমিক পরীক্ষার্থীদের সহায় হয়ে রাস্তায় ‘ছাত্রবন্ধু’ অটো appeared first on Sangbad Pratidin.
Posted: 09:04 AM Mar 11, 2018Updated: 05:08 PM Sep 12, 2019

নব্যেন্দু হাজরা:  তাঁদের বিরুদ্ধে অভিযোগ নতুন নয়। কখনও যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার। কখনও বেপরোয়া গাড়ি ছোটানোর অভিযোগ। কিন্তু সবাই যে খারাপ নন, তা বোঝাতে মাধ্যমিকে হাজির অটোকাকুরা। কোনও রুটে বিনা পয়সায় পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া হবে ছাত্রছাত্রীদের। আবার কোনও রুটে অটোয় ওঠার মুখেই পরীক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে গোলাপ ফুল, কলম, কেক, জলের বোতল। সৌজন্যে তৃণমূলের অটো ইউনিয়নের নেতারা।

Advertisement

[ফেসবুক করায় বকুনি, অভিমানে আত্মঘাতী মাধ্যমিক পরীক্ষার্থী]

সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। তার দু’দিন আগেই সমস্ত অটোরুটই নিজের নিজের মতো করে ঠিক করে নিয়েছে মাধ্যমিকের কর্মসূচি। বেহালা চৌরাস্তার দিকে যেমন বেশ কয়েকটি অটো রুটে অটো ভাড়া নেওয়া হবে না। এমনটাই জানিয়েছে আইএনটিটিইউসি অনুমোদিত দক্ষিণ কলকাত অটো ড্রাইভার্স অ্যান্ড অপারেটর্স ইউনিয়ন। তাছাড়াও লালকুঠি, গড়িয়া, কসবা, রাসবিহারী, বেহালা-সহ প্রায় ৭০টিরও বেশি রুটে ছাত্রছাত্রীদের জন্য বিশেষ উপহারের ব্যবস্থা রাখা হয়েছে। অটো চালকদের জানানো হয়েছে, এই পরীক্ষার দিন গুলোয় ধীরে গাড়ি চালাতে হবে। অটোতে অতিরিক্ত যাত্রীও তোলা যাবে না। মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এইটুকু কষ্ট স্বীকার করতে রাজি শহরের অটোচালকরা।

তবে পরীক্ষার্থীদের থেকে ভাড়া নেওয়া না হলেও অভিভাবকদের কাছ থেকে নেওয়া হবে। তবে এই ফ্রি ট্রিপে কতই বা ক্ষতি হবে। একজন চালক বড়জোর দুই থেকে তিন ট্রিপ করে ছাত্রছাত্রী নেবেন। কারণ ক’জনই বা ছাত্রছাত্রী এক একটি অটোরুটে পড়বে। জানান, গোলপার্কের অটো রুটের একজন চালক।

এই প্রসঙ্গে দক্ষিণ কলকাতা অটো ড্রাইভার্স অ্যান্ড অপারেটর্স ইউনিয়নের সম্পাদক গোপাল সুঁতার বলেন, ‘দক্ষিণ কলকাতার আইএনটিটিইউসি – সভাপতি শুভাশিস চক্রবর্তীর উদ্যোগেই আমরা এভাবে ছাত্রছাত্রীদের পাশে দাঁড়াচ্ছি।’

এমনিতেই শহর কলকাতার ব্যস্ত রাস্তায় অটোর দৌরাত্বে নাজেহাল পথ চলতি মানুষ। অটো চালকদের বিরুদ্ধেও অভিযোগের শেষ নেই। খুচরো নিয়ে সমস্যা থেকে শুরু করে খেয়ালখুশি মতো ভাড়া বাড়িয়ে দেওয়া। যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার। অভিযোগের ঝুলি খুললে উপচে পড়বে নালিশ। এহেন পরিস্থিতিতে প্রতিবাদেও খুব একটা ফল হয় না। বাসের অপ্রতুলতার জন্য শহরের অটোরাজকে একপ্রকার নিমরাজি হয়েই মেনে নিয়েছে বাসিন্দারা। মাধ্যমিক পরীক্ষা উপলক্ষে সেই   অটোচালকদের স্বহৃদয় ব্যবহার নিঃসন্দেহে নজর কেড়েছে।

[সংরক্ষিত কামরায় বস্তার পাহাড়, চলন্ত ট্রেন থেকে পড়ে গেলেন মহিলা]

The post মাধ্যমিক পরীক্ষার্থীদের সহায় হয়ে রাস্তায় ‘ছাত্রবন্ধু’ অটো appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement