shono
Advertisement

একশোয় ৫৫৫! মার্কশিট পেয়ে হতবাক বিহারের স্নাতক পড়ুয়া! বিতর্ক তুঙ্গে

ওই ছাত্র পরীক্ষায় পাশ করেছেন ১০৮.৫ শতাংশ নম্বর পেয়ে!
Posted: 04:15 PM May 03, 2022Updated: 04:15 PM May 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশোয় ৫৫৫! বিহারের (Bihar) এক স্নাতকের মার্কশিটে ফুটে উঠেছে এমনই আজব নম্বর! যার জেরে চোখ কপালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের। এহেন অভূতপূর্ব নম্বর প্রাপ্তিতে ওই তরুণ পরীক্ষায় পাশ করেছেন ১০৮.৫ শতাংশ নম্বর পেয়ে! মুঙ্গের বিশ্ববিদ্যালয়ের (Munger University) তৃতীয় বর্ষের ছাত্রের এই ‘কীর্তি’ ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। শুরু হয়ে গিয়েছে তুমুল বিতর্ক।

Advertisement

জানা যাচ্ছে, ওই পড়ুয়া তাঁর অনার্স সাবজেক্টে ৮০০-তে ৮৬৮ পেয়েছন! কী করে সম্ভব হল এমনটা? উঠছে প্রশ্ন। গত শনিবার ২০১৮-২১ শিক্ষাবর্ষের পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আর তা দেখা যাচ্ছে ওয়েবসাইটে। সেখানেই জ্বলজ্বল করছে ওই স্নাতক পড়ুয়ার ‘সাফল্যের’ ছবি।

[আরও পড়ুন: ‘স্বামীকে অন্য নারীর সঙ্গে ভাগ করে নিতে চান না ভারতীয় মহিলারা’, মন্তব্য হাই কোর্টের]

২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়া তিনটি বিশ্ববিদ্যালয়ের অন্যতম ছিল মুঙ্গের বিশ্ববিদ্যালয়। সেই বিশ্ববিদ্যালয়ের এহেন মার্কশিট ঘিরে স্বাভাবিক ভাবেই বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই উপাচার্য শ্যামা রায় এমন বিপত্তিজনক নম্বরপ্রদানের বিষয়টি স্বীকার করে নিয়েছেন। জানিয়েছেন, প্রযুক্তিগত সমস্যার কারণেই এমনটা ঘটেছে। তাঁর ভুল স্বীকারের পরেও বিতর্ক অব্যাহত। প্রশ্ন উঠছে, স্নাতক স্তরের পরীক্ষার ফলাফল প্রকাশের সময় উপাচার্য, সহ-উপাচার্য, পরীক্ষার নিয়মকের সম্মতির পরেই তা প্রকাশ্যে আনা হয়। তাহলে কী করে এমন ভুল থাকা অবস্থায় তা সকলের নজর এড়িয়ে গেল?

ইতিমধ্যেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে ভুল স্বীকার করা হয়েছে। শ্যামা রায় শোকজ করেছেন পরীক্ষার নিয়ামক রামাশিস পুর্বেকে। তাঁর কাছে জানতে চাওয়া হয়েছে, কী করে বিষয়টি সকলের নজর এড়িয়ে প্রকাশিত হল। পাশাপাশি তাঁর কথায়, ”আগামী দিনে পরীক্ষার ফলাফল প্রকাশের সময় আরও সতর্ক থাকতে হবে।” সেই সঙ্গে তিনি এও জানান, মুঙ্গের বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভরতি ও পরবর্তী পরীক্ষার প্রস্তুতিপর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: যোগীরাজ্যে পুলিশের মারে মৃত্যু তরুণীর! FIR দায়ের ছয় পুলিশকর্মীর বিরুদ্ধে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement