shono
Advertisement

ওমিক্রনের নয়া ভ্যারিয়েন্ট আরও বেশি সংক্রামক, ফের আশঙ্কার কথা শোনাল WHO

নয়া এই স্ট্রেনটিকে নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
Posted: 10:44 AM Feb 23, 2022Updated: 10:44 AM Feb 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) তৃতীয় ঢেউয়ের ধাক্কা রুখে দিতে কার্যত সফল বিশ্ব। করোনার নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) সংক্রমণের জোয়ার এখন অনেকটাই স্তিমিত। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানাল, ওমিক্রনের নয়া সাব ভ্যারিয়েন্টের কথা। BA.2 নামের এই স্ট্রেনটি আগের BA.1 স্ট্রেনের থেকেও বেশি সংক্রামক, এমনটাই দাবি তাদের।

Advertisement

তাহলে কি নতুন করে বিপদের আশঙ্কা তৈরি হচ্ছে? আপাতত অবশ্য স্বস্তির কথাই শোনাচ্ছে ‘হু’। ঠিক কি জানানো হয়েছে তাদের বিবৃতিতে? সেখানে বলা হয়েছে, ‘BA.2 নামের এই নতুন স্ট্রেনটি উদ্বেগজনক। এটিকে অবশ্য ওমিক্রনেরই নতুন রূপ হিসেবে ধরতে হবে।’ ওই নয়া স্ট্রেনটিকে কড়া পর্যবেক্ষণে রাখার কথা বলছে ‘হু’। তবে সেই সঙ্গে এও জানানো হয়েছে, এখনই এই স্ট্রেনকে নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা এটা বেশি ছোঁয়াচে হলেও না মূল স্ট্রেনটির মতো ভয়ংকর নয় বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: মানবিক উদ্যোগ, বিরল রোগে আক্রান্ত কিশোরকে আর্থিক সাহায্য কেএল রাহুলের]

জানা গিয়েছে ওমিক্রনের এই নতুন রূপভেদটি ইতিমধ্যেই ডেনমার্কের প্রধান স্ট্রেন হয়ে উঠেছে। ব্রিটেনেও এর দৌরাত্ম্য বাড়ছে। সেই সঙ্গে ভারত ও পাকিস্তানেও এর সংক্রমণ বাড়ছে বলে জানা গিয়েছে। কিন্তু BA.2 নামের এই স্ট্রেনটি আগের BA.1 স্ট্রেনের থেকে কতটা তাড়াতাড়ি ছড়ায়? জানা যাচ্ছে, তুলনামূলক ভাবে নতুন স্ট্রেনটি অনেক বেশি দ্রুত সংক্রমণ ছড়ালেও BA.1 স্ট্রেনটি ডেল্টার থেকে যতটা বেশি সংক্রমণ ছড়াত, এক্ষেত্রে সংক্রমণের হারের পার্থক্য ততটা নয়।

গোটা বিশ্বই ধীরে ধীরে করোনার প্রকোপ থেকে নিজেকে মুক্ত করতে শুরু করেছে। ছন্দে ফিরছে জনজীবন। তবে কোভিডের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও এখনও পুরোমাত্রায় সতর্ক থাকার আরজি জানাচ্ছেন বিজ্ঞানী ও চিকিৎসকরা। এদিকে বিধিনিষেধ জারি করে এবং টিকাকরণে জোর দিয়ে সংক্রমণে লাগাম টানা সম্ভব হলেও চিন্তায় রাখছে দেশের মৃত্যুহার।

[আরও পড়ুন: যুদ্ধের আবহে ভারতীয় পড়ুয়াদের নিয়ে ইউক্রেন থেকে দেশে ফিরল এয়ার ইন্ডিয়ার বিমান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement