shono
Advertisement

‘একটা সিরিয়াল করলেই বুদ্ধিজীবী!’, বিজেপিপন্থী ‘বিদ্বজ্জনদের’ আক্রমণ সুব্রতর

পঞ্চায়েতমন্ত্রীর সমালোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। The post ‘একটা সিরিয়াল করলেই বুদ্ধিজীবী!’, বিজেপিপন্থী ‘বিদ্বজ্জনদের’ আক্রমণ সুব্রতর appeared first on Sangbad Pratidin.
Posted: 08:33 PM Jul 27, 2019Updated: 07:02 PM Jul 28, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসহিষ্ণুতা ও গণপিটুনি নিয়ে টলিউড এখন কাদা ছোঁড়াছুড়ির খেলা অব্যাহত। এবার সেই আসরে নেমে পড়ল রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসও। বুদ্ধিজীবীদের তরজায় এবার ঢুকে পড়লেন বর্ষীয়ান রাজনীতিবিদ সুব্রত মুখোপাধ্যায়। অপর্ণা-কৌশিকের চিঠি, তার পালটা হুমকি, তাঁদের আক্রমণ প্রসঙ্গে বেশ কড়া মনোভাবই ব্যক্ত করলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী। বিজেপিপন্থী ‘বুদ্ধিজীবী’-দের বিরুদ্ধে সরাসরি তোপ দাগেন তিনি।

Advertisement

[ আরও পড়ুন: প্রতিশোধ নিতে যুবককে পিষে খুন, ধৃত ক্যাব চালক ]

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এক খোলা চিঠি পাঠিয়েছেন অপর্ণা সেন, মণিরত্নম, শ্যাম বেনেগাল, কেতন মেটা, অনুরাগ কাশ্যপ, আদুর গোপালকৃষ্ণন, কৌশিক সেন, সুমন ঘোষ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, ঋদ্ধি সেন, সংগীত শিল্পী শুভা মুদগলের মতো বিদ্বজ্জনেরা। জয় শ্রীরাম থেকে গণপিটুনি, যাবতীয় অসহিষ্ণুতামূলক বিষয়ের উল্লেখ করা হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো সেই চিঠিতে। বারবার তাঁরা প্রশ্ন ছুঁড়েছেন, ভারতের মতো গণতান্ত্রিক দেশে কেন দিনের পর দিন এই অসহিষ্ণুতা চলতে থাকবে?

এই চিঠি পাঠানোর পর টার্গেট হন নাট্য ব্যক্তিত্ব কৌশিক সেন। তাঁকে ফোন করে খুনের হুমকি দেওয়া হয়। ঘটনায় কৌশিক সেনের পাশে দাঁড়িয়েছেন অপর্ণা সেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো ব্যক্তিত্বরা। আর ঠিক এই বিষয়টি নিয়েই দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে টলিপাড়া। যেখানে অপর্ণা-সৌমিত্র-কৌশিক অহিষ্ণুতা ও গণপিটুনি নিয়ে কেন্দ্রীয় সরকারকে পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন, সেখানেই কয়েকজন বিজেপিতে যোগ দেওয়া শিল্পী আসরে নেমে পড়েছেন সাফাই গাইতে। আর এই নিয়েই বেশ চটেছেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

[ আরও পড়ুন: ‘তোষণ রাজনীতির জন্য বাংলায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হচ্ছে’, বিস্ফোরক বিদায়ী রাজ্যপাল ]

তিনি জানিয়েছেন, আজকাল তো একটা সিরিয়াল করেই সবাই নিজেকে ‘বুদ্ধিজীবী’ বলে দাবি করে। ওই সব সো-কলড ‘বুদ্ধিজীবী’-দের থেকে তাঁর ড্রাইভার অনেক বেশি জানে। দিন দুই আগে সুদীপ বন্দ্যোপাধ্যায় ‘বিজেপি ঘনিষ্ঠ বুদ্ধিজীবীদের’ পরিচিতি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার তৃণমূলেরই আরও এক নেতা আসরে নেমে পড়লেন। কিন্তু এর ফলে সমালোচনার ঝড় উঠেছে আরও। অনেকে প্রশ্ন তুলতে শুরু করেছেন, সুব্রত মুখোপাধ্যায় তো নিজেই লোকসভা নির্বাচনে হেরেছেন। তাঁর মতো ‘হেরে যাওয়া’ এক ব্যক্তির মুখে এমন সমালোচনা মানায় না। অনেকে আবার পঞ্চায়েতমন্ত্রীর পাশে দাঁড়িয়েছেন। তাদের মতে, সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, আদূর গোপালকৃষ্ণণ, মণিরত্নম, শুভা মুদগুলের মতো ব্যক্তিত্ব, অন্যদিকে কঙ্গনা, প্রসূন যোশী। তবু তো এই দুই ব্যক্তির কিছুটা হলেও পরিচিতি রয়েছে। কিন্তু বাকিদের তো কেউই প্রায় চেনে না। সিরিয়াল করলেই তা সবাই বুদ্ধিজীবী হয়ে যায় না।

The post ‘একটা সিরিয়াল করলেই বুদ্ধিজীবী!’, বিজেপিপন্থী ‘বিদ্বজ্জনদের’ আক্রমণ সুব্রতর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement