shono
Advertisement

সেবির অ্যাকাউন্টে পড়ে সাহারার ২৫ হাজার কোটি, কী হবে বিপুল ধনরাশির?

মঙ্গলবার রাতে মৃত্যু হয় 'সাহারাশ্রী' সুব্রত রায়ের।
Posted: 01:42 PM Nov 15, 2023Updated: 01:42 PM Nov 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার রাতে মৃত্যু হয়েছে সাহারা কর্তা সুব্রত রায়ের। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পরে মুম্বইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর মৃত্যুর পর সেবির অ্যাকাউন্টে পড়ে থাকা সংস্থার ২৫ হাজার কোটির টাকারও বেশি অর্থ ফের আলোচনায়। ওই টাকা গ্রাহকদের মধ্যে ভাগ করে দেওয়ার নির্দেশ রয়েছে। সুব্রতর প্রয়াণের পরে যা নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে।

Advertisement

আইনি জটিলতায় জড়িয়ে পড়েছিলেন সুব্রত রায় (Subrata Roy)। চিটফান্ড সংস্থা তৈরি করে বিপুল টাকা তছরুপের অভিযোগ ওঠে তাঁর সংস্থার বিরুদ্ধে। SEBI-র সঙ্গে দীর্ঘ আইনি লড়াই চলেছিল। ২০১১ সালে সেবি (SEBI) সাহারা গোষ্ঠীর দুই সংস্থাকে নির্দেশ দেয় ৩ কোটি গ্রাহককে টাকা ফিরিয়ে দেওয়ার জন্য। ২০১২ সালের ৩১ আগস্ট সেবির নির্দেশই বজায় রেখেছিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ১৫ শতাংশ সুদ দেওয়ার নির্দেশও দেয় শীর্ষ আদালত।

[আরও পড়ুন: রাহুল ‘মূর্খের সর্দার’! ভোটপ্রচারে কংগ্রেস নেতাকে তীব্র কটাক্ষ মোদির]

সাহারাকে সর্বমোট ২৪ হাজার কোটি টাকা জমা রাখতে বলা হয়েছিল। সেই টাকা বাড়তে বাড়তে ২৫ হাজার কোটি টাকায় পরিণত হয়েছে। যা আপাতত পড়ে রয়েছে ব্যাংক অ্যাকাউন্টে। সুব্রতর প্রয়াণ নতুন করে প্রশ্ন তুলে দিল সেই অর্থের ভবিষ্য়ৎ নিয়ে।
প্রসঙ্গত, মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সুব্রত রায়। সেখানেই মঙ্গলবার রাত সাড়ে দশটা নাগাদ শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বুধবার লখনউয়ের সাহারা শহরে নিয়ে যাওয়া হবে দেহ। সেখানেই জানানো হবে শেষ শ্রদ্ধা। দীর্ঘদিন হাইপারটেনশন, ডায়াবিটিস এবং মেটাস্টেটিক ক্যানসারে ভুগছিলেন তিনি।

[আরও পড়ুন: দূষণ দানবের হুঙ্কার! দিল্লি ছাড়লেন সোনিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement