shono
Advertisement

বাজবলের পালটা ‘বিরাট বল’, ইংল্যান্ডকে রোখার দাওয়ায় দিলেন গাভাসকর

তিন স্পিনারের সামনে কী করে ইংল্যান্ড, দেখতে চান লিটল মাস্টার।
Posted: 11:47 AM Jan 22, 2024Updated: 11:47 AM Jan 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রেন্ডন ম‌্যাকালাম (Brendon Mccullum) ইংল‌্যান্ডের টেস্ট কোচ হয়ে আসার পরে ‌‘বাজবল’ নিয়ে কম চর্চা হয়নি। অতি আগ্রাসী ক্রিকেটে টেস্টে খেলার ধরনই বদলে দিয়েছে ইংল‌্যান্ড। অনেকেই বলছেন ‘বাজবলে’র সবচেয়ে বড় পরীক্ষা হবে ভারতে। আগামী ২৫ জানুয়ারি থেকে শুরু হতে চলা পাঁচ টেস্টের সিরিজে। এবং সেই ভারত-ইংল‌্যান্ড সিরিজ শুরুর দিন চারেক আগে ‘বাজবলে’র মোকাবিলায় নতুন দাওয়াই বাতলে দিলেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)।

Advertisement

যে দাওয়াইয়ের নাম ‘বিরাট বল!’এক সাক্ষাৎকারে ভারতীয় কিংবদন্তি বলে দিয়েছেন, ‘‘বিরাট যে ভাবে ব‌্যাট করছে, দেখে ভালো লাগছে। ওর মুভমেন্ট একদম ঠিকঠাক হচ্ছে। যে ফর্মে আছে বিরাট, তাতে আমি তো বলব বাজবলের মোকাবিলায় বিরাট-বলই আমাদের হাতিয়ার হবে।’’ টেস্ট ক্রিকেটে আর মাত্র ১৫২ রান করলে ন’হাজারি ক্লাবে ঢুকে যাবেন বিরাট (Virat Kohli)। এটা না লিখলেও চলে, ইংল‌্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে কোহলিই ভারতীয় ব‌্যাটিংয়ের প্রধান আশা-ভরসা হতে চলেছেন। ১১৩ টেস্টে তিরিশ সেঞ্চুরির সঙ্গে উনত্রিশ হাফসেঞ্চুরি এই মুহূর্তে রয়েছে যাঁর।

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ শুনেই মেজাজ হারালেন রাহুল! ‘হিন্দুবিরোধী’ বলে কংগ্রেসকে তোপ বিজেপির]

‘‘যদি পরিসংখ‌্যান দেখেন, তা হলে দেখবেন যে বিরাটের সেঞ্চুরি আর হাফসেঞ্চুরি প্রায় সমান-সমান। অর্থাৎ, ওর কনভার্শন রেট বেশ ভালো। হাফসেঞ্চুরিকে অধিকাংশ সময়ই বিরাট সেঞ্চুরিতে কনভার্ট করতে জানে,’’ বলে দিয়েছেন গাভাসকর। এখানে তথ‌্যের খাতিরে বলে রাখা যাক, ২০১২ সালে ইংল‌্যান্ডের কাছে হারের পর ঘরের মাঠে আর কখনও টেস্ট সিরিজ হারেনি ভারত। কোনও প্রতিপক্ষের বিরুদ্ধেই নয়। ধরে নেওয়া হচ্ছে, ইংল‌্যান্ডের বহুল চর্চিত ‘বাজবল’কে অকেজো করতে তিন স্পিনার লেলিয়ে দেবে রোহিত শর্মার ভারত।

[আরও পড়ুন: কমোড লাগবেই! জেলে অদ্ভুত ‘আবদার’ শংকরের]

রবিচন্দ্রন অশ্বিন (Ravi Ashwin), রবীন্দ্র জাদেজার সঙ্গে অক্ষর প‌্যাটেলকে জুড়ে স্পিন ত্রয়ীর সামনে ফেলা হবে ইংরেজ ব‌্যাটিংকে। ভারতের সর্বপ্রথম লিটল মাস্টার দেখতে চান, ভারতের স্পিন-ত্রয়ীর সামনে কী করে ইংল‌্যান্ড? ‘‘গত এক-দু’বছরে টেস্টে খেলার ধরনই বদলে ফেলেছে ইংল‌্যান্ড। এখন ওদের ব‌্যাটাররা প্রবল আক্রমণ করতে ভালোবাসে। পরিস্থিতি যা-ই হোক, আক্রমণের রাস্তা থেকে ওরা সরে না। আমি দেখতে চাই, ভারতীয় স্পিনারদের বিরুদ্ধেও সে থিওরি খাটে কি না।’’ বলে দিয়েছেন গাভাসকর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement