shono
Advertisement

২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ সুপ্রিম কোর্টের

সাধারণত ৬ মাসের গর্ভবতী মহিলাদের গর্ভপাত করা বেশ ঝুঁকিপূর্ণ। The post ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:34 PM Jan 16, 2017Updated: 04:04 PM Jan 16, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় আইন অনুযায়ী, কোনও মহিলা গর্ভবতী হওয়ার ২০ সপ্তাহ পর গর্ভপাত করাতে পারেন না। কিন্তু একটি বিশেষ মামলায় মুম্বইয়ের এক ২২ বছরের যুবতীকে বিশেষ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

সোমবার শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হল, ২৪ সপ্তাহ হয়ে গেলেও গর্ভপাত করতে পারবেন ওই যুবতী। কারণ তাঁর মেডিক্যাল রিপোর্টে দেখা গিয়েছে, যুবতীর গর্ভে বেড়ে ওঠা ভ্রূণের মাথার খুলি নেই। আর মাথার এই বিশেষ অংশ ছাড়া ভ্রূণ কোনওভাবেই পূর্ণতা লাভ করতে পারবে না। এই রিপোর্ট দেখার পরই মুম্বইয়ের যুবতীর গর্ভপাতের ক্ষেত্রে এমন নজিরবিহীন সিদ্ধান্ত নেয় দুই বিচারকের ডিভিশন বেঞ্চ।

সাধারণত ৬ মাসের গর্ভবতী মহিলাদের গর্ভপাত করা বেশ ঝুঁকিপূর্ণ। কারণ ২৪ সপ্তাহে অনেকটাই পরিণতি পায় ভ্রূণ। তবে এক্ষেত্রে যুবতীর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে ভ্রূণটি, বলেই রিপোর্টে জানানো হয়েছে। সেই কারণেই ঝুঁকি সত্ত্বেও গর্ভপাতের নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি এসএ ববদে এবং এল নাগেশ্বরা রাওয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যে চিকিৎসকরা অস্ত্রোপচার করবেন, তার বিস্তারিত রিপোর্ট যেন তাঁদের কাছে থাকে।

রিপোর্ট দেখার পর সাতজন বিশেষজ্ঞের একটি দল যুবতীকে গর্ভপাতের পরামর্শ দেয়। তারপর থেকে সুপ্রিম কোর্টের নির্দেশের অপেক্ষায় দিন গুণছিলেন যুবতী। অবশেষে সবুজ সংকেত পেলেন তিনি।

The post ২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement