shono
Advertisement

‘ভূমিপুজো করুন কিন্তু নির্মাণ নয়’, নতুন সংসদ ভবন নিয়ে ‘সুপ্রিম’রায়ে বিপাকে কেন্দ্র

সুপ্রিম কোর্টের রায়ের আগে নতুন সংসদ ভবনের কাজ শুরু করা যাবে না।
Posted: 12:45 PM Dec 07, 2020Updated: 12:51 PM Dec 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন সংসদ ভবন নির্মাণ নিয়ে বিড়ম্বনায় কেন্দ্রীয় সরকার। সোমবার সুপ্রিম কোর্ট (Supreme Court) সাফ জানিয়ে দিয়েছে, “ভূমিপুজো করুন। কিন্তু আদালতের পরবর্তী নির্দেশ আসার আগে নতুন ভবন সম্পর্কিত কোনও ভাঙা-গড়া করা চলবে না।” যার জেরে নতুন সংসদ ভবন প্রকল্প আপাতত বিশবাঁও জলে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

৯০০ কোটি টাকা খরচ করে নতুন করে অত্যাধুনিক সংসদ ভবন তৈরির পথে হাঁটছে মোদি সরকার। এ প্রকল্পে টেন্ডার হয়ে গিয়েছে। এমনকী, ভূমিপুজোর দিনক্ষণও ঠিক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভূমিপুজোর জন্য আমন্ত্রণ জানিয়ে এসেছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। ১০ ডিসেম্বর এই ভূমিপুজো হবে। ঠিক তার আগেই এ হেন নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন : সাতসকালে দিল্লিতে গুলির লড়াই, ধৃত পাঁচ সন্দেহভাজন ‘খলিস্তানি জঙ্গি’]

নতুন সংসদ ভবন  প্রকল্পের (Central Vista Project) বিরোধিতা করে একাধিক আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। তা নিয়ে অবশ্য শুনানি এতদিন হয়নি। ভূমিপুজোর দিনক্ষণ ঠিক হতেই স্বতঃপ্রণোদিত হয়ে এই মামলার শুনানি করল সুপ্রিম কোর্ট। এদিন আদালতে সলিসিটার জেনারেল তুষার মেহতাকে পাঁচ মিনিট সময় দেওয়া হয়েছিল, এই প্রকল্প নিয়ে কেন্দ্রের দৃষ্টিভঙ্গি জানানোর জন্য। শুনানির সময় কেন্দ্রের তরফ থেকে বলা হয়েছে যে সংসদ ভবন ও সেন্ট্রাল সেক্রেটেরিয়েট নতুন করে বানাতেই হবে যুগের প্রয়োজনে।

এদিন শীর্ষ আদালত কেন্দ্রের এই নতুন ভবন পরিকল্পনা নিয়ে উষ্মা প্রকাশ করেছে। আপাতত ভাঙা-গড়া বা গাছ কাটা হবে না বলে কেন্দ্র আদালতে জানিয়েছে।  তার পরই ভূমিপুজোয় ছাড়পত্র দিয়েছে সুপ্রিম কোর্ট। কিন্তু জানিয়ে দিয়েছে, সুপ্রিম কোর্টের রায় না মেলা পর্যন্ত নির্মাণকাজ শুরু করা যাবে না। এভাবে দ্রুত নির্মাণ শুরু করে দেবে কেন্দ্র সেটা তারা ভাবেননি বলে এদিন জানান বিচারপতিরা।

[আরও পড়ুন : সময়মতো রান্না না করার ‘অপরাধ’, রাগের বশে স্ত্রীকে খুন! কাঠগড়ায় স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement