shono
Advertisement

মেয়েদের বিয়ের বয়স ২১ বছর করার আবেদন খারিজ, ‘সংসদ বিবেচনা করুক’, বলল সুপ্রিম কোর্ট

মামলা শুনতে রাজি হলেন না বিচারপতিরা।
Posted: 08:37 PM Feb 20, 2023Updated: 08:37 PM Feb 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেয়েদের বিয়ের বয়স বাড়িয়ে ২১ বছর করার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। আদালতের বক্তব্য, এই বিষয়ে সংসদ বিবেচনা করবে। শীর্ষ আদালত নাক গলাবে না। উল্লেখ্য, স্ত্রী-পুরুষ, উভয়ের বিয়ের বয়স ২১ বছর হোক, সুপ্রিম কোর্টে আবেদন করেন আইনজীবী অশ্বিণী উপাধ্যায়। সেই মামলা শুনতে রাজি হলেন না বিচারপতিরা।

Advertisement

দেশে প্রচলিত বিবাহ আইন অনুযায়ী বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য মেয়েদের ন্যূনতম বৈধ বয়স ১৮ বছর। ছেলেদের ক্ষেত্রে তা ২১ বছর। তবে ২০২১ সালে সংসদে একটি বিল এনেছিল কেন্দ্র। সেখানে বিবাহযোগ্য হয়ে ওঠার জন্য মেয়েদের বয়স ১৮ বছর থেকে ২১ বছর করার প্রস্তাব করা হয়। সেই বিলটি সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানোও হয়। আপাতত সেখানেই ঝুলে রয়েছে বিষয়টি। এর মধ্যেই মেয়েদের বিবাহযোগ্য বয়স ২১ বছর করার আবেদনে সুপ্রিম কোর্টে মামলা করেন আইনজীবী অশ্বিণী উপাধ্যায়। সেক্ষেত্রে ছেলে ও মেয়ে উভয়ের বিবাহযোগ্য বয়স সমান (Uniform Age of Marriage) হবে। যদিও শীর্ষ আদালত জানাল,  আইন পরিবর্তনের বিষয়টি সংসদের উপর ছেড়ে দেওয়া উচিত। তারাই আইন আনার ক্ষমতা রাখে। একথা বলে মামলাটি খারিজ করে দেয় আদালত।

[আরও পড়ুন: পরকীয়ার জের? স্বামী ও শাশুড়িকে খুনের পর দেহ টুকরো করে ফ্রিজে ভরলেন গৃহবধূ!]

প্রসঙ্গত, শেষবার বিয়ের বয়স সংক্রান্ত আইন সংশোধন করা হয়েছিল ১৯৭৮ সাল। সেসময় মেয়েদের বিয়ের ন্যূনতম বৈধ বয়স ১৮ বছর করে তৎকালীন সরকার। অন্যদিকে পুরুষের বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর নির্ধারণ করা হয়। তবে বর্তমান আর্থ-সামাজিক পরিকাঠামোয় সেই নিয়মে পরিবর্তন আনা জরুরি বলেই মনে করছে অনেকেই।

[আরও পড়ুন: রামদেবের সময়ের মূল্য আদানি, আম্বানি, টাটা, বিড়লার চেয়ে বেশি! ব্যাখ্যাও দিলেন যোগগুরু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement