shono
Advertisement

করোনা আবহে দিল্লির সৌন্দর্যায়ন প্রকল্পে স্থগিতাদেশ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

২০ হাজার কোটি টাকার এই প্রকল্পের মাধ্যমে মধ্য দিল্লির সৌন্দর্যায়ন করা হবে। The post করোনা আবহে দিল্লির সৌন্দর্যায়ন প্রকল্পে স্থগিতাদেশ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 07:24 PM Apr 30, 2020Updated: 07:24 PM Apr 30, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লির সৌন্দর্যায়ন, নয়া সংসদ ভবন ও অন্যান্য সরকারি ভবন গড়ার উপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন জনৈক আইনজীবী। কিন্তু এই মুহূর্তে ভিস্তা প্রকল্পের উপর স্থগিতাদেশ দেওয়া অর্থহীন বলে জানিয়ে দিল শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এস এ বোবদে ও বিচারপতি অনিরুদ্ধ বসুর দুই সদস্যের বেঞ্চ। বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভিস্তা প্রকল্পের বিরুদ্ধে করা আবেদনের শুনানি হয়।

Advertisement

২০ হাজার কোটি টাকার সৌন্দর্যায়ন প্রকল্পের মাধ্যমে মধ্য দিল্লির লুটিয়েন এলাকায় সংসদ ভবন-সহ বিভিন্ন সরকারি অফিস বিল্ডিং গড়তে চায় কেন্দ্রীয় সরকার। তবে এই প্রকল্প নিয়ে আপত্তি জানিয়েছেন অনেকেই। তাঁদের মতে, মধ্য দিল্লিতে বিপুল নির্মাণ কাজের ফলে রাজধানীর পরিবেশ ক্ষতিগ্রস্ত হবে। ইতিমধ্যে ওই প্রকল্পের উপর স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন রাজীব সুরি নামে এক ব্যক্তি। আপাতত সেই আবেদন বিচারাধীন রয়েছে। ফের একই আবেদন করেন রাজীব। তাঁর অভিযোগ জানান, “এটি কেন্দ্রীয় সরকারের একটি হঠকারী সিদ্ধান্ত। এর ফলে লুটিয়েন এলাকার ৮৬ একরের সবুজ ধ্বংস হবে।” তাঁর আরও দাবি, ওই এলাকার খোলামেলা পরিবেশ এবং সবুজ উপভোগ করা থেকে স্থানীয়রা বঞ্চিত হবে। রায়দানের সময় প্রধান বিচারপতি বোবদের মন্তব্য করেন, “এই প্রকল্পের বিরুদ্ধে একই ধরনের একটি আবেদন আদালতে পড়ে রয়েছে। এই করোনা পরিস্থিতিতে কেউ কোন কাজকর্ম করতে যাচ্ছেন না। এবং এ নিয়ে কোনও তাড়াও নেই।” তিনি আরও বলেন. “একই ধরনের আবেদন আদালতে মুলতুবি রয়েছে। ফলে নতুন করে এই আবেদনের প্রয়োজন নেই।”

[আরও পড়ুন : কর্মনাশা লকডাউন! শুধু ভারতেই ছাঁটাই হতে পারেন ১৩ কোটি মানুষ]

গত বছর গুজরাটের একটি সংস্থাকে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় সরকার। মূলত, স্থানাভাবের জন্যই নতুন সংসদ ভবন-সহ অন্যান্য সরকারি অফিস গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে সরকারের তরফে। তবে নয়া বিল্ডিং তৈরি হলেও সংসদ ভবনের বহিরঙ্গে কোনও বদল করা হবে না জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরি। কিন্তু এই প্রকল্পের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছেন অনেকেই।

[আরও পড়ুন : করোনা আতঙ্কের মধ্যেই হু হু করে বাড়ছে নরেন্দ্র মোদির জনপ্রিয়তা! বলছে সমীক্ষা

The post করোনা আবহে দিল্লির সৌন্দর্যায়ন প্রকল্পে স্থগিতাদেশ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement