shono
Advertisement

প্রায় ২৭০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাচ্ছে আমেরিকা, জানালেন সুষমা

বৃহস্পতিবার রাজ্যসভায় একথা জানিয়েছেন তিনি। The post প্রায় ২৭০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাচ্ছে আমেরিকা, জানালেন সুষমা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:19 AM Mar 25, 2017Updated: 03:29 PM Dec 28, 2019
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে বসার পর থেকেই ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতি নিয়ে চিন্তায় ছিলেন আমেরিকায় বসবাসকারী অন্যান্য দেশের নাগরিকরা। উদ্বিগ্নদের তালিকায় নাম ছিল ভারতীয়দেরও। এবার তাঁদের সেই আশঙ্কাকেই সত্যি করে ২০০ জনেরও বেশি অনাবাসী ভারতীয়কে দেশে ফেরত পাঠাতে চলেছে আমেরিকা। দাবি করা হয়েছে, এরা প্রত্যেকেই সেদেশে বেআইনিভাবে বাস করছিল। ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বৃহস্পতিবার রাজ্যসভায় একথা জানিয়েছেন। প্রশ্নোত্তর পর্বে তিনি এই খবরের সত্যতা মেনে নেন। তবে সুষমা জানান, এখনই ভারতীয়দের দেশে ফেরত পাঠানো হচ্ছে না। আগে আমেরিকার কাছ থেকে তাঁদের নামের তালিকা চেয়ে পাঠানো হয়েছে।

[শেষ টেস্টে দলে নেই বিরাট, চাপে টিম ইন্ডিয়া]

যাঁদের ভারতে ফেরত পাঠানো হবে তাঁরা কি আদৌ ভারতীয় নাগরিক? এই প্রশ্ন উঠছেই। আর সেই প্রসঙ্গেই সুষমা বলেন, ‘ওই ২৭১ জনের সম্পর্কে সম্পূর্ণ তথ্য হাতে না পেলে আমরা বিশ্বাস করতে পারব না যে তাঁরা ভারতীয় নাগরিকই। আমরা মার্কিন প্রসাশনের কাছে ওদের সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছি। তাঁরা যে ভারতীয় সেই সংক্রান্ত নথি পেয়ে গেলেই আমরা তাঁদের ভারতে ফেরার জন্য বিশেষ শংসাপত্র তৈরি করে ফেলব।’ যদিও ট্রাম্প প্রশাসন এই বিষয়টি নিয়ে এখনও মুখ খোলেনি।

Advertisement

[ফের বিদেশে ভারতীয়র রহস্যমৃত্যু, উদ্ধার মা ও ছেলের মৃতদেহ]

শুধু ট্রাম্পের অভিবাসন নীতি নয়, গত ফেব্রুয়ারি মাসে কানসাসে এক ভারতীয়কে গুলি করে হত্যা করা হয়। এছাড়া গত কয়েকমাসে ভারতীয়দের ওপর আরও বেশ কয়েকটি জাতিবিদ্বেষমূলক কারণে হামলার ঘটনা ঘটে। তারপর থেকেই নিজেদের নিরাপত্তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন আমেরিকায় বসবাসকারী ভারতীয়রা। ওয়াশিংটনের পক্ষ থেকে প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছে, যেখানে ২০০৯ সালে প্রায় দেড় লক্ষ ভারতীয় নিয়মবহির্ভূত ভাবে আমেরিকায় বসবাস করত, সেখানে ২০১৪ সালে সংখ্যাটা পৌঁছায় পাঁচ লক্ষে। এর মধ্যে অনেকেই আছেন যাঁরা ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও সেদেশে থেকে গিয়েছেন। শুধু ভারতীয়রা নন, অন্যান্য দেশের নাগরিকরাও একইভাবে সেখানে রয়ে গিয়েছেন। আর নির্বাচনী প্রচারেই ট্রাম্প ঘোষণা করেছিলেন ক্ষমতায় এলে নতুন অভিবাসন নীতি নিয়ে আসবেন।

[চুরি করতে এসে পেটে মোচড়, আয়েশে কাজ সেরে চম্পট চোরের]

The post প্রায় ২৭০ জন ভারতীয়কে দেশে ফেরত পাঠাচ্ছে আমেরিকা, জানালেন সুষমা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement