shono
Advertisement

‘পিএইচডি, মাস্টার্স ডিগ্রি মূল্যহীন! মোল্লারাই শ্রেষ্ঠ’, মন্তব্য তালিবানের নতুন শিক্ষামন্ত্রীর

মঙ্গলবার রাতে মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছে তালিবান।
Posted: 12:16 PM Sep 08, 2021Updated: 02:57 PM Sep 08, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার রাতে ঘোষিত হয়েছে তালিবান (Taliban) সরকার। আর তারপরই আফগানিস্তানের (Afghanistan) নতুন শিক্ষামন্ত্রী, জানিয়ে দিলেন, এখনকার দিনে পিএইচডি কিংবা মাস্টার্স ডিগ্রির আর মূল্য নেই। কেননা মোল্লাদের কারওরই তা নেই। তবু তারাই শ্রেষ্ঠ।

Advertisement

আফগানিস্তানের নতুন শিক্ষামন্ত্রী হয়েছেন শেখ মৌলবি নুরুল্লা মুনির। আর তারপরই তিনি কার্যত বোমা ফাটালেন। সটান জানিয়ে দিলেন, ”আজকের দিনে পিএইচডি, মাস্টার ডিগ্রি মূল্যহীন। আপনারা জানেন মোল্লারা ও তালিবানই এখন ক্ষমতায়। তাদের কোনও পিইচডি কিংবা এমএ ডিগ্রি তো নেই-ই, এমনকী, হাইস্কুলের ডিগ্রিও নেই। তবুও তারাই সেরা।”

[আরও পড়ুন: আফগানিস্তানের নতুন প্রধানমন্ত্রী পদে এক কুখ্যাত জঙ্গি! কে এই মোল্লা আখুন্দ?]

মঙ্গলবার রাতে তাদের নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছে তালিবান। আফগানভূমে তালিবান সরকারের প্রধানমন্ত্রী হচ্ছে মহম্মদ হাসান আখুন্দ।ডেপুটি প্রধানমন্ত্রী পদে বসছে মোল্লা আবদুর ঘানি বরাদর। তবে সে একা নয়, দ্বিতীয় ডেপুটি হচ্ছে মৌলবি হানাফি। বিদেশমন্ত্রী হচ্ছে আবাস স্তানিকজাই, প্রতিরক্ষা মন্ত্রী পদে বসছে মোল্লা ইয়াকুব। স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছে সিরাজউদ্দিন হাক্কানি। সেই সঙ্গে শিক্ষামন্ত্রীর দায়িত্বে মুনির। তবে এটা আপাতত কার্যনির্বাহী ক্যাবিনেট বলে জানিয়েছে তালিবানের মুখপাত্র।

গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। নতুন করে অন্ধকার যুগ শুরু হয়। তারপর থেকেই আশঙ্কিত গোটা বিশ্ব। তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তালিবানরা দেশ দখল করে নেওয়ার পর প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে চেয়েছিলেন জাতীয় দলের এক ফুটবলার। কিন্তু প্লেন থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যুর ঘটনায় নেট নাগরিকরা শিহরিত। এখনও ‘কাবুলিওয়ালার দেশে’র রুক্ষ মাটিতে রক্তের দাগ। এক ঘোর অনিশ্চয়তার মুখে পড়তে হয়েছে আফগান নাগরিকদের। আগামী দিনে দেশের অর্থনৈতিক পরিকাঠামো পুরোপুরি ভেঙে পড়বে কিনা সেই আশঙ্কা বাড়ছে।

[আরও পড়ুন: Afghanistan: প্রধানমন্ত্রী হচ্ছে রাষ্ট্রসংঘের ‘দাগী’ জঙ্গি, মন্ত্রিসভা ঘোষণা তালিবানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement