shono
Advertisement

মালবাজারে বন্ধ চা বাগান, চিকিৎসার অভাবে মৃত্যু শ্রমিকদের, ভোট বয়কটের ডাক

ভোট বয়কটের ডাক চা শ্রমিকদের।
Posted: 09:28 PM Mar 20, 2024Updated: 09:28 PM Mar 20, 2024

অরূপ বসাক, মালবাজার: ভোট আসে ভোট যায়। তাঁদের অবস্থার খুব একটা পরিবর্তন হয় না। সব দলের রাজনৈতিক নেতারা প্রতিশ্রুতি দিলেও ভোটের পর কিছু পালন করা হয় না বলে অভিযোগ। তার উপরে প্রায় দুই মাস ধরে কর্মহীন হয়ে বসে আছেন মাল ব্লকের সাইলে চা বাগানের শ্রমিকরা। পেটে কার্যত গামছা বেঁধে থাকতে হচ্ছে তাঁদের। অর্থের অভাবে চিকিৎসা করাতে না পারায় দুই শ্রমিকের মৃত্যু হয়েছে বলেও দাবি। এই অবস্থায় বাগান খোলার দাবিতে বুধবার থেকে চা বাগানের গেটের সামনে ধর্নায় বসেছেন বাগানের শ্রমিকেরা। বাগান না খুললে ভোট বয়কট করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিকরা।

Advertisement

গত ৫ ফেব্রুয়ারি শ্রমিক-মালিক অসন্তোষের কারণে বন্ধ হয় সাইলি চা বাগান। বিনা নোটিসে কর্মহীন হয়ে পড়েন দেড় হাজার শ্রমিক। কাজহারাদের অভিযোগ, বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া না মিটিয়ে ‘সাসপেনশন অফ ওয়ার্কে’র নোটিস দিয়ে বাগান ছেড়ে চলে যান। শ্রমিকদের পিএফ, গ্রাচুইটির অধিকাংশই এখনও বকেয়া রয়েছে বলে অভিযোগ। আর এতেই চরম সমস্যায় পড়েন শ্রমিক কর্মচারীরা। ইতিমধ্যেই পেটের তাগিদে বিকল্প জীবিকার সন্ধানে পরিবার নিয়ে বাগান ছেড়ে  অন্য রাজ্যে পাড়ি দিয়েছেন বহু শ্রমিক। যাঁরা বাগানে রয়েছেন, তাঁদের প্রায় খাওয়াদাওয়া বন্ধ, সন্তানদের পড়াশোনাও বন্ধ বলে দাবি শ্রমিকদের। মাল ব্লকেই আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলুচিক বড়াইকের(bulu chik barik)  বাড়ি। কিন্তু একবারের জন্যও তিনি শ্রমিকদের দেখতে আসেননি বলে দাবি চা শ্রমিকদের। তাই তাঁরা ভোট বয়কটের ডাক দিয়েছে।

[আরও পড়ুন: নির্বাচনী বিধিভঙ্গ করে মাজারে গিয়ে টাকা বিলি! ভোটের মুখে বিতর্কে পাণ্ডবেশ্বরের তৃণমূল বিধায়ক]

সাইলি চাবাগানের বিভিন্ন সংগঠনের নেতারা বলেন, ইবারতুষ এক্কা, আনন্দ মাহালি, জোহার সাউরা বলেন, “এতোদিন হয়ে গেল কিন্তু বাগান খোলার ব্যাপারে কোনও মন্ত্রী বা সরকার সদিচ্ছা দেখাচ্ছে না। অর্থের অভাবে ঠিকঠাক চিকিৎসা না পেয়ে গত সাত দিনে অরুন হরহরিয়া (৫২) এবং সাবিনা মুন্ডার (৫০) মৃত্যু হয়েছে। এই ভাবে চলতে থাকলে আরও শ্রমিক মারা যাবেন। তাই বাধ্য হয়ে আজ থেকে আমরা বাগানের গেটের সামনে ধরনা বসেছি। পাশাপাশি বাগান না খুললে ভোট বয়কট করব আমরা।”

[আরও পড়ুন: প্রার্থীই নেই, দুর্গাপুরে শেষে অগ্নিমিত্রার নামে দেওয়াল লিখন, ধমক খেয়ে মুছলেন BJP কর্মীরা]

বাগানের তৃণমূলের চা শ্রমিক নেতা অনুপ প্রধান বলেন, “দুবার মালবাজারের এল সি অফিসে বৈঠক ডাকা হলেও মালিক পক্ষের কেউ আসেনি। যার ফলে এখনও চাবাগান খোলেনি। আমরা খুব সমস্যায় আছি। সরকার দ্রুত বাগান খোলার ব্যবস্থা করুক।” এই ব্যাপারে আদিবাসী উন্নয়ন মন্ত্রী বুলুচিক বড়াইক বলেন, “এই চাবাগানটি যাতে খুব তাড়াতাড়ি খোলা যায় তার ব্যবস্থা হচ্ছে। ওই বাগানে দুই জনের মৃত্যুর খবর আমার জানা নেই। বাগানে সরকারি সুযোগসুবিধা দেওয়া হচ্ছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement