shono
Advertisement

স্কুলে বন্দুকবাজের তাণ্ডব রুখতে হাতে আগ্নেয়াস্ত্র তুলে নিন শিক্ষকরাও, দাওয়াই ট্রাম্পের

ফ্লোরিডার স্কুলে হামলায় ১৭ জনের মৃত্যুর পর কি বদলাবে আইন? The post স্কুলে বন্দুকবাজের তাণ্ডব রুখতে হাতে আগ্নেয়াস্ত্র তুলে নিন শিক্ষকরাও, দাওয়াই ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:24 PM Feb 22, 2018Updated: 02:39 PM Feb 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্লোরিডার স্কুলে বন্দুকবাজের গুলিতে ১৭ জনের মৃত্যুর ঘটনায় যেন কেঁপে গিয়েছে গোটা আমেরিকাই। ভবিষ্যতে যেন আর কোনও মার্কিন স্কুলে বন্দুকবাজরা হত্যালীলা না চালাতে পারে, সেই লক্ষ্যে এবার শিক্ষকদের হাতেও বন্দুক তুলে নেওয়ার পরামর্শ দিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বক্তব্য, শিক্ষকদের হাতে আগ্নেয়াস্ত্র থাকলে তাঁরা দ্রুতই যে কোনও হামলা প্রতিহত করতে পারবেন। পাশাপাশি, যাঁরা সঙ্গে বন্দুক রাখছেন, তাঁদেরও অতীত-বর্তমান প্রশাসনের নজরে থাকুক, দাওয়াই ট্রাম্পের। গত ১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডার স্কুলে তাণ্ডবের পর ছাত্রছাত্রীরা আতঙ্কিত। তাঁরা একজোট হয়ে মার্কিনিদের আগ্নেয়াস্ত্র বর্জনের ডাক দিয়েছে। তাঁদের আবেগময় একটি বার্তার প্রেক্ষিতেই রিপাবলিকান প্রেসিডেন্ট জানিয়েছেন, হামলা রুখতে হাতে বন্দুক তুলে নিন শিক্ষকরাও।

Advertisement

[জনপ্রিয় এই স্মার্টফোনগুলি ব্যবহার করেন? বিপদ ডেকে আনছেন না তো?]

যদিও ট্রাম্পের এই দাওয়াই মেনে শিক্ষকরা চক-ডাস্টারের বদলে সত্যি সত্যি বন্দুক হাতে তুলে নেবেন কি না, সেটা এখনও আলোচনাসাপেক্ষ। বুধবার হোয়াইট হাউস থেকে এক ভিডিও বার্তায় ট্রাম্প জানিয়েছেন, এবার থেকে প্রত্যেক বন্দুকধারীর ব্যাকগ্রাউন্ড চেক করা হবে। আরও কঠোর আইন লাগু হবে। বন্দুকধারীদের মানসিক অবস্থা স্থিতিশীল কি না, সেটা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলের ঘটনায় তিনি যে মর্মাহত, সে কথাও জানাতে ভোলেননি প্রেসিডেন্ট। বন্দুকবাজদের উদ্দেশে কড়া হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘অতীতের মতো এই সতর্কবার্তা কিন্তু শুধুই কথার কথা নয়।’ সে দেশের শক্তিশালী অস্ত্র লবির একটি গ্রুপ ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশনের একটি প্রস্তাবেও মনোনিবেশ করার কথা জানিয়েছেন ট্রাম্প। ওই লবিটি শিক্ষকদের হাতে অস্ত্র তুলে দেওয়ার পক্ষে। ট্রাম্প বলেন, ‘যদি একজন শিক্ষকের হাতেও আগ্নেয়াস্ত্র থাকে, তাহলে যে কোনও হামলা তিনি দ্রুতই রুখে দিতে পারবেন।’

তবে এই নয়া প্রকল্প যে বিতর্কের জন্ম দিতে পারে, সেটাও কোনওরকম রাখঢাক না রেখেই জানিয়েছেন ট্রাম্প। দুষ্কৃতীদের কপালে বন্দুক ঠেকিয়ে ধরার আগে শিক্ষকদেরও যে যথাযথ প্রশিক্ষণের প্রয়োজন, সে নিয়েও সোচ্চার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের এই মনোভাব অবশ্য ২০১৬-র নির্বাচনী প্রতিশ্রুতিতেই স্পষ্ট হয়ে গিয়েছিল। সেই সময় থেকেই তিনি ক্লাসরুমে বন্দুক রাখার পক্ষে। ইতিমধ্যেই প্রায় এক ডজন মার্কিনির শহরে ক্যাম্পাসে বন্দুক নিয়ে যাওয়ার অনুমতি রয়েছে। কিন্তু ফ্লোরিডাতে এমনটা করা যায় না। তবে কি এবার আইন বদলাবে? সে দিকেই এখন নজর গোটা আমেরিকার।

দেখুন ভিডিও:

[এফ-১৬ নামানোর জবাব, সিরিয়াতে মিসাইল হামলা ইজরায়েলের]

The post স্কুলে বন্দুকবাজের তাণ্ডব রুখতে হাতে আগ্নেয়াস্ত্র তুলে নিন শিক্ষকরাও, দাওয়াই ট্রাম্পের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার