shono
Advertisement
Palestine

মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে উড়ল প্যালেস্টাইনের ঝান্ডা! ভিডিও ভাইরাল

ইজরায়েলবিরোধী বিক্ষোভে শামিল হয়ে আমেরিকায় গ্রেপ্তার ৯০০ পড়ুয়া।
Posted: 02:21 PM Apr 29, 2024Updated: 02:34 PM Apr 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University) ক্যাম্পাসে উড়ল প্যালেস্টাইনের পতাকা! মার্কিন পতাকা নামিয়ে দিয়ে সেখানে প্যালেস্টাইনের পতাকা টাঙানো হয়। পাশাপাশি ইজরায়েলবিরোধী বিক্ষোভ দেখানোর জেরে অন্তত ৯০০ পড়ুয়াকে গ্রেপ্তার করা হয়েছে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে।

Advertisement

গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার একাধিক নামী বিশ্ববিদ্যালয়গুলোতে। গত অক্টোবর থেকে গাজায় অভিযান চালাচ্ছে ইজরায়েলের (Israel) ফৌজ। জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে সাফ হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এহেন পরিস্থিতিতে ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- নানা দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।

[আরও পড়ুন: ঘনিয়ে আসছে ‘শেষ’ সময়, রাফায় ইজরায়েলের অগ্নিবর্ষণে মৃত অন্তত ১৩!

নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে টেক্সাস, ইয়েল, ম্যাসাচুসেটস, মিশিগানের মতো একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্রতিবাদ। ক্লাস বয়কটের ডাকও দিয়েছেন পড়ুয়ারা। বিক্ষোভকারী পড়ুয়াদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড়ের নীতি নিয়েছে মার্কিন পুলিশ। মাত্র এক সপ্তাহে গ্রেপ্তার হয়েছেন অন্তত ৯০০ পড়ুয়া। তাঁদের মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অচিন্ত্যা শিবলিঙ্গন। প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পাবলিক অ্যাফেয়ার্স অন ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টে মাস্টার্স করছেন তিনি। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকেই গ্রেপ্তার হন অচিন্ত্যা।

তার পরেই শনিবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আমেরিকার পতাকা নামিয়ে দেন বিক্ষোভকারী পড়ুয়ারা। প্রতিষ্ঠাতা জন হার্ভার্ডের মূর্তির উপরে শোভা পায় আমেরিকার পতাকা। কিন্তু শনিবার সেই পতাকা নামিয়ে প্যালেস্টাইনের (Palestine) পতাকা উত্তোলন করেন প্রতিবাদী পড়ুয়ারা। 'ফ্রি প্যালেস্টাইন' স্লোগানও দেন তাঁরা। গোটা বিষয়টির তীব্র নিন্দা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ওই পড়ুয়াদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি।

[আরও পড়ুন: ফের অগ্নিগর্ভ মধ্যপ্রাচ্য, গুলি করে মার্কিন ড্রোন ধ্বংস হাউথিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গাজায় ‘গণহত্যা’র প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে আমেরিকার একাধিক নামী বিশ্ববিদ্যালয়গুলোতে।
  • মাত্র এক সপ্তাহে গ্রেপ্তার হয়েছেন অন্তত ৯০০ পড়ুয়া।
  • শনিবার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আমেরিকার পতাকা নামিয়ে দেন বিক্ষোভকারী পড়ুয়ারা।
Advertisement