shono
Advertisement
Windows

বেআইনি ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করেন? পড়তে পারেন মহাবিপদে

সতর্ক করছে গুগল।
Published By: Biswadip DeyPosted: 01:24 PM Sep 28, 2024Updated: 01:24 PM Sep 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেআইনি ওয়েবসাইট থেকে নতুন সিনেমা ডাউনলোড করতে অভ্যস্ত? আপনার কপালে কিন্তু 'বিপদ' নাচছে। সতর্ক করছে গুগল। জানা গিয়েছে, একটি নতুন ভাইরাসের কথা। 'পিকলাইট' নামের সেই ভাইরাস ছড়িয়ে পড়ছে দ্রুত। বিশেষত যাঁরা বেআইনি ওয়েবসাইট থেকে ছবি ডাউনলোড করতে চান। আর সেই ভাইরাস একবার ঢুকে পড়লেই উইন্ডোজের দফারফা।

Advertisement

গুগলের সাইবার নিরাপত্তা সংস্থা মান্ডিয়ান্ট এই বিষয়ে সকলকে সতর্ক করছে। জানিয়েছে পিকলাইট একটি নতুন ও ভয়ানক ম্যালওয়্যার। এটি কম্পিউটারের মেমরির সম্পূর্ণ দখল নিতে পারে। কিন্তু হার্ড ড্রাইভে তার কোনও 'চিহ্ন'ই থাকে না। ফলে আলাদা করে বোঝাই দুষ্কর। গবেষকদের দাবি, এই ম্যালওয়্যার তৈরিই করা হয়েছে উইন্ডোজ সিস্টেম দখল করে তার মধ্যে লুমা স্টিলার, হাইজ্যাক লোডার, ক্রাইবটের মতো ক্ষতিকারক সফ্টওয়্যার ডাউনলোড করে দেওয়া। যা দ্রুত ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। ফলে বিপদ ক্রমেই বাড়তে থাকে। অথচ চিহ্ন না মেলায় ইউজাররা বুঝতেও পারেন না কোন সমস্যায় পড়েছেন। ক্রমে উইন্ডোজই ধ্বংস পাওয়ার উপক্রম হয়।

এর থেকে নিস্তার পাওয়াও কঠিন। কেননা সাধারণ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের ক্ষমতাই নেই এটিকে খুঁজে পাওয়ার। কেননা এই সফ্টওয়্যারগুলি হার্ড ড্রাইভে 'থ্রেট' খুঁজে বেড়ালেও পিকলাইট 'বাসা' বাঁধে RAM-এ। সুতরাং খুঁজে পাওয়া যায় না। আড়ালে বসেই সে 'সর্বনাশ' জারি রাখে।

তাই এর থেকে বাঁচার জন্য সতর্ক থাকা একান্তই দরকার। বেআইনি ওয়েবসাইটগুলি সবই এই ধরনের ম্যালওয়্যারের ডেরা। তাই এমন ওয়েবসাইট থেকে সিনেমা ডাউনলোড করলেই বিপদ ঘনিয়ে ওঠার আশঙ্কা ষোলো আনা। সেই কারণেই আগাম সতর্কতা জরুরি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বেআইনি ওয়েবসাইট থেকে নতুন সিনেমা ডাউনলোড করতে অভ্যস্ত? আপনার কপালে কিন্তু 'বিপদ' নাচছে। সতর্ক করছে গুগল।
  • জানা গিয়েছে, একটি নতুন ভাইরাসের কথা। 'পিকলাইট' নামের সেই ভাইরাস ছড়িয়ে পড়ছে দ্রুত।
  • সেই ভাইরাস একবার ঢুকে পড়লেই উইন্ডোজের দফারফা। তাই এর থেকে বাঁচার জন্য সতর্ক থাকা একান্তই দরকার।
Advertisement