shono
Advertisement
Google

ইউজারদের ব্যক্তিগত তথ্য নিয়ে দেদার বাণিজ্যিক ফায়দা! গুগলের বিরুদ্ধে শুরু তদন্ত

ইউটিউব, জিমেল, গুগল ম্যাপ ব্যবহার করতে গিয়েই কি 'ফাঁস' ব্যক্তিগত তথ্য?
Published By: Anwesha AdhikaryPosted: 09:25 PM Jul 21, 2024Updated: 09:25 PM Jul 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউজারদের ব্যক্তিগত তথ্য কাজে লাগিয়ে বাণিজ্যিক ফায়দা তুলছে গুগল! চাঞ্চল্যকর অভিযোগ উঠল মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটির বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে এবার গুগলের বিরুদ্ধে তদন্ত শুরু করতে চলেছে ইটালি। জানা গিয়েছে, গুগল এবং অ্যালফাবেট- দুই সংস্থার বিরুদ্ধেই তদন্ত চালানো হবে। গত সপ্তাহেই এই বিষয়টি জানানো হয়েছে ইটালির সাইবার সুরক্ষা সংস্থার তরফে।

Advertisement

ঠিক কী অভিযোগ উঠেছে গুগলের (Google) বিরুদ্ধে? ইটালির সংস্থাটির দাবি, ইউজারদের কাছে বেশ কিছু ক্ষেত্রে তথ্য ব্যবহারের অনুমতি চায় গুগল। সেখানে অধিকাংশ ক্ষেত্রেই ইউজাররা তথ্য ব্যবহারের অনুমতি দিয়ে দেন। তার পরে সেই তথ্য ব্যবহার করে ভুয়ো ব্যবসায়িক ফায়দা তোলা হতে পারে। অনেক ক্ষেত্রে ভুলভাবেও ইউজারদের থেকে তথ্য চাওয়ার অনুমতি আদায় করে নেয় গুগল।

[আরও পড়ুন: বচসায় গুলি গাড়ি চালকের! আমেরিকায় ‘খুন’ সদ্য বিবাহিত ভারতীয় যুবক, প্রকাশ্যে ভিডিও

এমনই একাধিক অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ইটালি। কেবল গুগল নয়, তাদের 'পেরেন্ট' সংস্থা অ্যালফাবেটের বিরুদ্ধেও চলবে তদন্ত। ইটালির (Italy) নিয়ম অনুযায়ী, গ্রাহকদের অধিকার রক্ষা আইন লঙ্ঘিত হলে বিরাট অঙ্কের জরিমানা গুণতে হয় সংশ্লিষ্ট সংস্থাটিকে। ৫ হাজার থেকে শুরু করে ১ কোটি ইউরো পর্যন্ত হতে পারে জরিমানার অঙ্কটা।

তবে গুগলের তরফে এই তদন্তে সহযোগিতার বার্তা দেওয়া হয়েছে। সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, "এই মামলা সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি আমরা দেখব। ইটালির প্রশাসনের সঙ্গে সহযোগিতা করব তদন্তের ক্ষেত্রে।" উল্লেখ্য, ইউটিউব, জিমেল, গুগল ম্যাপসের মতো হাজারো অনলাইন টুল গ্রাহকদের ব্যবহারের জন্য এনেছে গুগল। সেসব ব্যবহার করতে গিয়েই কি 'ফাঁস' হয়ে যাচ্ছে ইউজারদের ব্যক্তিগত তথ্য? উত্তর খুঁজবে ইটালির তদন্ত।

[আরও পড়ুন: ম্যাথস অলিম্পিয়াডে ভারতের সর্বকালের সেরা পারফরম্যান্স, শুভেচ্ছা উচ্ছ্বসিত মোদির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সেখানে অধিকাংশ ক্ষেত্রেই ইউজাররা তথ্য ব্যবহারের অনুমতি দিয়ে দেন। তার পরে সেই তথ্য ব্যবহার করে ভুয়ো ব্যবসায়িক ফায়দা তোলা হতে পারে।
  • গ্রাহকদের অধিকার রক্ষা আইন লঙ্ঘিত হলে বিরাট অঙ্কের জরিমানা গুণতে হয় সংশ্লিষ্ট সংস্থাটিকে। ৫ হাজার থেকে শুরু করে ১ কোটি ইউরো পর্যন্ত হতে পারে জরিমানার অঙ্কটা।
  • ইউটিউব, জিমেল, গুগল ম্যাপসের মতো হাজারো অনলাইন টুল গ্রাহকদের ব্যবহারের জন্য এনেছে গুগল। সেসব ব্যবহার করতে গিয়েই কি 'ফাঁস' হয়ে যাচ্ছে ইউজারদের ব্যক্তিগত তথ্য? উত্তর খুঁজবে ইটালির তদন্ত।
Advertisement