shono
Advertisement
OpenAI

'ওপেন এআই'-এ ফের 'নাটক'! সংস্থা ছাড়লেন অভিজ্ঞ আধিকারিক মীরা মূর্তি

গত বছরের শেষদিকে খোদ অল্টম্যানকেই সিইও পদ থেকে সরানোর সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল।
Published By: Biswadip DeyPosted: 10:54 PM Sep 26, 2024Updated: 10:54 PM Sep 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিতর্কের মুখে ‘ওপেন এআই’। সংস্থার চিফ টেকনোলজি অফিসার মীরা মূর্তি ইস্তফা দিয়েছেন। তিনি একাই নন, বব ও ব্যারেট নামে আরও দুই সিনিয়র আধিকারিকও সংস্থা ছাড়ছেন। যদিও সংস্থার সিইও স্যাম অল্টম্যান অবশ্য জানাচ্ছেন, এই ধরনের পরিবর্তন একটি স্বাভাবিক ঘটনা। তবু এমন গুরুত্বপূর্ণ কর্মীদের সংস্থা ছাড়া নিয়ে জল্পনা ছড়াচ্ছে।

Advertisement

কিন্তু কেন সংস্থা ছাড়লেন মীরা মূর্তির মতো অভিজ্ঞ কর্মী? সাড়ে ছবছর ধরে তিনি 'ওপেন এআই'-এ রয়েছেন। একটা স্বল্প পরিচিত রিসার্চ ল্যাব থেকে বিশ্বব্যাপী পরিচিত এক এআই সংস্থায় রূপান্তরের পিছনে যে কাণ্ডারীরা তাঁদেরই অন্যতম মীরা। তাঁর বিদায় নিঃসন্দেহে সংস্থার জন্য সমস্যার উদ্রেক ঘটাবে। কেননা অনেকগুলি গুরুত্বপূর্ণ প্রোজেক্টের তিনিই নেতৃত্ব দিচ্ছিলেন। মীরার দাবি, তিনি নিজের জন্য সময় ও স্পেস তৈরি করতে চান। যাতে নিজেকে নতুন করে প্রয়োগ করতে পারেন। আর তাই তিনি সংস্থা ছাড়ছেন। কিন্তু পিছনে কি শীর্ষ নেতৃত্বের সঙ্গে মতবিরোধের মতো কোনও ফ্যাক্টর রয়েছে? জল্পনা বাড়ছে তা নিয়ে।

প্রসঙ্গত, গত বছরের শেষদিকে খোদ অল্টম্যানকে সিইও পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় ‘ওপেন এআই’-এর বোর্ড। একটি ব্লগ পোস্টে বোর্ড সাফ জানায়, অল্টম্যানের উপর আস্থা নেই। প্রতিষ্ঠানকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই তাঁর। এমন খবরে প্রযুক্তি দুনিয়া তোলপাড় হয়ে যায়। যদিও পরে জানা যায়, সংস্থা তাদের সিদ্ধান্ত বদলাচ্ছে। ফের সংস্থার সিইও পদে ফিরিয়ে আনা হয় অল্টম্যানকে। জানা যায়, এর পিছনে ছিলেন সংস্থার কর্মীরা। প্রায় সকলেই অল্টম্যানের চাকরি হারানোর পরই ইস্তফা দিতে প্রস্তুত হন। বাড়তে থাকে চাপ। আর তার ফলেই সিদ্ধান্ত বদল করে সংস্থা। কিন্তু এবার অল্টম্যান থাকলেও গুরুত্বপূর্ণ তিনজন অভিজ্ঞ আধিকারিকের বিদায়ে ফের বিতর্ক তৈরি হল। অল্টম্যান তিন বিদায়ী কর্মীর প্রতি তাঁর কৃতজ্ঞতা জানিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফের বিতর্কের মুখে ‘ওপেন এআই’। সংস্থার চিফ টেকনোলজি অফিসার মীরা মূর্তি ইস্তফা দিয়েছেন।
  • তিনি একাই নন, বব ও ব্যারেট নামে আরও দুই সিনিয়র আধিকারিকও সংস্থা ছাড়ছেন।
  • যদিও সংস্থার সিইও স্যাম অল্টম্যান অবশ্য জানাচ্ছেন, এই ধরনের পরিবর্তন একটি স্বাভাবিক ঘটনা। তবু এমন গুরুত্বপূর্ণ কর্মীদের সংস্থা ছাড়া নিয়ে জল্পনা ছড়াচ্ছে।
Advertisement