shono
Advertisement

জেলার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রই টেট দুর্নীতির আঁতুড়ঘর? তথ্যের খোঁজে ইডি

মানিক ঘনিষ্ঠ তাপসের বিপুল সম্পত্তি ও টাকার উৎস জানার চেষ্টাও চলছে।
Posted: 09:10 AM Oct 17, 2022Updated: 09:10 AM Oct 17, 2022

অর্ণব আইচ: জেলায় জেলায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রই টেট দুর্নীতির আঁতুড়ঘর। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি ড. মানিক ভট্টাচার্যর ঘনিষ্ঠ তাপস মণ্ডলের বাড়ি ও অফিসে তল্লাশি চালিয়ে এই বিষয়ে তথ‌্য জানার চেষ্টা ও সেই তথ‌্য যাচাই করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

Advertisement

এর মধ্যে তাপস মণ্ডল যে ক’টি বিএড কলেজ তথা শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রের মালিক, সেগুলির কার্যকলাপের উপর চলছে ইডির নজরদারি। এছাড়াও আরও ক’টি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র এই দুর্নীতির সঙ্গে জড়িত, তা খতিয়ে দেখতে শুরু করেছেন ইডি আধিকারিকরা। ইডির কাছে খবর, কলকাতা ও বিভিন্ন জেলার শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলিতেই টাকার বিনিময়েই বিএড ও ডিএলএড ডিগ্রি দেওয়া হত। ফর্ম পূরণ করে ওই কলেজ বা কেন্দ্রগুলিতে ভরতি হওয়ার পর তিন থেকে পাঁচ লক্ষ টাকার বিনিময়েই পাওয়া যেত ডিগ্রি। ডিগ্রি পেতে বিশেষ পড়াশোনা করারও প্রয়োজন হত না।

আবার এই কলেজের কর্তারাই ছাত্রছাত্রী তথা চাকরিপ্রার্থীদের কাছ থেকে সাত থেকে দশ লক্ষ টাকা করে নিয়ে টেট পরীক্ষায় (TET Exam) পাশ করানোর ব‌্যবস্থা করতেন বলে অভিযোগ। ওই টাকা বিভিন্ন হাত ধরে পৌঁছে যেত মানিক ভট্টাচার্যর কাছে। সেখান থেকে টাকা অর্পিতা মুখোপাধ‌্যায় ও পার্থ চট্টোপাধ‌্যায়ের কাছেও গিয়েছে বলে অভিযোগ। এই তথ‌্যগুলি ইডি আধিকারিকরা যাচাই করছেন। ইতিমধ্যেই ইডির নজরে কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান, দুই মেদিনীপুরের বেশ কিছু কেন্দ্র তথা বেসরকারি বিএড কলেজ।

উত্তর ২৪ পরগনায়  তাপস মণ্ডলের আরও কয়েকটি বাড়ির সন্ধান পেয়েছে ইডি। তাপসবাবুর বিপুল সম্পত্তি ও টাকার উৎসের হদিশ চলছে। রবিবার মানিক ভট্টাচার্যর মেডিক‌্যাল পরীক্ষার জন‌্য জোকা ইএসআই হাসপাতালে নিয়ে গিয়ে যাওয়া হয়। শনিবার সারাদিন ধরেই ইডি কলকাতা ও আশপাশের জেলায় মানিক ভট্টাচার্যর ঘনিষ্ঠ তাপসবাবুর আটটি টিচার্স ট্রেনিং সেন্টারে তল্লাশি চালায়। বারাসতের দেবীপুরে তাপস মণ্ডলের বাড়ি, নিউ টাউনের মহিষবাথান, কলেজ স্ট্রিট এলাকার শ্রী গোপাল মল্লিক লেনের অফিসে তল্লাশি চালিয়ে ইডির গোয়েন্দারা প্রচুর নথিপত্র ছাড়াও কম্পিউটারের একাধিক হার্ডডিস্কের সন্ধান পান। সেগুলি থেকে তথ‌্য বের করতে ইডি কেন্দ্রীয় ফরেনসিক পরীক্ষাগারে পাঠাচ্ছে।

[আরও পড়ুন: ডায়মন্ড হারবার জেটি ঘাটে দুর্ঘটনা, দুই ভেসেলের ফাঁক দিয়ে হুগলি নদীতে তলিয়ে গেল দুই বোন]

ব‌্যাংক সংক্রান্ত বেশ কিছু নথি ও তথ‌্য উদ্ধার করেছে ইডি। এই ব‌্যাপারে আরও তথ‌্য জানতে আগামী ২০ অক্টোবর ইডি তাপস মণ্ডলকে সিজিও কমপ্লেক্সে নিজেদের দপ্তরে তলব করেছে। সেদিন তাঁকে যাবতীয় ব‌্যাংক অ‌্যাকাউন্টের নথি ও তথ‌্য নিয়ে যেতে বলা হয়েছে। যেহেতু পরিবারের লোকেরা ইডিকে জানিয়েছেন তাপসবাবু হরিদ্বারে ‘চিকিৎসা’র জন‌্য গিয়েছেন। ১৯ অক্টোবরের মধ্যে ফিরবেন কলকাতায়। তাই আগামী ২০ তারিখে তাঁকে তলব করা হয়।

রবিবার পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় আরও একটি শিক্ষক প্রশিক্ষণ কলেজের সন্ধান মিলেছে, যেখান থেকে বিএড ও ডিএলএড ডিগ্রি দেওয়া হত। এই কলেজটিরও মালিক তাপস মণ্ডল বলে জানিয়েছেন ওই এলাকার বাসিন্দারা। তাপসবাবুর আসল বাড়িও পাঁশকুড়ায়। এলাকার বাসিন্দাদের দাবি, ওই কলেজটিতে মানিক ভট্টাচার্যও একাধিকবার এসেছেন। ইডির দাবি, তথ‌্য ও ছবি ঘেঁটে দেখা গিয়েছে, তাপসের বেশিরভাগ বিএড ও ডিএলএড প্রশিক্ষণ কেন্দ্র বা কলেজে গিয়েছেন মানিকবাবু। তিনি তাপস মণ্ডল, কলেজের অন‌্য শিক্ষক ও ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলতেন। সেই ছবি তুলে বড় কপি করা হত। সেগুলি লাগানো হত শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলির বোর্ড ও দেওয়ালে।

কলেজে যাঁরা ভরতি হতে আসতেন, তাঁদের ওই ছবিগুলি দেখিয়ে নিজেরা কতটা প্রভাবশালী, তা দেখাতেন তাপস। দাবি করা হত, ওই কলেজে পড়লে প্রাথমিক শিক্ষকের চাকরি পাওয়া যায়। ইডির সূত্র জানিয়েছে, কলকাতা ও বিভিন্ন জেলার এই বিএড কলেজ ও শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলি থেকে মোটা টাকার বিনিময়ে ডিগ্রি দেওয়া হত। অভিযোগ, ওই কলেজগুলির সঙ্গে যোগাযোগ ছিল মানিক ভট্টাচার্যর। এর পর ওই কলেজ তথা কেন্দ্রগুলির ছাত্রছাত্রীদের কাছ থেকে টাকা নিয়ে তাঁদের চাকরি দেওয়া হত বলে অভিযোগ। টেট দুর্নীতির সঙ্গে যুক্ত বেসরকারি বি এড কলেজগুলির তালিকা তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে ইডি।

[আরও পড়ুন: কাচের পাত্রে যত্নে ভরা ৩০ কোটি মূল্যের সাপের বিষ! শিলিগুড়িতে গ্রেপ্তার পাচারকারী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement