shono
Advertisement

Panchayat polls: ঘরে-ঘরে পঞ্চায়েত যুদ্ধ, মেয়ে তৃণমূল, মা বিজেপি, বাবা সিপিএম, ছেলে পদ্মশিবিরের প্রার্থী!

'গৃহযুদ্ধে' সরগরম হয়ে উঠেছে বঙ্গ পঞ্চায়েত নির্বাচনের আবহ।
Posted: 09:30 PM Jun 19, 2023Updated: 09:30 PM Jun 19, 2023

নিজস্ব সংবাদদাতা, মেদিনীপুর ও রানিবাঁধ: পঞ্চায়েত নির্বাচন মানে যেন ঘরে-ঘরে যুদ্ধ। ভিনদলের ঝান্ডা হাতে একে অন্যকে ছাপিয়ে যাওয়ার লড়াই। এবারও যার ব্যতিক্রম হচ্ছে না। কোথাও মেয়ে তৃণমূল প্রার্থী আর মা তাঁরই পাশের বুথে বিজেপি প্রার্থী। আবার কোথাও বাবা সিপিএমের টিকিটে লড়বেন আর বিজেপিকে জেতাতে বদ্ধপরিকর ছেলে। এভাবেই সরগরম হয়ে উঠেছে বঙ্গ পঞ্চায়েতের (Panchayat polls) আবহ।

Advertisement

প্রথম ঘটনাটি গড়বেতা তিন নম্বর ব্লকে। দুই গ্রাম পঞ্চায়েতের সীমান্তবর্তী এলাকা। একদিকে সাতবাঁকুড়া গ্রাম পঞ্চায়েত তো অপরদিকে শংকরকাটা গ্রাম পঞ্চায়েত। সাতবাঁকুড়া গ্রাম পঞ্চায়েতের ১২৮ নম্বর বুথে প্রার্থী হয়েছেন সঞ্চালিকা চৌধুরী ওরফে মনা। আর শংকরকাটা গ্রাম পঞ্চায়েতের ১২৩ নম্বর বুথে প্রার্থী হয়েছেন তাঁরই মা জ‌্যোৎস্না সরকার। একপ্রকার তৃণমূলের প্রতি অভিমান করেই বিজেপির টিকিট নিয়ে ভোটে দাঁড়িয়ে পড়েছেন জ‌্যোৎস্নাদেবী। তাঁর কথায়, তৃণমূলের জন্মলগ্ন থেকেই মমতা বন্দোপাধ‌্যায়ের সৈনিক ছিলেন তিনি। গত ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের পক্ষ থেকে তৎকালীন ব্লক সভাপতি নিমাই বন্দোপাধ‌্যায় তাঁকে মনোনয়নও দাখিল করান। কিন্তু তিনি শিশু শিক্ষা কেন্দ্রে চাকরি করতেন। তাই ভোটে দাঁড়ানোয় বাধা ছিল। দলেরই নির্দেশে তখন তিনি মনোনয়ন প্রত‌্যাহার করেন। এখন তিনি অবসর নিয়েছেন। মন দিয়ে তৃণমূল করে গিয়েছেন। তাঁকে প্রার্থী করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। কিন্তু শেষমুহূর্তে প্রকাশিত প্রার্থীতালিকায় তাঁর নাম ছিল না। তাই তিনি নির্দল প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করার সিদ্ধান্ত নেন। পরবর্তীতে বিজেপি থেকে তাঁকে পদ্ম প্রতীকে নির্বাচনে লড়ার অনুরোধ করা হয়।

[আরও পড়ুন: ঘনিষ্ঠ ছবি ফাঁস করে দেওয়ার হুমকি দিয়ে লাগাতার গণধর্ষণ! পুলিশের জালে ২]

তবে মা বিজেপি প্রার্থী হলেও পারিবারিক, ব‌্যক্তিগত কিংবা মা-মেয়ের সম্পর্ক কোনওভাবে নষ্ট হবে না বলেই মনে করেন মেয়ে সঞ্চালিকা চৌধুরী। তিনি বলছেন, প্রত‌্যেকেরই ব‌্যক্তিগত মত প্রকাশের স্বাধীনতা আছে। কারও স্বাধীনতায় হস্তক্ষেপ করা ঠিক নয়। তবে জয়ের ব‌্যাপারে ১০০ শতাংশ আশাবাদী তিনি।

এদিকে, মহাভারতের রণাঙ্গণে যেমন ভাইয়ে ভাইয়ে যুদ্ধ হয়েছিল, তেমনই বাঁকুড়ার রানিবাঁধে রাজনীতির রণাঙ্গণে বাবার সঙ্গে যুদ্ধে নেমেছেন ছেলে। রানিবাঁধ পঞ্চায়েত সমিতির ৬ নম্বর আসনে বাবা কালিপদ মাহাতো সিপিএমের প্রার্থী হয়েছেন। ওই আসনে বিজেপির প্রার্থী কালিপদ মাহাতোর ছেলে মহিতোষ মাহাতো। বাম দলের প্রার্থী কালিপদের বিরুদ্ধে রাম দলের প্রার্থী মহীতোষ। এই আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী শিশির মাহতো। তৃণমূল প্রার্থী থাকলেও বাবা ছেলের ভোট যুদ্ধের লড়াই সকলের নজর কাড়ছে। জয়ের ব্যাপারে প্রত্যয়ী বাবা ছেলে- দুজনেই।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটের আগে ফের দিনহাটায় চলল গুলি, গুরুতর জখম তৃণমূল প্রার্থীর স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement