shono
Advertisement

যাত্রী দেখে তবেই বাড়বে বেসরকারি বাসের সংখ্যা, ১ জুন থেকে একঘণ্টা অন্তর চলবে ভেসেলও

৯টি রুটে চালু হচ্ছে লঞ্চ পরিষেবা। The post যাত্রী দেখে তবেই বাড়বে বেসরকারি বাসের সংখ্যা, ১ জুন থেকে একঘণ্টা অন্তর চলবে ভেসেলও appeared first on Sangbad Pratidin.
Posted: 12:18 PM May 30, 2020Updated: 04:01 PM May 30, 2020

নব্যেন্দু হাজরা: স্কুল কলেজ অফিস না খোলা পর্যন্ত যাত্রী হবে তো! করোনা আবহে সাধারণ মানুষ রাস্তায় নামবেন তো! যতগুলো সিট, তত জন যাত্রী নিয়েই এবার ছুটতে পারবে বাস। সরকারি হোক বা বেসরকারি, আপাতত বাসে ২০ জনের নিয়মবিধি শিথিল করল রাজ্য সরকার। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণার পরই এখন বাসে যাত্রী কতজন হবে সেই চিন্তাই ঘুরপাক খাচ্ছে বাসমালিকদের মনে। বিষয়টি নিয়ে মতভেদ রয়েছে মালিক সংগঠনের মধ্যেও।

Advertisement

এক সংগঠন জানিয়েছে, ১ জুন থেকে পরীক্ষামূলকভাবে রাস্তায় নামবে বেসরকারি বাস। সংখ্যা বাড়ানো হবে ৮ তারিখ সরকারি-বেসরকারি অফিস খুলে গেলে। অনেক সংগঠন আবার জানিয়েছে, নয়া নিয়মে বেসরকারি বাস কবে থেকে চলবে তা তারা আগামিকাল রবিবার জানাবে। তবে প্রাথমিকভাবে জানিয়েছেন, আগেই সব রুটে বাস নামবে না। শুরু হবে পরীক্ষামূলক পরিষেবা। তাতে যাত্রী হচ্ছে দেখলে তবে বাকি বাস নামবে। পাশাপাশি পুরনো ভাড়ায় কম যাত্রী নিয়ে বাস চালালে লোকসান হবে কি না তাও দেখা হবে। সকলেই অবশ্য ন্যূনতম ভাড়া বৃদ্ধির দাবি জানাবে সরকারের কাছে। এর মধ্যেই অবশ্য ১ জুন থেকেই চালু হয়ে যাচ্ছে এক ঘণ্টা অন্তর ভেসেল পরিষেবা।

[ আরও পড়ুন: করোনা যুদ্ধে চিকিৎসা পরিষেবা মজবুত করতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য ]

৮ জুন থেকে সমস্ত সরকারি-বেসরকারি অফিস খুলছে ঠিকই। কিন্তু ট্রেন চালু না হলে এত যাত্রী আসবেন কোথা থেকে, বাসের সিটই বা ভরতি হবে কোথা থেকে? বাস মালিকদের আলোচনায় সেই প্রশ্নই ঘুরেফিরে আসছে। তাছাড়া সরকারি বাস প্রচুর সংখ্যক থাকবে রাস্তায়। যাত্রীরা সেই বাসেও উঠবেন। এসব সাতপাঁচ ভেবে আপাতত পরীক্ষামূলকভাবে বাস চালানোর দিকেই এগোচ্ছেন বাসমালিকরা। স্বাস্থ্যবিধি মেনে এতদিন পর্যন্ত রাস্তায় চলা সরকারি বাসে ২০ জনের বেশি যাত্রী তোলা হত না। ফলে মাঝ স্টপেজে বাস না পেয়ে রাস্তায় দীর্ঘক্ষণ হাপিত্যেশ করে দাড়িয়ে থাকতে হত যাত্রীদের। ভাড়া না বাড়ানোয় কম যাত্রী নিয়ে নামত না বেসরকারি বাস। এবার সমস্যার অনেকটাই সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

সাধারণত বেসরকারি বাসে ৪০টি সিট থাকে। দূরপাল্লার বাসে ৫৫টি। সেই সব আসনেই এবার যাত্রীরা বসতে পারবেন। পাশাপাশি নয়া নিয়মে সরকারি বাস রাস্তায় নামলে যাত্রীদের বাস পেতে আর কোনও অসুবিধা হবে না। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের সাধারণ সম্পাদক তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা সংগঠনের নেতাদের সঙ্গে রবিবার আলোচনা করে কবে থেকে বাস চলবে সেই সিদ্ধান্তের কথা জানাব।” অন্যদিকে বাস-মিনিবাস সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, “আমরা আপাতত ঠিক করেছি ১ জুন থেকে শুরু করব পরীক্ষামূলকভাবে। ৮ তারিখ থেকে রাস্তায় বাসের সংখ্যা বাড়ানো হবে। তবে সরকার ন্যূনতম ভাড়া বৃদ্ধি করলে ভাল হয়।”

[ আরও পড়ুন: ১০ দিনে করোনামুক্ত বাংলার পরিযায়ী শ্রমিকের সন্তান, স্বস্তিতে দুধের শিশুর বাবা-মা ]

সড়ক পরিবহণের পাশাপাশি এবার জলপথে যাত্রী পরিষেবা চালু করছে পরিবহণ দফতর। ১ জুন থেকে ৯টি রুটে সকাল ৮টা থেকে সন্ধে‌ ৬টা পর্যন্ত এক ঘণ্টা অন্তর চালু হচ্ছে ভেসেল পরিষেবা। হাওড়া-শিপিং, হাওড়া-ফেয়ারলি, ফেয়ারলি-কুঠিঘাট ভায়া রতনবাবু-কাশীপুর-বাগবাজার, কুঠিঘাট-বেলুড়, নূরপুর-গাদিয়াড়া, নাজিরগঞ্জ-মেটিয়াবুরুজ, হাওড়া-বাগবাজার ভায়া আহিরীটোলা-শোভাবাজার, রামকৃষ্ণপুর- চাঁদপাল, চাঁদপাল-হাওড়া ভায়া ফেয়ারলি রুটে এই ভেসেল চলবে।

The post যাত্রী দেখে তবেই বাড়বে বেসরকারি বাসের সংখ্যা, ১ জুন থেকে একঘণ্টা অন্তর চলবে ভেসেলও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার