shono
Advertisement

‘বাংলা’কে ধ্রুপদী ভাষার মর্যাদার দাবি, ফের আরজি জানাবে রাজ্য সরকার

শিক্ষা দপ্তরের অধীনস্থ ইনস্টিটিউট অফ ল্যাঙ্গোয়েজ স্টাডিজ অ্যান্ড রিসার্চ এই আবেদন জানিয়েছে।
Posted: 04:35 PM Jan 14, 2023Updated: 04:48 PM Jan 14, 2023

স্টাফ রিপোর্টার: কেন্দ্রের কাছে ‘বাংলা’কে ধ্রুপদী ভাষার মর্যাদা দেওয়ার আবেদন জানাতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের উচ্চশিক্ষা দপ্তরের অধীনস্থ ইনস্টিটিউট অফ ল্যাঙ্গোয়েজ স্টাডিজ অ্যান্ড রিসার্চের (ILSR) মাধ্যমেই সরকারিভাবে এই আবেদন জানানো হতে চলেছে। শুক্রবার আইএলএসআরের সঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মউ (MoU) স্বাক্ষর অনুষ্ঠানে এই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 

Advertisement

মালয়ালম, তামিল, ওড়িয়া ভাষাকে কেন্দ্রীয় সরকার ধ্রুপদী ভাষা (Classical Language) হিসাবে মর্যাদা দিয়েছে। সে কথা উল্লেখ করে ব্রাত্য বসু (Bratya Basu) বলেন, ‘‘বাংলা এখনও কেন্দ্রীয় সরকারের কাছে ধ্রুপদী ভাষার স্বীকৃতি পাইনি। আমার মনে হয় আমাদের এই স্বীকৃতি পাওয়ার সময় এসে গেছে। আমরা এই লক্ষ্যে এগিয়ে চলেছি। শীঘ্রই ধ্রুপদী ভাষার মর্যাদার সম্মান পাব বলে আশাবাদী।’’ ব্রাত্য বসুর মতে, ‘‘ইন্দো-ইউরোপিয়ান ভাষাগুচ্ছের মধ্যে থেকে যে নতুন ভাষা তৈরি হল সংস্কৃত থেকে, তার মধ্যে অন্যতম প্রধান ও প্রাচীন এক ভাষা বাংলা। তার যে ধ্রুপদী সাহিত্যিক এবং সাংস্কৃতিক নজির তা প্রত্নতাত্ত্বিক থেকে সাহিত্যিক বিভিন্ন উপাদানে ছড়িয়ে আছে।’’

[আরও পড়ুন: কলকাতার ফুটপাথে আমজনতার সঙ্গে মধ্যাহ্নভোজ শতাব্দী-কুণালের, ব্যাখ্যা দিলেন বিতর্কেরও]

শিক্ষামন্ত্রী জানান, বিগত সাত-আট মাস ধরে আবেদন জানানোর জন্য প্রয়োজনীয় কাজ করছে আইএলএসআর। যা প্রায় চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে। আইএলএসআর-এর তরফে উচ্চশিক্ষা দপ্তরের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে। দপ্তরের অনুমোদন সাপেক্ষে তা কেন্দ্রের কাছে পাঠাবে আইএলএসআর। শিক্ষামন্ত্রী বলেন, ‘‘এখানে কোনও রাজনীতি হবে বলে আমি অন্তত মনে করি না। যদি না বাংলা বা বাঙালির উপর কেন্দ্রীয় সরকারের কোনও বিরূপ ধারণা থাকে।”

[আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করির অফিসে একাধিকবার ফোন করে খুনের হুমকি! চাঞ্চল্য নাগপুরে]

আগেও একাধিকবার বাংলাকে ধ্রুপদী ভাষা করার আরজি জানানো হয়েছিল কেন্দ্রের কাছে। অন্যান্য আঞ্চলিক ভাষা সেই স্বীকৃতি পেয়ে গেলেও বাংলা এখনও ব্রাত্যই রয়ে গিয়েছে। তা নিয়ে ফের তৎপরতা বাড়াচ্ছে রাজ্য সরকার। আর সেই কাজ করছে আইএলএসআর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement