shono
Advertisement

মাধ্যমিক পরীক্ষার জন্য বন্ধ স্কুল, পড়ুয়াদের পড়াতে বোর্ড হাতে এলাকায় ঘুরছেন শিক্ষকরা

শিক্ষকদের এই বিশেষ উদ্যোগে খুশি সকলে।
Posted: 08:56 PM Feb 05, 2024Updated: 09:12 PM Feb 05, 2024

রাজ কুমার, আলিপুরদুয়ার: মাধ্যমিক পরীক্ষার জন্য হাই স্কুল সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়গুলোতে ক্লাস সাসপেন্ডের নির্দেশ দিয়েছে জেলা শিক্ষাদপ্তর। কিন্তু পরীক্ষা চলাকালীন যাতে ছাত্রছাত্রীরা পড়াশোনা থেকে বঞ্চিত না হয় তাই বিশেষ উদ্যোগ নিয়েছেন শিক্ষকরা। ত্রিপল ও ক্লাস বোর্ড হাতে নিয়ে বিভিন্ন এলাকায় এলাকায় গিয়ে পড়ুয়াদের ক্লাস করাচ্ছেন তাঁরা।

Advertisement

জানা গিয়েছে, আলিপুরদুয়ার জেলায় হাই স্কুল সংলগ্ন প্রায় ৫০টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বর্তমানে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ক্লাস বন্ধ রয়েছে স্কুলগুলোতে। কিন্তু পদ্মেশ্বরী উচ্চ সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এই সময়েও ছাত্রছাত্রীদের ক্লাস থেকে বঞ্চিত করতে চাইছেন না। আর সেই কারণে তাঁরা পাড়ায় ক্লাস চালু করেছেন। ত্রিপল ও ক্লাস বোর্ড হাতে নিয়ে বিভিন্ন এলাকায় গিয়ে ছাত্র-ছাত্রীদের ক্লাস করাচ্ছেন তাঁরা। 

[আরও পড়ুন: বাড়িতে বাঘের হানা, পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে মাধ্যমিক পরীক্ষার্থীর জন্য জ্বালানির ব্যবস্থা প্রশাসনের]

এনিয়ে পদ্মেশ্বরী উচ্চ সংলগ্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপক কুমার চাকদার বলেন, “আমরা তিনটে এলাকা ঠিক করেছি। গ্রামে সেই সব এলাকায় ত্রিপল ও ক্লাস বোর্ড নিয়ে ক্লাস করানো হচ্ছে। এর ফলে স্কুলে ক্লাস বন্ধ থাকার কয়েকটা দিন আমরা ছাত্র-ছাত্রীদের ক্লাস দিতে পারছি। এলাকায় ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সঙ্গে আমাদের একটা যোগাযোগও গড়ে উঠছে। জেলা প্রাথমিক শিক্ষা সংসদের অনুমতি নিয়ে এই ব্যবস্থা করেছি আমরা।”

বিষয়টি নিয়ে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান পরিতোষ বর্মণ জানান, “এই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের উদ্যোগ আমাদের খুব ভালো লেগেছে। ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা বজায় রেখে আমরা এই অনুমতি দিয়েছি। ওই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের এই উদ্যোগ আমাদের অনুপ্রাণিত করেছে।” এই স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র সম্ভ্রান্ত দাসের বাবা স্বপন কুমার দাস বলেন, “স্কুলের শিক্ষক-শিক্ষিকারা সত্যি খুব ভালো উদ্যোগ নিয়েছেন। চাইলে এই তাঁরা ক্লাস বন্ধ রাখতেই পারতেন। কিন্তু তাঁরা সেটা না করে পড়ুয়াদের এলাকায় ঘুরে ঘুরে পড়ানোর ব্যবস্থা করেছেন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার