shono
Advertisement

যোগীর নির্দেশ শিরোধার্য, খাকি উর্দি ছেড়ে ধুতি-পাঞ্জাবিতে পুলিশ

কিন্তু কেন এমন ফরমান? The post যোগীর নির্দেশ শিরোধার্য, খাকি উর্দি ছেড়ে ধুতি-পাঞ্জাবিতে পুলিশ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:33 AM Mar 28, 2018Updated: 01:34 PM Jul 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খোদ মুখ্যমন্ত্রীর নির্দেশ। এড়ায় কার সাধ্য! অতওব পরিচিত খাকি উর্দি ছেড়ে ধুতি-পাঞ্জাবিতেই দেখা মিলল পুলিশের। ঘটনা কাশী বিশ্বনাথ মন্দিরে। এহেন ফরমান সামনে আসার পরই নানা মহলে ঘোর বিস্ময়।

Advertisement

বিশ্বনাথ মন্দিরে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পুলিশদেরই। পুরো মন্দির চত্বরটিই রেড জোন এলাকার মধ্যে পড়ে। ফলে নিরাপত্তার বজ্র আঁটুনি চতুর্দিকে। পাশাপাশি ভিড় সামাল দেওয়ার জন্যও পুলিশ মোতায়েন থাকে। এতদিন সেই পুলিশদের চেনা খাকিতেই দেখা যেত। তবে এবার থেকে তাঁদের দেখা যাচ্ছে ধুতি ও পাঞ্জাবিতে। কেননা খোদ মুখ্যমন্ত্রীর তরফে এসেছে এই নির্দেশ।

 পরিবারের মুখে খাবার তুলতে অপারগ, স্বেচ্ছামৃত্যুর আবেদন ৯১ কৃষকের ]

কিন্তু কেন এহেন ফরমান? জানা যাচ্ছে, মন্দিরের গর্ভগৃহ রক্ষার দায়িত্ব যাঁদের উপর বর্তেছে, তাঁদের জন্যই এই পোশাকের বিধান দেওয়া হয়েছে। সাধারণভাবে জানানো হচ্ছে, খাকিতে প্রহরারত পুলিশদের দেখে অসুবিধায় পড়ছেন পুণ্যার্থীরা। সে কারণেই তাঁদের অন্য পোশাকের ব্যবস্থা। যদিও কোনও কোনও মহলের বক্তব্য, পুলিশ কর্মীরা বেল্ট পরে থাকেন। এদিকে মন্দিরের মধ্যে চর্মজাত দ্রব্য নিয়ে প্রবেশ নিষেধ। তাই খোদ মুখ্যমন্ত্রীর ইচ্ছেতেই এই বিকল্প পন্থা। তবে এমন ফরমান যে দেওয়া হয়েছে তা সত্যি। মন্দিরের এক পুরোহিত কাশী মিশ্র জানাচ্ছেন, গত সোমবার থেকেই পুলিশকর্মীরা সাদা ধুতি ও হলুদ পাঞ্জাবি পরেই প্রহরায় রত।

 সাম্প্রদায়িক বিজেপির বিদায় আসন্ন, দিল্লিতে হুঙ্কার মমতার ]

বারাণসীর আইজি দীপক রতন জানাচ্ছেন, পুলিশের পোশাকে পরিবর্তন করা হয়েছে তা সত্যি। ভক্তদের বেশ অসুবিধা হচ্ছিল। এই মর্মে তাঁরা অভিযোগও পাচ্ছিলেন। তারপরই এই সিদ্ধান্ত নেওয়া হয়। আরও ব্যাখ্যা দিয়ে তিনি জানান, আইন শৃঙ্খলা বজায় রাখার জন্যই পুলিশকে নির্দিষ্ট পোশাক দেওয়া হয়েছে। কিন্তু কখনও সখনও সে নিয়মের ব্যতিক্রমও হয়। নির্দিষ্ট পরিস্থিতির নিরিখে পুলিশকর্মীরা সাধারণ পোশাক পরতে পারেন। এর কোনও ধরাবাঁধা নিয়ম নেই। অ্যাডিশনাল এসপি শৈলেন্দ্র রাই জানাচ্ছেন, শুধু গর্ভগৃহের দায়িত্বে যাঁরা থাকবেন তাঁদের জন্যই এই পোশাক। সেই পুলিশকর্মীদের অনুমতি নিয়েই এরকম বিধান দেওয়া হয়েছে। এছাড়া মন্দির চত্বরে পুলিশ চেনা খাকিতেই প্রহরা দেবে। যেহেতু এটা ধর্মীয় স্থান, তাই ভক্তদের আবেগের কথা মাথায় রেখেই পুলিশকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পোশাকে পরিবর্তনও তারই একটি নমুনা বলে জানাচ্ছে পুলিশ বিভাগ।

The post যোগীর নির্দেশ শিরোধার্য, খাকি উর্দি ছেড়ে ধুতি-পাঞ্জাবিতে পুলিশ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement